Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮ , সময়- ৪:০৬ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
অটলবিহারী বাজপেয়ীর অবস্থা সঙ্কটজনক আলোর গতিতে বাংলার আকাশ ছাড়িয়ে বহির্বিশ্বে বঙ্গবন্ধুর নাম গভীর শোক আর শ্রদ্ধায় জাতি স্মরণ করলো বঙ্গবন্ধুকে বাংলাদেশ সরকার গণগ্রেপ্তার চালাচ্ছে - এইচআরডব্লিউ : বিশ্লেষক প্রতিক্রিয়া বঙ্গবন্ধু হত্যায় জড়িত ছিল দেশি-বিদেশি আন্তর্জাতিক চক্র : সেলিম জাতীয় নির্বাচন বানচালের ষড়যন্ত্র চলছে : কামরুল নির্বাচনে বিশ্বাস করি, ভোটের লড়াই করে ক্ষমতায় যেতে চাই : মোহাম্মদ নাসিম কাবুলে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় ৪৮ জন নিহত এখন পর্যন্ত ৪০ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু  বীর মুক্তিযোদ্ধা গোলাম সারওয়ারকে শেষ বিদায় জানালেন বানারীপাড়াবাসী

খুলনায় ৮শ’ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র হবে


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ২০ এপ্রিল ২০১৮ ১০:৪৪ পিএম:
খুলনায় ৮শ’ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র হবে

দেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে সরকার খুলনা পেপার্স মিলস লিমিটেডের পরিত্যক্ত জমিতে ৮শ’ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে।

এ লক্ষ্যে বিদ্যুৎ বিভাগ রূপসায় ৮শ’ মেগাওয়াট কম্বাইন্ড বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শীর্ষক একটি খসড়া প্রকল্প প্রণয়ন করেছে। পরিকল্পনা কমিশনের একজন সিনিয়র কর্মকর্তা  এ কথা বলেন। তিনি বলেন, প্রায় ৮ হাজার ৮১৬ কোটি টাকা ব্যয়ে ২০২২ সালের জুনের মধ্যে নির্মাণ কাজ সম্পন্নে এ প্রকল্পটি বাস্তবায়ন করবে বিদ্যুৎ বিভাগের নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল)।

মোট প্রকল্প ব্যয়ের মধ্যে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিএ) ৬ হাজার ২৩৮ কোটি এবং অবশিষ্ট অর্থ সরকার জোগান দেবে। পরিকল্পনা কমিশনের কর্মকর্তা বলেন, ৫০ একর জমির ওপর এ প্রকল্প বাস্তবায়িত হবে। এতে প্রাকৃতিক গ্যাস প্রধান জ্বালানি এবং এইচএসডি বিকল্প জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে।

বিদ্যুৎ বিভাগ ও পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, সরকার ২০২১ সালের মধ্যে প্রত্যেক বাড়িতে বিদ্যুৎ পৌঁছানো এবং একই সময়ে লোড শেডিং হ্রাসে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ লক্ষ্যে বিভিন্ন স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ৮ হাজার মেগাওয়াটের এই বিদ্যুৎ প্রকল্পটি এ লক্ষ্য অর্জনের অংশ হিসেবে গৃহীত হয়েছে।

প্রকল্পটির আওতায় জমি ক্রয় ও উন্নয়ন, আবাসিক ও অনাবাসিক ভবন নির্মাণ এবং বিতরণ পাইপ লাইন স্থাপন করা হবে। প্রস্তাবিত এই প্রকল্পের প্রাক-মূল্যায়ন কমিটির (পিইসি) বৈঠক ইতোমধ্যে অনুষ্ঠিত হয়েছে। এতে পরিকল্পনা কমিটি প্রকল্পে কিছু অনুসঙ্গের ব্যয় পুনর্বিন্যাসের পরামর্শ দিয়েছে। ওই কর্মকর্তা বলেন, প্রয়োজনীয় পুনর্বিন্যাসের পর প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় উপস্থাপন করা হবে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top