Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮ , সময়- ৯:৫৭ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
এরশাদের বিরুদ্ধে করা মঞ্জুর হত্যা মামলার প্রতিবেদন দাখিল, আগামী ১৮ নভেম্বর নির্বাচন সামনে রেখে শিগগিরই সারাদেশে অবৈধ অস্ত্রের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান শুরু জিম্বাবুয়ের বিরুদ্ধে ২৮ রানে জয় পেলো বাংলাদেশ  সাম্প্রতিক সৌদি আরব সফর : প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন, আগামীকাল গাজীপুরের বঙ্গবন্ধু হাইটেক সিটির জন্য চালু হচ্ছে ঢাকা-কালিয়াকৈর ট্রেন সার্ভিস শিগগিরই ছোট হচ্ছে মন্ত্রিসভা আপনার কথায় অস্ট্রেলিয়ায় থাকা আমার মেয়েও লজ্জিত : মঈনুলকে ফোনে মির্জা ফখরুল  আমরা আর দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ান হতে চাইনা, সমৃদ্ধ উন্নত বাংলাদেশ চাই : স্বরাষ্ট্রমন্ত্রী  সিলেটে সমাবেশ করার অনুমতি পেয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট  ইমরুলের সেঞ্চুরিতে ৮ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ ২৭১ রান

ভ্যাট দেয়া ব্যবসায়ীর সংখ্যা বাড়ছে


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ১৯ ডিসেম্বর ২০১৭ ১১:৩৭ এএম:
ভ্যাট দেয়া ব্যবসায়ীর সংখ্যা বাড়ছে

রাজস্ববান্ধব পরিবেশের উন্নতি এবং কর সচেতনতা তৈরি হওয়ায় ভ্যাট দেয়া ব্যবসায়ী প্রতিষ্ঠানের সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। চলতি (২০১৭-১৮) অর্থবছরের শুরুতে ভ্যাট দাখিলপত্র জমাদানকারী বা প্রতিপালনকারী ব্যবসায়ী প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩৬ হাজার ৮০০। সোমবার পর্যন্ত তা বেড়ে দাঁড়িয়েছে ৬০ হাজারে।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য ও ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. রেজাউল হাসান  বলেন, সম্পূর্ণ হয়রানিমুক্ত পরিবেশে ব্যবসায়ীরা যাতে সহজ পদ্ধতিতে ব্যবসা পরিচালনা করতে পারেন, সেজন্য অনলাইন ভ্যাট নিবন্ধন চালু করা হয়েছে। পাশাপাশি নানা কার্যক্রমের মাধ্যমে কর সচেতনতা তৈরি করা হচ্ছে। এতে ভ্যাট প্রতিপালনকারী ব্যবসায়ীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে বলে তিনি মন্তব্য করেন।

রেজাউল হাসান বলেন,ভ্যাট অনলাইন বা যে অটোমেশন বাস্তবায়ন করা হচ্ছে-এর একটি শর্ত হলো সময়মত দাখিলপত্র জমা দেওয়া। এর ফলেও ভ্যাট প্রতিপালনকারী ব্যবসায়ীর সংখ্যা দ্রুত বাড়ছে।

ভ্যাট আইন-১৯৯১ এর আওতায় বর্তমানে ৮ লাখ নিবন্ধন রয়েছে। এর মধ্যে অনলাইনে নিবন্ধনের সংখ্যা ৭১ হাজার। এই ৭১ হাজারের মধ্যে দাখিলপত্র জমা দেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ৬০ হাজার। অনলাইন ভ্যাট কার্যক্রমের আওতায় পুরনো নিবন্ধন বাতিল করা হচ্ছে। পুরনো নিবন্ধনকারীরা এখনও অনলাইনে পুন:নিবন্ধন করার সুযোগ পাচ্ছে।

রেজাউল হাসান বলেন, দাখিলপত্র জমা না দিলে বিভিন্ন আইনগত জটিলতায় পড়তে হয়, ব্যবসায়ীরা এসব বিষয়ে এখন সচেতন হচ্ছে। যা তাদের ভ্যাট দাখিলপত্র জমা দেওয়ার ক্ষেত্রে উৎসাহিত করছে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top