Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮ , সময়- ৯:২০ পূর্বাহ্ন
Total Visitor:
শিরোনাম
ট্রাম্পের সিদ্ধান্ত ফিলিস্তিনিদের জন্য হুমকি স্বরূপ শীর্ষস্থান ধরে রাখলো স্বাগতিক বাংলাদেশ বাংলাদেশে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা ১০ লাখ ৩০ হাজার বেগম জিয়ার বিরুদ্ধে মামলা প্রসঙ্গে পাল্টাপাল্টি অভিযোগ  ৬০০০ রানের মাইলস্টোন ছুঁলেন তামিম ইকবাল কে হচ্ছেন দেশের ২১তম রাষ্ট্রপতি ?  বাংলাদেশি নারীকে শ্লীলতাহানির অভিযোগে সেই বিএসএফ সদস্য আটক ভিয়েতনামের রাষ্ট্রীয় পদক পেলেন সাবের হোসেন চৌধুরী জাতীয় পরিচয়পত্রে যুক্ত হচ্ছে শিক্ষাগত যোগ্যতা বঙ্গবন্ধুর রক্তের দাগ শুকানোর আগেই অনেকে মন্ত্রী হয়েছেন

নরওয়েতে বৈদ্যুতিক ও হাইব্রিড গাড়ির বিক্রি সংখ্যা বেড়েছে


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ৭ জানুয়ারী ২০১৮ ১২:৫২ পিএম:
নরওয়েতে বৈদ্যুতিক ও হাইব্রিড গাড়ির বিক্রি সংখ্যা বেড়েছে

নতুন বৈদ্যুতিক গাড়িগুলোর জন্য বিভিন্ন ক্ষেত্রে সুবিধা দিচ্ছে নরওয়ে। 

২০১৭ সালে নরওয়েতে নতুন নিবন্ধিত গাড়ি সংখ্যার অর্ধেকে ছাড়িয়ে গেছে বৈদ্যুতিক ও হাইব্রিড গাড়ির বিক্রি সংখ্যা। নরওয়েজিয়ান রোড ফেডারেশন (ওএফভি)-এর পক্ষ থেকে বলা হয়, পুরোপুরি বৈদ্যুতিক বা হাইব্রিড গাড়ি যেগুলো ব্যাটারি আর ডিজেল বা পেট্রোল উভয় পদ্ধতিতেই চলে এমন গাড়িগুলো ২০১৭ নরওয়েতে নতুন বিক্রি হওয়া গাড়ির মধ্যে ৫২ শতাংশ।

২০১৬ সালে অঙ্কটা ছিল ৪০ শতাংশ, উল্লেখ করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে। জাতীয়ভাবে বৈদ্যুতিক গাড়ির শেয়ারের ধারে কাছে কেউ নেই বলে মন্তব্য করেছেন ওএফভির প্রধান ওয়েভিন্দ সোলবার্গ থরসেন। তিনি বলেন, বাজারে এই প্রথমবারের মতো আমাদের জীবাশ্ম জ্বালানিচালিত গাড়ির সংখ্যা ৫০ শতাংশের নিচে নেমে গেছে।

অনেক জায়গায় কর, রাস্তার টোল মওকুফ থেকে শুরু“করে অনেক সময় বৈদ্যুতিক গাড়ি ব্যবহারকারীরা বিনামূল্যে তাদের গাড়ি পার্ক ও চার্জ করতে পারছেন। ২০১৬ সালে ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ)-এর পক্ষ থেকে বলা হয়, বৈদ্যুতিক গাড়ি বিক্রির ক্ষেত্রে নেদারল্যান্ডস, সুইডেন, চীন, ফ্রান্স আর ব্রিটেনের মতো অন্যান্য দেশ থেকে নরওয়ে অনেক এগিয়ে আছে।

সবমিলিয়ে ২০১৭ সালে নরওয়েতে পুরোপুরি বৈদ্যুতিক গাড়ি বিক্রি আগের বছরের ১৬ শতাংশ থেকে বেড়ে ২১ শতাংশে পৌঁছেছে। ডিজেলচালিত গাড়ি বিক্রি ৩১ শতাংশ থেকে কমে ২৩ শতাংশ হয়েছে। 


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top