Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮ , সময়- ১০:৩২ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে আর্থিক অনুদান বন্ধের ঘোষণা আমেরিকার ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে রাষ্ট্রপতির উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত নির্বাচনে অংশ নেবেন আবদুল লতিফ সিদ্দিকী  ‘মদিনা সনদেই মহানবী (সা.) ধর্মনিরপেক্ষতার কথা বলেছেন’ : সমাজকল্যাণমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনী প্রধানের সাক্ষাৎ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের হয়ে জাপার সম্ভাব্য প্রার্থীর তালিকা  গুজব খবর : বঙ্গবন্ধু স্যাটেলাইট নিখোঁজ  ! আ'লীগ ও মহাজোটের মনোনয়ন ঘোষণা দিন পাঁচেক দেরি হবে : ওবায়দুল কাদের বিকৃত ইতিহাস থেকে দেশকে মুক্ত করতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঝিনাইদহে জঙ্গি আস্তানায় অভিযান সমাপ্ত, আটক ১

সাইকেল চালিয়ে পাখি ও প্রকৃতি বাঁচানোর আহবান


ওয়ালি মাহমুদ সুমন, নীলফামারী প্রতিনিধি

আপডেট সময়: ৪ নভেম্বর ২০১৭ ৪:৩০ পিএম:
সাইকেল চালিয়ে পাখি ও প্রকৃতি বাঁচানোর আহবান

পিঠে লাল সবুজের পতাকা, গলায় হ্যান্ড মাইক ঝুলানো। গায়ে বিভিন্ন স্লোগান সংবলিত টিশার্ট, হাতে সচেতনতা মূলক লিফলেট নিয়ে পাখি বাঁচাও, প্রকৃতি বাঁচাও আন্দোলন বেগবান করার লক্ষে দুই চাকার বাহক সাইকেলে চেপে সৈয়দপুর হতে তেতুলিয়ায় ক্যাম্পিং করেছেন নীলফামারীর সৈয়দপুর উপজেলার খাতামধুপুর ইউনিয়নের তরুণ আলমগীর হোসেন। 

এসময় আলমগীর হোসেন বিভিন্ন স্কুল-কলেজ ও হাট-বাজারে যাত্রা বিরতি দিয়ে আলোচনা সভা ও লিফলেট বিতরণ করেছেন। পাখি ও প্রকৃতির গুরুত্ব তুলে ধরে এসময় তিনি সকলকে সচেতন হওয়ার আহবান জানান। পাখি বাঁচাও, প্রকৃতি বাঁচাও আন্দোলনের সাথে একাত্ম ঘোষণা করে এসময় নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, পঞ্চগড় জেলা প্রশাসক অমল কৃষ্ণ মন্ডল, সৈয়দপুর পৌরসভা মেয়র আমজাদ হোসেন সরকার, সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়্যারম্যান মোখছেদুল মোমিন, বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহমুদ হোসেন, তেতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সানিউল ফেরদৌস উদ্যমী যুবক আলমগীর হোসেনকে সাধুবাদ জানান। ক্যাম্পিংয়ের প্রথম দিন সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) অমল কুমার সরকার আলমগীরের সাইকেল যাত্রার শুভ উদ্বোধন করেন। এদিন আলমগীর সাইকেল চালিয়ে সৈয়দপুর হতে ঠাকুরগাঁও সদরে পৌঁছান। পথিমধ্যে রাবেয়া, চম্পাতলি, রানীর বন্দর, বেকুপুল বাজার, ভূষিরবন্দর, দশমাইল ও ঠাকুরগাঁও সদরে তিনি বেশ কয়েকটি পথসভা করেন।

ক্যাম্পিংয়ের দ্বিতীয় দিন ঠাকুরগাঁও হতে সাইকেল চালিয়ে পঞ্চগড় যাওয়ার পথে তিনি ঠাকুরগাঁও জেলা প্রশাসক চত্বর, চিনিকল বাজার, শহীদ মিনার চত্বর কান্তজির মন্দির বাজার ও তেতুলিয়া বাজারেও পথসভা করেন। ক্যাম্পিংয়ের তৃতীয় ও শেষদিন পঞ্চগড় হতে বাংলাবান্দা জিরো পয়েন্ট যাওয়ার পথে স্থানীয় একদল স্বেচ্ছাসেবক আলমগীরের এ পথচলায় সঙ্গী হন। তারা একত্রে পথচারীদের মাঝে সচেতনতা মূলক কয়েক হাজার লিফলেট বিতরণ করেন। এদিন বিকেলে সাইকেল চালিয়ে তিনি বাংলাবান্দা জিরো পয়েন্ট পৌছালে তেতুলিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়্যারম্যান রাজিয়া সুলতানা অভিবাদন জানিয়ে আলমগীরের তিনদিনের এ সাইকেল যাত্রার সমাপনী ঘোষণা করেন।

এছাড়াও পাখি ও প্রকৃতি বাঁচাতে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সচেতনতা সৃষ্টিতে আলমগীর তিনদিনের এ সাইকেল যাত্রাপথে আলোকডিহি জেবি উচ্চ বিদ্যালয়, ঠাকুরগাঁও জিলা স্কুল, দশমাইল দ্বিমুখী বালিকা উচ্চ বিদ্যালয়, বেগম খালেদা জিয়া বালিকা বিদ্যালয়, দশমাইল উচ্চ বিদ্যালয় ও তেতুলিয়া ডিগ্রি কলেজে আলোচনা সভা করেন।

উদ্যমী যুবক আলমগীর হোসেন জানান, পাখি ও প্রকৃতির সুরক্ষায় আমাদের সকলকে সচেতন হতে হবে। এ জন্যে চাই বেশি বেশি প্রচারণা। আর এ লক্ষে তিনি সাইকেল চালিয়ে তিনদিনের এ ক্যাম্পিং করেন। সামনে পাখি ও প্রকৃতি বাঁচানোর আহবান জানাতে সাইকেল চালিয়ে গোটা দেশ ভ্রমনের পরিকল্পনা আছে বলে জানান তিনি।

উল্লেখ্য পাখি সুরক্ষা ও পাখির নিরাপদ আবাসন গড়ে দিতে আলমগীর সেতুবন্ধন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করে ২০১৩ সাল হতে নীলফামারীর সৈয়দপুর জুড়ে গাছে গাছে মাটির কলস লাগিয়ে দিয়েছেন। তার লাগানো সেসব কলসে পাখিরা বসবাস করে এবং বংশবিস্তার ঘটায়। এরই ফলস্বরূপ ইতিমধ্যে আলমগীর হোসেন "পাখি সংরক্ষন সম্মাননা -২০১৬" পুরস্কারে ভূষিত হয়েছেন।

 


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top