Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ , সময়- ৭:৪৭ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সাংবাদিকের ওপর নির্যাতনের ঘটনায় দ্রুত ব্যবস্থা নেয়া হবে : ডিএমপি কমিশনার    রানা প্লাজার ধস : ২৪ এপ্রিল শ্রমিক নিরাপত্তা দিবস ঘোষণার দাবি । প্রজন্মকণ্ঠ দেশের অর্থনীতি শিগগিরই ভারত, মেক্সিকো ও তুরস্কের মতো হবে : সজীব ওয়াজেদ  আজ সানরাইর্জাস হায়দরাবাদের মুখোমুখি মুম্বাই ইন্ডিয়ানস । প্রজন্মকণ্ঠ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ফেসবুক পেজ হ্যাকড, তারেকের পাসপোর্টকে নিয়ে দেয়া পোস্ট উধাও  এবার গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী গাজীপুর সিটি :  মেয়র প্রার্থীদের প্রতীক বরাদ্দ  শেখ হাসিনার ‘সাহসী ও নির্ভীক নেতৃত্বের’ প্রশংসা করেছেন নরেন্দ্র মোদি শেখ হাসিনা কবি বেলাল চৌধুরী আর নেই । প্রজন্মকণ্ঠ

বাণিজ্যমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ১ জানুয়ারী ২০১৮ ১২:২৭ পিএম:
বাণিজ্যমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি। কিছুক্ষণ পরই তিনি মেলার উদ্বোধন ঘোষণা করেন।

এসময় তিনি বলেন, আমরা এখন বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করছি। ২০১৬-১৭ অর্থবছরে আমরা রপ্তানি আয় ৩৫ বিলিয়ন ইউএস ডলার করতে পেরেছি। আমাদের আরো এগিয়ে যেতে হবে। নতুন নতুন পণ্য যেমন তৈরি করতে হবে, তেমন সেগুলো রপ্তানি করতে নতুন নতুন বাজার খুঁজে বের করতে হবে।

দেশের উন্নয়নের জন্য শিল্পকে উন্নত করতে হবে, কিন্তু তাই বলে কৃষিকে কোনভাবেই অবহেলা করা যাবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া দেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে কৃষি, শিল্প ও রপ্তানিতে বাড়তি নজর দিতে হবে বলে মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিবেশি দেশগুলোর সাথে সুসম্পর্ক বজায় রেখে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণে কাজ করতে হবে। আমাদের দেশের অর্থনীতি কৃষি নির্ভর। দেশের উন্নয়নের জন্য শিল্পকে উন্নত করতে হবে। তবে কৃষিকে কোনভাবেই অবহেলা করা যাবে না।

প্রতি বছরের মতো এবারও রাজধানীর শেরেবাংলা নগরের গণপূর্ত বিভাগের খোলা জমিতে মাসব্যাপী অনুষ্ঠিত হবে এ মেলা। মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

এ বছর মেলা প্রাঙ্গণে ১০০টি সিসি ক্যামেরা থাকবে যা প্রয়োজনে আরও বাড়ানো হবে। দর্শনার্থীদের চলাচলের সুবিধার জন্য মেলার অভ্যন্তরের রাস্তাগুলোতে বেশি জায়গা রাখা হয়েছে। এবার মেলার মূল ফটকে পরিবর্তন এনে সাজানো হচ্ছে পদ্মা সেতুর আদলে। এ ছাড়া বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের আবহ এবারের মেলায় তুলে ধরা হয়েছে। 

বরাবরের মতো এবারও ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় তৈরি হচ্ছে সুন্দরবন। দর্শনার্থীদের কাছে মেলার আকর্ষণ বাড়াতে ও নান্দনিক আবহ রাখতে সুন্দরবনের আদলে থাকছে একটি পার্ক। পার্কে বিভিন্ন প্রজাতির মাছ ও নানা বর্ণের পাখির পরিচিতির জন্য থাকছে পৃথক ফিশ অ্যাকুরিয়াম ও বার্ড অ্যাকুরিয়াম।

আয়োজকরা আরও জানিয়েছেন, মেলায় এ বছরও থাকছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এটি আরও তথ্যবহুল ও সমৃদ্ধ হবে। আয়তন হচ্ছে আগের তুলনায় দ্বিগুণ। মেলায় এবার স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৫৮৯টি। বড় প্যাভিলিয়ন ১১২টি, মিনি প্যাভিলিয়ন ৭৭টি ও বিভিন্ন ক্যাটাগরির মোট স্টলের সংখ্যা ৪০০টি।

এ ছাড়া মেলায় থাকছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন, ফ্ল্যাওয়ার গার্ডেন, ই-শপ, শিশু পার্ক, প্রাইমারি হেলথ সেন্টার, মা ও শিশু কেন্দ্র, রক্ত সংগ্রহ কেন্দ্রসহ ৩২ ধরনের অবকাঠামো। মেলায় বিদেশি অংশগ্রহণকারী হিসেবে ১৭টি দেশের ৪৩টি প্রতিষ্ঠান অংশ নেবে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top