Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শনিবার, ২৬ মে ২০১৮ , সময়- ৬:১৯ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে স্রোতের মতো রোহিঙ্গা, সুনামির মতো মাদক পাঠাচ্ছে মিয়ানমার :  ওবায়দুল কাদের  এবার এমপি বদির বেয়াই ইয়াবা ব্যবসায়ী নিহত  বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‌‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন শেখ হাসিনা ভারত থেকে এক বালতি পানিও আনতে পারেননি : রিজভী আমি সারা বিশ্বের শিশুদের প্রধানমন্ত্রী হতে ওদের ভালোবাসব : প্রিয়াঙ্কা প্রধানমন্ত্রী কোলকাতা যাচ্ছেন আজ  আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ আরও নিহত ১০ হাসিনাদি’র সঙ্গে একটি মিটিং রয়েছে, তিস্তা চুক্তির নয় : মুখ্যমন্ত্রী মমতা মাদকের ৩৫০ গডফাদার, শীর্ষে আছে সরকারদলীয় সংসদ সদস্য বদির নাম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে অস্ট্রেলিয়া, বিল পাস


অনলাইন ডেষ্ক

আপডেট সময়: ১৩ ফেব্রুয়ারী ২০১৮ ১২:৩৫ পিএম:
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে অস্ট্রেলিয়া, বিল পাস

ইউনেসকো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার পর এবার প্রথমবারের মতো রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালন করবে অস্ট্রেলিয়া সরকারস

সোমবার দেশটির ফেডারেল সংসদে এ সংক্রান্ত একটি বিল উত্থাপিত হয়। এই বিলে এমপিরা সম্মতি জানিয়েছেন বলে জানা গেছে। 

সোমবার দেশটির সংসদে লেবার দলের এমপি ম্যাট থিসলেথওয়ে বিলটি উত্থাপন করেন। বিলটিতে ১৯৯৯ সালে ইউনেস্কো কর্তৃক দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানের কথা উল্লেখ করা হয়। 

অস্ট্রেলিয়ার সামাজিক উন্নয়নে বিভিন্ন ভাষাভাষীদের অবদানের কথা উল্লেখ করেন ম্যাট। ভাষার প্রতি সম্মান প্রদর্শন ও সংরক্ষণার্থে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস জাতীয়ভাবে পালন করার কথা উত্থাপন করেন তিনি।

অস্ট্রেলিয়ার সংসদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরা হয়। একইসঙ্গে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস বর্ণনা করা হয়।

তবে কবে নাগাদ অস্ট্রেলিয়া সরকারি ভাবে দিবসটি উদযাপন শুরু করবে তা এখনো ঠিক হয়নি বলে জানান নির্মল পাল। অবশ্য যেহেতু সিদ্ধান্ত হয়েছে তাই খুব শিগগিরই বাস্তবায়ন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত,বাংলাদেশি স্বেচ্ছাসেবী সংগঠন এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালনের জন্য দীর্ঘদিন ধরে কাজ করছে। পৃথিবীর সব মাতৃভাষা সংরক্ষণ করার জন্য কাজ করে যাচ্ছে এম এল সি মুভমেন্ট। অস্ট্রেলিয়াতেও কাজ করছে সংগঠনটি।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top