Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ , সময়- ৪:৪৭ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে নয়াপল্টনে নেতাকর্মীদের জমায়েত প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা শনিবার, যানবাহন চলাচলে ডিএমপি’র নির্দেশনা রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি নির্বাচন নিয়ে সরব বিদেশিরা  বাংলাদেশ ব্যাংকের ভল্টের নিরাপত্তা : ব্যাপক তোলপাড় সারাদেশ  শর্তসাপেক্ষে শান্তিপূর্ণ সমাবেশ কর্মসূচী করার অনুমতি পেল বিএনপি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে আবারো হত্যার হুমকি প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে জার্মানীর পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সৌজন্য সাক্ষাত বিএনপি নেতারা কার্যালয়ে বসে সকাল-বিকাল মিথ্যাচার করছে : পরিবহন ও সেতুমন্ত্রী ঢাকায় সর্বোচ্চ গরম, এবছরের সর্বোচ্চ তাপমাত্রা এক মাসের ব্যবধানে আবারো কমলো স্বর্ণের দাম

ডিভিশন এস-৪০০ মিসাইল মোতায়েন করেছে রাশিয়া


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ১৩ জানুয়ারী ২০১৮ ১০:৫৩ পিএম:
ডিভিশন এস-৪০০ মিসাইল মোতায়েন করেছে রাশিয়া

ক্রিমিয়ায় আরও এক ডিভিশন এস-৪০০ মিসাইল মোতায়েন করেছে রাশিয়া। শনিবার এইসব মিসাইল মোতায়েন করা হয়েছে বলে রাশিয়ার তরফে জানানো হয়েছে। ক্রিমিয়া উপদ্বীপ অঞ্চলে এতে করে উত্তেজনা বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়াকে বিচ্ছিন্ন করে রাশিয়া। এর ফলে রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকা অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করে। মিসাইল মোতায়েনের ফলে ওই অঞ্চলে রাশিয়ার এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সংখ্যা দাঁড়াল দুই ডিভিশন। এর আগে ২০১৭ সালের বসন্তের বন্দর নগরী ফেডোসিয়াতে প্রথম ডিভিশন মোতায়েন করেছিল রাশিয়া।

নতুন মোতায়েন করা ডিভিশনটি সেভাস্টোপল এলাকার একটি শহরের কাছে স্থাপন করা হবে। এখান থেকে ইউক্রেন সীমান্তের আকাশ নিরাপদ রাখতে পারবে মস্কো। মিসাইল বিধ্বংসী করতে সক্ষম এই এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা রুশ সীমান্ত রক্ষার জন্য নির্মাণ করা হয়েছে। মাত্র পাঁচ মিনিটের মধ্যেই এসব মিসাইলকে নিক্ষেপের উপযোগী করে তোলা যায়।

রুশ প্রতিরক্ষামন্ত্রক এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে ‘ট্রায়াম্প’ বলে। আকাশে ৪০০ কিলোমিটারের মধ্যে ভেসে থাকা যে কোনও বস্তু এবং ৬০ কিলোমিটারের মধ্যে থাকা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে পারে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top