Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ , সময়- ২:৩০ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
বাংলাদেশে ইংরেজি বর্ষবরণে হামলার ছক বানচাল : পরিকল্পনা ফাঁস  নির্বাচনের মাঠে জামাত, ৪৭ জনের প্রার্থীপদে আপত্তি আমেরিকার  টেলিভিশন বিজ্ঞাপনের মাধ্যমে আ.লীগের নির্বাচনী প্রচার : এইচটি ইমাম নৌকার পক্ষে ভোট দেওয়ার ওয়াদা চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে নামবে সেনাবাহিনী  ঠাকুরগাঁও সদর উপজেলায় গণসংযোগে মির্জা ফখরুল  বিতর্কিত সাবেক রাষ্ট্রপতি এরশাদ ও তাঁর রাজনীতি  প্রমাণিত হলো বিএনপি সন্ত্রাসী দল : কাদের  বিবাহবার্ষিকীতে দোয়া চাইলেন ক্রিকেট সুপারস্টার সাকিব টুঙ্গিপাড়া থেকে নির্বাচনী প্রচারণা শুরু করলেন সভানেত্রী শেখ হাসিনা 

প্রশ্নফাঁস একটি জাতীয় সমস্যা, দল বা গোষ্ঠীগত নয়


ওয়াহিদুজ্জামান

আপডেট সময়: ১৭ ফেব্রুয়ারী ২০১৮ ৮:৩০ এএম:
প্রশ্নফাঁস একটি জাতীয় সমস্যা, দল বা গোষ্ঠীগত নয়

সম্প্রতি এসএসসি ও সমমানের পরীক্ষার সময়কার প্রশ্ন ফাঁসের ধারাবাহিকতা দেশের শিক্ষা ব্যাবস্থার ওপর চরম অনিয়মতান্ত্রিকতার ছোবল। রাষ্ট্রের কোন পদক্ষেপেই, এর সুরাহা হচ্ছে না। নিদিষ্ট করে কোন কিছুকে এজন্য দায়ী করা যায়নি এখনো। তাহলে এর দায়ভার কার?

গত বৃহস্পতিবার মহামান্য হাইকোর্ট এ বিষয়ে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন।

কিন্ত ফাঁস প্রশ্নের অনুষ্ঠিত পরীক্ষা গুলোর বিষয়ে, সংশ্লিষ্ট কতৃপক্ষ কি সিদ্ধন্ত নিবেন, বিষয়েও জনমনে বিশেষ গুরুত্ব প্রসঙ্গ টি বিবেচ্য। সেই সাথে, এই দুস্কর্ম হতে শিক্ষার্থী গন কিভাবে মুক্ত হতে পারবেন, তারও জোর তাগিদ উপলব্ধি করা যায়।

বর্তমান দেশের শিক্ষামন্ত্রী মহাদয় (নুরুল ইসলাম নাহিদ) একজন প্রজ্ঞাবান মানুষ। অথচ আপত দৃষ্টিতে তার কোন কার্যকর ব্যাবস্থাও প্রশ্ন ফাস রোধে কাজে আসতে ব্যার্থ হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বর্তমান একজন সরকারের একজন সুযোগ্য মন্ত্রী। এ বিষয়ে মহান জাতীয় সংসদেও তার পদত্যাগের প্রসঙ্গ উথ্যাপিত হয়েছে।

বর্তমান সরকারের আমলে ঘটে যাওয়া প্রশ্নফাস, সরকারে ভাবমূর্তি নিয়ে নানা অভিমত ও বেশ বিব্রতকর!

রাষ্ট্রের শিক্ষা ব্যাবস্থার মেরুদন্ড ভাংগার কুচক্রি মহলকে দমন করার জরুরী তাগিদ দেশের বাস্তবিক প্রেক্ষাপটে সময়ের দাবী, বলা যেতে পারে। এ প্রসংগে একটি কথা সংযোজন প্রয়োজন, এই প্রশ্নফাসের দূর্ঘটনা কোন রাজনৈতিক অংশ নয়। এটা আমাদের দেশের সার্বিক ভাবেই, একটি জাতীয় সমস্যা। সুতারাং বিষয়টি রাজনৈতিক বিষয়ের থেকে আলাদা করে, প্রশমনে জোর তাগিদ সময়ের দাবীতে পরিগনিত।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top