Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ , সময়- ১২:২২ পূর্বাহ্ন
Total Visitor:
শিরোনাম
আগামীকাল ফ্রান্সে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন হলো শেখ হাসিনা সফটওয়্যার পার্কের, কর্মসংস্থান ২০ হাজার তরুণের ক্ষমতাকে চিরস্থায়ী করতেই গুম খুনের পথ বেছে নিয়েছে সরকার রংপুর সিটি নির্বাচনে জয়ের অনেকটাই আশাবাদী আ.লীগ  ওআইসির সম্মেলনে যোগ দিতে তুরস্ক যাচ্ছেন রাষ্ট্রপতি যে কেউ জোট গঠন করতে পারে তবে এটিকে প্রতিপক্ষ হিসেবে দেখছি না :  এরশাদ মানুষের ওপর চেপে বসেছে দ্রব্যমূল্য বৃদ্ধির বোঝা  লুটপাট, মানি লন্ডারিং, দুর্নীতি, ঘুষ, অত্যাচার, নির্যাতন ছিল বিএনপির কাজ : প্রধানমন্ত্রী ইবির 'সি' ও 'জি' ইউনিট নিয়ে পৃথক তদন্ত মুক্তিযুদ্ধ জাদুঘরের সপ্তাহব্যাপী বিজয় উৎসবের অনুষ্ঠান শুরু

বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশ উৎকৃষ্ট: অর্থমন্ত্রী


জাতীয় ডেস্ক

আপডেট সময়: ৫ ডিসেম্বর ২০১৭ ৬:০৯ পিএম:
বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশ উৎকৃষ্ট: অর্থমন্ত্রী

বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন উৎকৃষ্ট জায়গা বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সৌদি আরবের ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এ কথা বলেন। আবুল মাল আব্দুল মুহিত বলেন, বাংলাদেশে এখন কোনও ধরনের অস্থিরতা নেই। এখন এদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ বিরাজ করছে।

মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সৌদি আরবের ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। সভায় শুরুতে প্রেজেনটেনশনের মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ ও বিভিন্ন খাত সম্পর্কে প্রতিনিধি দলকে অবহিত করা হয়। দেশটির ইন্টারন্যাশনাল মার্কেটিং ইনভেস্টমেন্ট কোম্পানি গ্রুপ, এলপিডি’র এক্সিকিউটিভ প্রেসিডেন্ট মুসাহেব আবদুল্লাহ আল কাতানির নেতৃত্বে ১৭ সদস্যের একটি সৌদি ব্যবসায়ী প্রতিনিধি দল বাংলাদেশ সফরে এসেছেন।

সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং দুই মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সৌদি আরবের ব্যবসায়ীরা বাংলাদেশের বিদ্যুৎ ও সারসহ বিভিন্ন খাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। এ বিষয়ে বুধবার বাংলাদেশের ব্যবসায়ী নেতাদের সঙ্গে সমঝোতা স্মারক সই করবেন।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, চলতি বছর আমাদের দেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে। গত বছর বাংলাদেশে বিদেশি বিনিয়োগের পরিমাণ ছিল ১ দশমিক ১ বিলিয়ন ডলার, যা বেড়ে চলতি বছর ২ দশমিক ২ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। সৌদি আরবসহ অনেক দেশ বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে। তারা বিনিয়োগ করতে চাইলে তাদের স্বাগত জানাই। সেক্ষেত্রে তাদের কোনও সমস্যা হবে না।

তিনি আরও বলেন, যদি সৌদি আরব বিনিয়োগ করতে চায়, তাহলে এ মুহূর্তে আমরা শিল্পে বিদ্যুৎ সংযোগ দিতে পারবো। তবে গ্যাস পেতে হলে আগামী বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ তখন আমাদের এলএনজি আমদানি শুরু হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি উদীয়মান রাষ্ট্র। বাংলাদেশের অর্থনীতি ও রাজনৈতিক পরিবেশ খুবই ভালো, যা বিনিয়োগবান্ধব। এ কারণেই শুধু সৌদি আরব নয়, বিভিন্ন দেশ বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে। সৌদি আরবের ব্যবসায়ীরা জানিয়েছেন, বাংলাদেশে অনেক পণ্য রফতানিযোগ্য। তবে প্রচার নেই। পণ্য রফতানির জন্য প্রচার প্রয়োজন।

তিনি আরও বলেন, ব্যাবসায়ীদের আগ্রহের ওপর ভিত্তি করে বিনিয়োগের পরিবেশ এবং ব্যবস্থা তৈরি করা হবে। দেশে রাজনৈতিক স্থিতিশীলতা থাকায় বিনিয়োগ ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার থেকে ২ দশকিম ২ বিলিয়নে পৌঁছেছে। এই পরিবেশ বিনিয়োগের জন্য সহায়ক। আগে ধারণা ছিল বাংলাদেশ পোশাকের বিনিময়ে সৌদি আরব থেকে তেল আনে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top