Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ , সময়- ৯:০৫ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
নরসিংদীর ‘জঙ্গি আস্তানায়’ যৌথবাহীনির অভিযান সমাপ্ত  এই মুহূর্তে কোনও রাজবন্দি নাই, যারা আছে তারা সবাই অপরাধী : তথ্যমন্ত্রী অনুসন্ধানী সাংবাদিকতা ছাড়া দুদক টিকবে না : দুর্নীতি দমন কমিশন নরসিংদীর 'জঙ্গি আস্তানা' থেকে দু'টি লাশ উদ্ধার, জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান ৮ হাজার রোহিঙ্গার প্রথম তালিকা যাচাই করে তথ্য স্বীকার করেছে মায়ানমার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই : পানি সম্পদ মন্ত্রী চারদিনের সফরে রিয়াদের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী ড. কামালের হোসেনের টার্গেট সম্ভবত ক্ষমতায় যাওয়া নয়, তার টার্গেট শেখ হাসিনা : ওবায়দুল কাদের বিএনপির নেতৃত্বাধীন ভেঙে গেল ২০ দলীয় জোট, বেরিয়ে গেল ন্যাপ ও এনডিপি জঙ্গি আস্তানা : শেখেরচরে জঙ্গি আস্তানায় অভিযান, গুলির শব্দ

এস এস সি পাস পুলিশ বনাম কোটা সংস্কারপন্থি গ্র্যাজুয়েট

প্রথমে আমি বলতে চাই, কোটা সংস্কার দাবির একটা সুষ্ঠ সমাধান হোক


এম আলাউদ্দিন আহমেদ শেখ

আপডেট সময়: ২১ এপ্রিল ২০১৮ ২:০১ এএম:
প্রথমে আমি বলতে চাই, কোটা সংস্কার দাবির একটা সুষ্ঠ সমাধান হোক

ফেসবুক স্ট্যাটাস : পুলিশ কনস্টেবল পদে এসএসসি পাশ নিয়োগ হলেও শতকরা ৮০% এইচএসসি পাশ। বাকী ১০% গ্রাজুয়েট করা। ১০% এসএসসি পাশ। ৮০% এইচএসসি পাশ কনস্টেবল চাকরির পাশাপাশি গ্রাজুয়েট কমপ্লিট করে। চাকরী ২ বছর পূর্ণ হতে হতে সবাই গ্রেজুয়েট সম্পন্ন করে।

এছাড়াও 

১, শিক্ষিত আর যোগ্যতাসম্পন্ন এক না। সকল কার্যক্রমের মাধ্যমে সরকার ১ জন ssc পাস পুলিশকে যে শিক্ষা এবং অভিজ্ঞতার আলোকে যোগ্য গড়ে তুলে তা কোনো অংশেই গ্র্যাজুয়েশন অপেক্ষায় কম যায় না বরং বেশি।

২.শিক্ষিত ব্যাক্তিই যদি যোগ্যতাসম্পূর্ণ হতো তাহলে হয়তো সামরিক বাহিনীতে অফিসার ক্যাডেট পদে HSC পাস নিয়োগ না দিয়ে গ্র্যাজুয়েটধারী নিয়োগ দিতো।

৩. এই ssc পাস কন্সটেবল যোগ্যতার সাক্ষর রেখে asp পর্যন্ত পদোন্নতি পায়।আর এই পদে নিয়োগ পাওয়ার জন্য আপনারা গ্র্যাজুয়েটরা BCS এ উত্তীর্ণ হওয়ার পরও ১ বৎসর মেয়াদী মৌলিক প্রশিক্ষণ নিয়ে যোগ্যতাসম্পূর্ণ হতে হয়।

৪. এখন কনস্টেবলে আপনার মত গ্র্যাজুয়েটধারী সয়লাব। আমি নিজেই অনার্স ফাইনাল ইয়ারে পড়ছি।

আপনারা আপনাদের দাবি আদায় করেন সমস্যা নাই।কিন্তু শিক্ষা নিয়া প্রশ্ন তোলা কতটুকু যোক্তিক।হাজার হাজার পুলিশ মাস্টার্স পাস আছে। এই হাজার এর মধ্যে আমি একজন। আমি ও সাধারণ কোঠাতে চাকরি পেয়েছি হয়ত এটা আমার ভাগ্য।এরা হয়ত পুলিশে চাকরি করতেছে এস এস সি এর সনদ টা দিয়ে এতে তাদেরকে সল্প শিক্ষিত মনে করছেন যারা তারা এখনো হয়ত সুশিক্ষায় শিক্ষিত হতে পেরেছে কি না, আামার প্রশ্ন? শিক্ষার আলোতে সবাই মানুষ হয়ে ওঠেনা দুএকটা বন মানুষ ও হয় এটা আবারও প্রমান করলো গুটিকএক ছাত্র-ছাত্রী। লন্ডন মেট্রোপলিটন পুলিশের প্রাক্তন কমিশনার স্যার, রবার্ট মার্কলে এর উক্তি।

পুলিশ সামাজিক আচরনের উৎকৃষ্ঠ প্রতিফলন।সমাজ যদি উচ্ছৃঙ্খল হয়,পুলিশও উচ্ছৃঙ্খল হবে; সমাজ যদি দুর্নীতিগ্রস্থ হয়,পুলিশও দুর্দীতিগ্রস্থ হবে।  অন্য দিকে সমাজ যদি সহনশীল, শিক্ষিত ও মানবিক আচরনে অভ্যস্ত হয়,পুলিশও একই রকম সহনশীল ও মানবিক আচরনে অভ্যস্ত হয়ে পড়বে। অতএব বাংলাদেশ পুলিশ'কে বদলাতে হলে আগে আপনাকে বদলাতে হবে । সমাজকে বদলাতে হবে।আপনি পারবেন নিজেকে বদলাতে? তাহলে পুলিশ ও বদলাতে বাধ্য।

বি: দ্র: আমাকে ভুল বুঝবেন না। আমি কোটা সংস্কারের পক্ষে।

ফেসবুক স্ট্যাটাস লিঙ্ক 


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top