Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ , সময়- ৯:৫৬ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
বিশ্বকাপ-যুদ্ধের ফাইনাল আজ, মুখোমুখি ফ্রান্স ও ক্রোয়েশিয়া  প্রধানমন্ত্রীর উপহার কেন ফেরত দিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী   শেখ হাসিনার নেতৃত্বে আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর  আনুষ্ঠানিক ভাবে ঈশ্বরদী-পাবনা-ঢালারচর রেললাইনের উদ্বোধন  মানুষের কল্যাণে জন্য কাজ করে আওয়ামী লীগ : শেখ হাসিনা ইংল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপের তৃতীয় বেলজিয়াম অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশের নারী দল  সেতুমন্ত্রীর উপন্যাস ‘গাঙচিল’ থেকে সিনেমা  ২০২২ সালের ২১ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ, দিনক্ষণ ঘোষণা  স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দুদেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক শুরু রবিবার 

হঠাৎ বৃ‌ষ্টি‌তে বৈশাখ উৎসবের কিছুটা হলেও আনন্দ নিমেষে বিষাদে প‌রিণত  


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ১৪ এপ্রিল ২০১৮ ৬:৩৭ পিএম:
হঠাৎ বৃ‌ষ্টি‌তে বৈশাখ উৎসবের কিছুটা হলেও আনন্দ নিমেষে বিষাদে প‌রিণত  

আবহমান বাংলার সংস্কৃ‌তির সবচে বড় মাইলফলক প‌হেলা বৈশাখ নগরবাসী‌কে প্রাণে প্রাণ মেলাবার সুযোগ করে দেয়। আর সেই সু‌যো‌গে শ‌নিবার (১৪ এ‌প্রিল) বি‌কে‌লে রাজধানীর চ‌ন্দ্রিমা উদ্যান এবং মা‌নিক মিয়া এ‌ভি‌নিউ ছিল উৎসবমুখর। ত‌বে বি‌কে‌লে বৈশা‌খের প্রথম বেরসিক বৃ‌ষ্টি‌তে সেই উৎস‌বে কিছুটা ভাটা প‌ড়েছে। এক কথায় যাকে বলে 'হরিষে বিষাদ'।

উৎসবমু‌খর মুখগু‌লো মুহূর্তে গোমড়া হ‌য়ে যায়। অ‌নে‌কে ছো‌টোছু‌টি ক‌রে গা‌ছের নিচ কেউবা দৌ‌ড়ে গি‌য়ে গাড়ি‌তে উঠ‌ছে। বৈশা‌খের বি‌কে‌লে প্রিয়জন‌কে নি‌য়ে স‌বেমাত্র মধুর আলাপনে সময় কাটা‌তে শুরু ক‌রে‌ছে এমন সময় বেরসিক বৃ‌ষ্টির হানা। বলা যায় বড়ই আনরোমান্টিক বৃষ্টি!

প‌হেলা বৈশা‌খে ঝড়-বৃ‌ষ্টিও যেন বাঙালি সংস্কৃ‌তির অংশ, সেটার জানান দেয় বি‌কে‌লের বৃ‌ষ্টি। মা‌নিক মিয়া এভি‌নিউতে এম‌নি‌তেই ছু‌টির দিনে মানু‌ষের ভিড় জ‌মে ও‌ঠে। তার উপর য‌দি বৈশা‌খের মতো বাঙা‌লি উৎস‌বের দিন হয় তাহ‌লে তো কথাই নেই। 

বাঙা‌লির ঐ‌তিহ্যবাহী পোশাক শা‌ড়ি আর পাঞ্জা‌বি‌তে পু‌রো এলাকা যেন র‌ঙিন হ‌য়ে উ‌ঠে‌ছিল। নারীর পরণে বাহা‌রি বৈশাখী শা‌ড়ি আর মাথায় ফু‌লসাজ, পুরুষদেরও বৈশাখী সাজের কমতি নেই। নানা রঙের পাঞ্জা‌বির স‌ঙ্গে মি‌লি‌য়ে পাজামা এবং স্লিপার।

হঠাৎ বৃ‌ষ্টি‌তে উৎসবের সব আনন্দ নিমেষে বিষাদে প‌রিণত হয়। তারপ‌রেও অ‌পেক্ষায় য‌দি বৃ‌ষ্টি স‌রে গি‌য়ে আকাশ প‌রিষ্কার হয়, তাহ‌লে আবারও সেই উৎসব চল‌বে। আর এই উৎসব শেষ হ‌বে রাত অব‌ধি।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top