Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮ , সময়- ৬:৫৫ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
ঐক্যফ্রন্ট গঠিত হবার পর থেকেই বিএনপির কিছু নেতার রহস্যময় নীরবতা | প্রজন্মকণ্ঠ বাংলাদেশ সরকারের ধারাবাহিকতার প্রয়োজন বলে জানিয়েছেন সৌদি বাদশাহ উন্নয়ন কর্মকাণ্ডের ফলে দেশের মানুষের জীবনে দিন বদলের যাত্রা শুরু হয়েছে : প্রধানমন্ত্রী | প্রজন্মকণ্ঠ পুলিশের সঙ্গে কারখানার শ্রমিকরাদের ব্যাপক ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ, আহত ৫০ | প্রজন্মকণ্ঠ গার্মেন্টসের শ্রমিকরা বকেয়া বেতন-বোনাস পরিশোধের দাবিতে সড়ক অবরোধ চলতি সপ্তাহে ভারতের সঙ্গে তিনটি গুরুত্বপূর্ণ চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ  নির্বাচন ঘিরে সরগরম জোট ভিত্তিক রাজনীতি এরশাদের বিরুদ্ধে করা মঞ্জুর হত্যা মামলার প্রতিবেদন দাখিল, আগামী ১৮ নভেম্বর নির্বাচন সামনে রেখে শিগগিরই সারাদেশে অবৈধ অস্ত্রের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান শুরু জিম্বাবুয়ের বিরুদ্ধে ২৮ রানে জয় পেলো বাংলাদেশ 

ঘোষণা আসছে, মাছ-মাংসে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ  


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ১১ ফেব্রুয়ারী ২০১৮ ১:৫১ পিএম:
ঘোষণা আসছে, মাছ-মাংসে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ  

মাছে-ভাতে বাঙালি এই প্রবাদটির আরেকবার পূর্ণ বাস্তবায়ন হতে যাচ্ছে। দেশের সব জনগণের চাহিদা পূরণের লক্ষ্যে মাছ ও মাংস উৎপাদনে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ। সরকারের পক্ষ থেকে রোববার আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ রোববার সকাল ১১টায় সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ সাংবাদিকদের উদ্দেশে ‘২০১৬-১৭ অর্থবছরে মাছ ও মাংস-উৎপাদনে বাংলাদেশের স্বয়ম্ভরতা অর্জন’ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, দেশে এতদিন মাছ ও মাংস উৎপাদনে ঘাটতি ছিল। গত অর্থবছরে হিসাব অনুযায়ী চাহিদার চেয়ে উৎপাদন বেশি হয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার মাধ্যমে মাছ ও মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার ঘোষণা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল।

কিন্তু প্রধানমন্ত্রী মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীকেই এই সংক্রান্ত ঘোষণা দেওয়ার নির্দেশ দিয়েছেন। ২০১৬ সালের ১৪ ফেব্রুয়ারি তৎকালীন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক সংসদে জানান, দেশে জনপ্রতি বছরে মাছের চাহিদা ২১ কেজি ৯০ গ্রাম। এর বিপরীতে বছরে মাছ গ্রহণের পরিমাণ ১৯ কেজি ৩০ গ্রাম।

২০১৫-১৬ অর্থবছরে দেশে মোট মাছের উৎপাদন হয় ৩৮ লাখ ৭০ হাজার টন। আর চাহিদা ছিল ৪০ লাখ টনের মতো। প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসেব অনুযায়ী, একজন মানুষের দৈনিক মাংসের এ চাহিদা অনুযায়ী দেশে বছরে ৭৫ লাখ ৫২ হাজার টন মাংসের প্রয়োজন। কিন্তু ২০১৫-১৬ অর্থবছরে দেশে মাংস উৎপাদিত হয়েছিল ৬১ লাখ ৫২ হাজার টন। ফলে ঘাটতি ছিল ৯ লাখ টন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ১২০ গ্রামে মাংসের চাহিদা রয়েছে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top