Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮ , সময়- ৮:৩৩ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে আর্থিক অনুদান বন্ধের ঘোষণা আমেরিকার ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে রাষ্ট্রপতির উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত নির্বাচনে অংশ নেবেন আবদুল লতিফ সিদ্দিকী  ‘মদিনা সনদেই মহানবী (সা.) ধর্মনিরপেক্ষতার কথা বলেছেন’ : সমাজকল্যাণমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনী প্রধানের সাক্ষাৎ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের হয়ে জাপার সম্ভাব্য প্রার্থীর তালিকা  গুজব খবর : বঙ্গবন্ধু স্যাটেলাইট নিখোঁজ  ! আ'লীগ ও মহাজোটের মনোনয়ন ঘোষণা দিন পাঁচেক দেরি হবে : ওবায়দুল কাদের বিকৃত ইতিহাস থেকে দেশকে মুক্ত করতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঝিনাইদহে জঙ্গি আস্তানায় অভিযান সমাপ্ত, আটক ১

মহাকাশে গাড়ি পাঠানো হবে


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ২১ ডিসেম্বর ২০১৭ ৩:৩১ পিএম:
মহাকাশে গাড়ি পাঠানো হবে

মঙ্গলগ্রহের কক্ষপথে পরীক্ষামূলকভাবে মার্কিন বেসরকারি প্রতিষ্ঠান স্পেসএক্স-এর শক্তিশালী রকেট পাঠানো হচ্ছে শীঘ্রই। আর এ রকেটে করেই পাঠানো হবে টেসলা নির্মিত ‘রোডস্টার ২’ মডেলের গাড়ি।

স্পেসএক্স প্রধান ইলন মাস্ক এ প্রকল্পের উদ্যোক্তা। তার প্রতিষ্ঠিত অপর প্রতিষ্ঠান টেসলার উৎপাদিত একটি গাড়ির নাম রোডস্টার ২। রোডস্টার গাড়িটি সম্পূর্ণব্যাটারিচালিত এবং অত্যন্ত দ্রুতগতির।

মাস্ক সম্প্রতি জানিয়েছেন মহাকাশে ‘ফ্যালকন হেভি’ রকেটের প্রথম পরীক্ষামূলক ফ্লাইটেই যাবে ওই গাড়ি।

পরীক্ষা সফল হলে ভবিষ্যতে এই রকেটে করে চাঁদ ও মঙ্গল গ্রহে মিশন পরিচালনা করবে স্পেসএক্স।

মাস্ক বলেন, ফ্যালকন হেভি রকেটে মালামাল হিসেবে থাকবে টেসলা রোডস্টার যা ‘স্পেস অডিটি’ পরিচালনা করবে এবং গন্তব্য হবে মঙ্গল কক্ষপথ। গভীর মহাকাশে শত বছর থাকবে যদি এটি মহাকাশে ওঠার সময় বিস্ফোরিত না হয়।

মহাকাশে যে গাড়িটি পাঠানো হবে, তা মাস্কের অন্য এক প্রকল্পের সফল গাড়ি- রোডস্টার ২।   সম্প্রতি চার আসনের রোডস্টার ২ স্পোর্টস গাড়ি উন্মোচন করেছে টেসলা।

বৈদ্যুতিক শক্তিচালিত গাড়িটি একবার চার্জ করলে এক হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। দুই লাখ ডলার মূল্যের গাড়িটি বেশ কয়েকটি বিশ্বরেকর্ড গড়েছে।
এটিকে বলা হচ্ছে বর্তমান বিশ্বে বাণিজ্যিকভাবে ব্যাপক উৎপাদিত সবচেয়ে দ্রুততম গাড়ি। গাড়িটি মাত্র ১.৯ সেকেন্ডে শুন্য থেকে ১০০ কিলোমিটার গতি তুলতে পারে। এছাড়া ৪০০ কিলোমিটার গতিতে ছুটতে পারে অনায়াসেই।

মহাকাশে রকেটে করে ওঠার সময় যদি তা বিস্ফোরিত না হয় তাহলে রোডস্টার ২ গাড়িটি মহাকাশে বহু বছর টিকে থাকবে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top