Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ , সময়- ৭:৪৭ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সাংবাদিকের ওপর নির্যাতনের ঘটনায় দ্রুত ব্যবস্থা নেয়া হবে : ডিএমপি কমিশনার    রানা প্লাজার ধস : ২৪ এপ্রিল শ্রমিক নিরাপত্তা দিবস ঘোষণার দাবি । প্রজন্মকণ্ঠ দেশের অর্থনীতি শিগগিরই ভারত, মেক্সিকো ও তুরস্কের মতো হবে : সজীব ওয়াজেদ  আজ সানরাইর্জাস হায়দরাবাদের মুখোমুখি মুম্বাই ইন্ডিয়ানস । প্রজন্মকণ্ঠ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ফেসবুক পেজ হ্যাকড, তারেকের পাসপোর্টকে নিয়ে দেয়া পোস্ট উধাও  এবার গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী গাজীপুর সিটি :  মেয়র প্রার্থীদের প্রতীক বরাদ্দ  শেখ হাসিনার ‘সাহসী ও নির্ভীক নেতৃত্বের’ প্রশংসা করেছেন নরেন্দ্র মোদি শেখ হাসিনা কবি বেলাল চৌধুরী আর নেই । প্রজন্মকণ্ঠ

দেশজুড়ে চলছে বই উৎসব


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ১ জানুয়ারী ২০১৮ ২:৩৩ পিএম:
দেশজুড়ে চলছে বই উৎসব

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে দেশজুড়ে পালিত হচ্ছে বই উৎসব ২০১৮ শিক্ষাবর্ষ।

শিক্ষার্থীদের হাতে বিনা মূল্যে নতুন বই তুলে দিয়ে এ উৎসব পালন করা হচ্ছে। আজ সোমবার রাজধানীতে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে আজিমপুর সরকারি স্কুল অ্যান্ড কলেজ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে পৃথকভাবে এ উৎসবের আয়োজন করা হয়।

আজ সোমবার সকালে ১০টায় প্রতিবছরের মতো এবারো শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দিয়ে উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। উৎসবে অংশ নেয় রাজধানী বিভিন্ন স্কুল ও মাদ্রাসার হাজারো শিক্ষার্থী।

সকালে আজিমপুর গভর্নমেন্ট গালর্স স্কুল অ্যান্ড কলেজ মাঠে উৎসবের উদ্বোধন করে শিক্ষামন্ত্রী বলেন, শুধু শিক্ষা, জ্ঞান বা প্রযুক্তির মধ্যেই সীমাবদ্ধ থেকে নয় সততা, নিষ্ঠা ও নৈতিক মূল্যবোধে ভাল মানুষ হিসেবে প্রত্যেক শিক্ষার্থীকে গড়ে তুলতে হবে।

আর এ দায়িত্ব পালনে শিক্ষকদের প্রতি দিক নির্দেশনা দিয়ে শিক্ষামন্ত্রী আরও বলেন, বিগত দিনের পাঠ্যবইয়ে ভুল ভ্রান্তি সংশোধন করে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থা আধুনিকীকরনের উদ্যোগ নিয়েছে সরকার।

এবছর প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ৪ কোটি ৩৭ লাখ ৬ হাজার ৮৯৫ জন শিক্ষার্থীকে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই বিনামূল্যে দেয়া হচ্ছে।

যেদিকে চোখ যায় সেদিকে শুধু রং বেরং ব্যানার, ফেস্টুন আর বর্ণিল সাজ সাজ উৎসবের আমেজ। সকাল থেকেই আজিমপুর গভর্নমেন্ট গালর্স স্কুল অ্যান্ড কলেজ মাঠে হাজারো শিক্ষার্থীদের এ জড়ো হওয়া। বছরের প্রথম দিনে নতুন বই নিতেই এ সমাবেশ। 

বিশ্বের খুব কম দেশেই এমন ঘটা করে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়। বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়ার আয়োজন ২০০৯ সালে বর্তমান সরকারই শুরু করে। সে ধারাবাহিকতায় এবারো এর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিভিন্ন রঙের বই হাতে নিয়ে আনন্দে মেতে ওঠে শিক্ষার্থীরা। 

শিক্ষামন্ত্রী বলেন, শুধু জ্ঞান বা প্রযুক্তি দিয়েই নয় সততা, নৈতিক শিক্ষা সর্বোপরি একজন ভাল মানুষ হিসেবে গড়ে তুলতে হবে আগামী প্রজন্মকে। আর সে দায়িত্ব মনযোগ দিয়ে পালন করতে হবে শিক্ষকদের।

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষাখাতকে এগিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছে সরকার উল্লেখ করে শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের কথা মাথায় রেখে ব্রেইল পদ্ধতিতে এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য তাদের ভাষায়ও পাঠ্যবই প্রণয়ন ও মুদ্রণ করা হয়েছে।

মন্ত্রী আরো বলেন, বিগত দিনের ভুল ভ্রান্তি সংশোধন করা হচ্ছে। পাঠ্যবই আধুনিকিকরণ করা হচ্ছে। এরপর শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন শিক্ষামন্ত্রী। নতুন বই হাতে পেয়ে খুশি শিক্ষার্থীরাও। তবে পাঠ্যবইয়ে ভুল দেখতে চায় না তারা।

এবছর বিভিন্ন স্তরের ৪কোটি ৩৭ লাখ ৬ হাজার ৮৯৫ জন শিক্ষার্থীর মধ্যে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২ কপি বই বিতরণ করা হবে। রাজধানীর কেন্দ্রীয় অনুষ্ঠানের পাশাপাশি দেশের প্রাথমিক ও মাধ্যমিকে স্তরের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এ উৎসব পালিত হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গতবারের চেয়ে এবার ১০লাখ ৭০ হাজার ৯৬৬ জন শিক্ষার্থী বেড়েছে ফলে এবার ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশি ছাপানো হয়েছে।

এবারই প্রথমবারের মতো প্রাথমিক স্তরের পাঁচটি ভিন্নজাতি গোষ্ঠী চাকমা, মারমা, গারো, সাঁওতাল ও ত্রিপুরার শিক্ষার্থীদের জন্য মাতৃভাষায় বই ছাপানো হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এস এম ওয়াহিদউজ্জামান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহাবুবুর রহমান, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির সভাপতি তোফায়েল আহমেদ প্রমুখ।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top