Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮ , সময়- ৫:০৫ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
সাজাপ্রাপ্ত আসামীদের নিয়ে ডা. কামালের সরকারবিরোধী ঐক্য ব্যর্থ হবে : বাণিজ্যমন্ত্রী সিরিয়ায় মার্কিন বিমান হামলায় শিশুসহ ৩২ জন বেসামরিক ব্যক্তি নিহত আগামী নির্বাচনের রোডম্যাপ ঘোষণা আসছে, জাতীয় পার্টির মহাসমাবেশ আজ আওয়ামী লীগের জনপ্রিয়তা আকাশচুম্বি, জনগণ হৃদয় দিয়ে ভালোবাসে : স্বরাষ্ট্রমন্ত্রী | প্রজন্মকণ্ঠ মানুষের ভিড়ের ওপর দিয়ে চলে গেল ট্রেন, ৫০ জন নিহত | প্রজন্মকণ্ঠ তরুণী ও কম বয়সী রোহিঙ্গা মেয়েরা পাচারের শিকার হচ্ছে : জাতিসংঘ যারা বহিষ্কারের ঘোষণা দিয়েছেন তারা বিকল্পধারার কেউ নন : মাহী বি চৌধুরী  আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের স্বাধীনতা এখনও পুরোপুরি অর্জন করতে পারিনি : রাষ্ট্রপ্রতি সর্বত্র মানুষের মঙ্গলের সুযোগ করে দিতে শেখ হাসিনার সরকার কাজ করছে : অর্থমন্ত্রী  সংস্কৃতি অঙ্গনে কালো ছায়া নেমে এলো | প্রজন্মকণ্ঠ

আগামীকাল ষষ্ঠী পূজা, দেবীর আমন্ত্রণ ও অধিবাস 


ইলিয়াস হোসেন, পাটকেলঘাটা (সাতক্ষীরা)

আপডেট সময়: ২৬ সেপ্টেম্বর ২০১৭ ১০:৫৭ এএম:
আগামীকাল ষষ্ঠী পূজা, দেবীর আমন্ত্রণ ও অধিবাস 

দেখতে দেখতে বছর ঘুরে আবার এলো মহামায়া দুর্গতি নাশিনী দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাস। গ্রীষ্মের মাঠ ফাটা রোদ আর বর্ষার অঝোর ধারায়া শ্রাবণ ঢলের পর আসে শরতের আকাশ ছোয়া খেলা। এই বৃষ্টি আর এই রোদ। এ ঋতুতে প্রকৃতি মানে হাসি কান্নার খেলা। শুভ্র কাশফুলের স্নিগ্ধ সমারোজ আর শিউলী ফুলের ঘ্রাণকে মঙ্গী করে সন্তানদের মাঝে আসছেন বিপদ নাশিনী দশভূজা দেবী দুর্গা।

আজ ষষ্ঠী পূজা। দেবীকে আজ সাজিয়ে তোলা হবে জীবন্তরুপে। এ পূজার মধ্য দিয়ে ৫ দিন ব্যাপী শুরু হলো সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব। এক কথায় এ উৎসবকে শারদোউৎসব বলা হয়।

আশ্বিনের শুক্লাষষ্ঠী থেকে দেবী দুর্গার পুজা অর্চনা হয়ে থাকে। সনাতন শাস্ত্রমতে দুর্গা সন্তানদের জন্য শরতের এই স্নিগ্ধ সন্ধ্যায় স্বর্গ লোকের কৈলাশ অর্থাৎ স্বামী গৃহ হতে মত্যোলোকের প্রিত্রালয়ে সন্তানদের কল্যাণের জন্য আসেন।

এ সময় দেবীর সঙ্গে আসেন আমুরিক শক্তির বিরুদ্ধে বিদ্যা বিজ্ঞান দায়ীনি দেবী স্বরস্বতী। সর্বে সর্বা প্রদায়ীনি দেবী লক্ষী সর্ব সিদ্ধি দাতা গণেশ। বলরুপী কার্ত্তিক এবং উদ্ধে অবস্থানরত ত্যাগ ও বৈরাগের মুর্তি বিগ্রহ দেবাদিদের মহাদেব।

আজ ষষ্ঠীতে দেবীর আবহ্বান, বোধন আমন্ত্রন ও অধিবাস প্রভৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। শাস্ত্রমতে দেবীর বোধন হয় বিশ্ববৃক্ষে। সনাতন বিশ্বাস ও পঞ্জিকা মতে জগতের মঙ্গল কামনায় এবার দেবী মত্যোলোকে আমন্ত্রণ স্বামী গৃহে ফিরে আসে ঘোড়ায় চড়ে। অর্থ দাড়ায় দেবীর গমনে প্রাকৃতিক বিপর্যয়ের ঘটবে আশঙ্খা রয়েছে। আগামী ৩০ সেপ্টেম্ববর বাংলা ১৩ই আশ্বিন শনিবার বিজয় দশমী বিহীত পুজা মধ্য দিয়ে ৫দিন ব্যাপী শারদোৎসের সমাপ্তি ঘটবে।  


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top