Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮ , সময়- ১২:৫৭ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
লক্ষ লক্ষ তরুণ-তরুণীদের কাঁদিয়ে ‘এবি’ উড়াল দিলেন আকাশে । প্রজন্মকণ্ঠ  কক্সবাজারের টেকনাফে দেশের সবচেয়ে বড় সৌরপ্রকল্প চালু । প্রজন্মকণ্ঠ  জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন, কিন্তু কেন ?  কক্সবাজারে আত্মসমর্পণ করলেন ৬ দস্যু বাহিনীর ৪৩ সদস্য । প্রজন্মকণ্ঠ শেষ ইচ্ছা অনুযায়ী মায়ের কবরের পাশে চির নিদ্রায় আইয়ুব বাচ্চু  প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সমালোচনা করার কারণেই খাশগজিকে হত্যা করা হয়  জাতীয় পার্টির মহাসমাবেশে হুসেইন মুহম্মদ এরশাদ ১৮ দফা কর্মসূচি ঘোষণা  দেশের শান্তি ও অগ্রগতি অব্যাহত রাখতে স্বাধীনতাবিরোধী অপশক্তি রোধে সবার প্রতি আহ্বান : রাষ্ট্রপতি কারিগরি শিক্ষা ও বিজ্ঞান শিক্ষাকে বিশেষ গুরুত্ব দিচ্ছি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যারিস্টার মইনুল হোসেনের সংবাদ ৭ দিন বর্জনের আহ্বান : সাংবাদিক নারী সমাজ 

নারী উন্নয়নে কতটা এগিয়েছে বাংলাদেশ


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ৯ ডিসেম্বর ২০১৬ ৮:১৫ পিএম:
নারী উন্নয়নে কতটা এগিয়েছে বাংলাদেশ

সম্পাদকীয় : বাংলাদেশে নানা আয়োজনে পালিত হচ্ছে বেগম রোকেয়া দিবস। বাংলার নারী জাগরণের পথিকৃত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৩৬তম জন্ম ও ৮৪তম মৃত্যুবার্ষিকী আজ। প্রতিবছর এই দিনটিকে জাতীয়ভাবে বেগম রোকেয়া দিবস হিসেবে পালন করা হয়।

রোকেয়া দিবসে নারী উন্নয়নে অবদান রাখায় প্রতিবছর দুজনকে পদক দেয়া হয়। সেটা আগামীতে ৫ জনে উন্নীত করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষা ও চাকরি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বেড়েছে। দেশের নানাখাতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন নারীরা। গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্টে বিশ্বের ১৪২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ৬৮ তম। এছাড়া নারীর রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে সপ্তম স্থান অধিকার করেছে বাংলাদেশ। অর্জনের বিপরীতে হতাশার চিত্রও কম নয়। এখনও বন্ধ হয়নি নারী নির্যাতন। শ্রমজীবী নারীরা এখনও অনেকক্ষেত্র পান না সমান শ্রমমূল্য। নারীর প্রতি দৃষ্টিভঙ্গি নিয়েও আরও কাজ করতে হবে।

রোকেয়া দিবসে দেশের সব নারীকে শুভেচ্ছা জানিয়ে নারী নেত্রী ফরিদা আকতার বলেন, এখনও বেগম রোকেয়াকে যথাযথভাবে মূল্যায়ন করা যায়নি। যদিও একটি দিন হলেও তাকে স্মরণ করা হয়। তিনি যা করতে চেয়েছেন বা চিন্তার ক্ষেত্রে যে পরিবর্তন আনতে চেয়েছিলেন, সেটা আজও সম্ভব হয়নি। উপরের অর্জনকেই এখন বড় করে দেখা হচ্ছে। আর বাংলাদেশ রোল মডেল কিনা সেটাও ভেবে দেখতে হবে। কারণ এখনও প্রতিনিয়ত নারী নির্যাতন ঘটেই চলেছে। এমনকি সরকার এমন একটা আইনি পরিবর্তন আনতে যাচ্ছে যাতে বাল্য বিবাহ উৎসাহিত করা হবে। তাই এসব নিয়ে সবাইকে ভাবতে হবে।

দেশে নারী উন্নয়নে অর্জনের পাশাপাশি হতাশাও কম নয় বলে মনে করেন বিশিষ্ট আইনজীবী সিগমা হুদা। তিনি বলেন, বেগম রোকেয়া তার লেখা সুলতানার স্বপ্ন বইয়ে, নারী অধিকার নিয়ে যে কথাগুলো লিখেছিলেন, তা আজকের জন্যও প্রযোজ্য। কারণ অধিকার নিয়ে আজও আন্দোলন চলছে। শিক্ষা বা চাকরি ক্ষেত্রে নারীরা অনেক এগিয়ে গেছে, এটা অস্বীকার করার সুযোগ নেই। নারীরা এখন প্রশাসনের পাশাপাশি সেনাবাহিনী বা বিমানবাহিনীতে কাজ করছে, ব্যবসা করছে, এটা ঠিক। কিন্তু সমান অধিকারের জায়গায় এখনও ঘাটতি রয়ে গেছে। সমাজে নারী পুরুষের সমান অধিকারের বিষয়ে এখনও বৈষম্য রয়ে গেছে বলেই মনে করেন সিগমা হুদা।

তাদের মতে, দেশকে এগিয়ে নিতে নারীকেও সামনের সারিতে আনতে হবে। সমাজের একটা বড় অংশকে পিছিয়ে রেখে প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। তাই বেগম রোকেয়াকে যথাযথ মূল্যায়ন করতে তার সেই আদর্শকে সমাজের প্রতিটি স্তরে প্রতিষ্ঠিত করার কথা বলেছেন এ বিশিষ্ট নারীরা।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top