Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮ , সময়- ৪:০৭ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
অটলবিহারী বাজপেয়ীর অবস্থা সঙ্কটজনক আলোর গতিতে বাংলার আকাশ ছাড়িয়ে বহির্বিশ্বে বঙ্গবন্ধুর নাম গভীর শোক আর শ্রদ্ধায় জাতি স্মরণ করলো বঙ্গবন্ধুকে বাংলাদেশ সরকার গণগ্রেপ্তার চালাচ্ছে - এইচআরডব্লিউ : বিশ্লেষক প্রতিক্রিয়া বঙ্গবন্ধু হত্যায় জড়িত ছিল দেশি-বিদেশি আন্তর্জাতিক চক্র : সেলিম জাতীয় নির্বাচন বানচালের ষড়যন্ত্র চলছে : কামরুল নির্বাচনে বিশ্বাস করি, ভোটের লড়াই করে ক্ষমতায় যেতে চাই : মোহাম্মদ নাসিম কাবুলে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় ৪৮ জন নিহত এখন পর্যন্ত ৪০ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু  বীর মুক্তিযোদ্ধা গোলাম সারওয়ারকে শেষ বিদায় জানালেন বানারীপাড়াবাসী

রেলের ১০টি ইঞ্জিন কিনতে কোরিয়ার সঙ্গে চুক্তি করলো বাংলাদেশ


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ১৮ মে ২০১৮ ১২:৪৭ এএম:
রেলের ১০টি ইঞ্জিন কিনতে কোরিয়ার সঙ্গে চুক্তি করলো বাংলাদেশ

বাংলাদেশ রেলওয়ের জন্য ১০টি মিটারগেজ লোকোমোটিভ কিনতে আজ কোরিয়ার হুন্দাই রোটেমের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মোঃ শামসুজ্জামান এবং নির্মাণকারী প্রতিষ্ঠান কোরিয়ার হুন্দাই রোটেমের পরিচালক (গ্লোবাল রেল) কোয়াং কুন উন।

চুক্তি অনুযায়ী নির্মাণকারী প্রতিষ্ঠান ২৪ মাসের মধ্যে ইঞ্জিনগুলো সরবরাহ করবে। বাংলাদেশী টাকায় এর মূল্য ২৯৭ কোটি ৬৩ লাখ ৩০ হাজার ৫৬০ টাকা। এডিবির অর্থায়নে এ ১০টি ইঞ্জিন কেনা হচ্ছে।

রেলভবনে আয়োজিত এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক বলেন, বাংলাদেশ রেলওয়ে লোকোমোটিভ সংকটে ভুগছে। বহরের অধিকাংশ ইঞ্জিনের মেয়াদ উত্তীর্ণ হয়েছে। কাজেই এ চুক্তি খুবই গুরুত্বপূর্ণ। চুক্তি অনুযায়ী ৭০টি ইঞ্জিন একই কোম্পানি সরবরাহ করবে। এছাড়া আরও ৪০ ও ২০টি ইঞ্জিন সংগ্রহ করার প্রক্রিয়া চলছে। বর্তমানে ২৭০টি কোচ রেলবহরে চলছে।

তিনি বলেন, ২৫০টি কোচ নির্মাণাধীন অবস্থায় আছে। ১৫০টি কোচ কোরিয়ান সরকারের অর্থায়নে কেনার প্রক্রিয়া চলছে। আগামীতে আরও ইঞ্জিন এবং কোচ আনা হবে বলে উল্লেখ করেন রেলমন্ত্রী।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক মোঃ আমজাদ হোসেন, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top