Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ , সময়- ৩:১৪ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
বৈশ্বিক ক্ষুধা সূচকে গত বছরের তুলনায় আরও দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ রাষ্ট্রদ্রোহ মামলার পর এবার ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে চাঁদাবাজির মামলা চলতি বছরেই বাংলাদেশে চালু হচ্ছে ই-পাসপোর্ট শেষ পর্যন্ত ভর্তুকি দিয়ে গ্যাসের দাম না বাড়ানোর সিদ্ধান্ত : বিইআরসি নরসিংদীর ‘জঙ্গি আস্তানায়’ যৌথবাহীনির অভিযান সমাপ্ত  এই মুহূর্তে কোনও রাজবন্দি নাই, যারা আছে তারা সবাই অপরাধী : তথ্যমন্ত্রী অনুসন্ধানী সাংবাদিকতা ছাড়া দুদক টিকবে না : দুর্নীতি দমন কমিশন নরসিংদীর 'জঙ্গি আস্তানা' থেকে দু'টি লাশ উদ্ধার, জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান ৮ হাজার রোহিঙ্গার প্রথম তালিকা যাচাই করে তথ্য স্বীকার করেছে মায়ানমার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই : পানি সম্পদ মন্ত্রী

হ্যারি আর মেঘানের রাজকীয় বিয়ে দেখলাম

রাজতন্ত্রের বিলুপ্তি দরকার


তাসলিমা নাসরিন 

আপডেট সময়: ২১ মে ২০১৮ ২:৩৮ এএম:
রাজতন্ত্রের বিলুপ্তি দরকার

ফেসবুক স্ট্যাটাস : হ্যারি আর মেঘানের রাজকীয় বিয়ে দেখলাম। ফাদার সান হলি স্পিরিট -- শব্দগুলো শুনতে শুনতে কান ঝালাপালা হয়ে গেছে! এসব এখন বাদ দেওয়া যায় না? কম তো বিজ্ঞান আসেনি পৃথিবীতে! অন্ধকার যুগে যে শব্দগুলো- গল্পগুলো মানুষ বানিয়েছিল নিতান্তই অজ্ঞতার কারণে, সেগুলো আজও কেন বহন করে যেতে হবে? আজও কেন জাঁকালো উৎসব করে সেসব পালন করতে হবে?

রাজতন্ত্রের বিলুপ্তি দরকার। এ কথা মেনেই বলছি, আজ ব্রিটিশ রাজপরিবার ঘটা করে রাজপ্রাসাদে নিয়ে এলো তাদের হবু রাণি বা হবু রাজমাতা,--- না, সে কোনও রাজপরিবারের মেয়ে নয়, কোনও নীল রক্ত নয়, বরং একটি সাধারণ মেয়ে, শুধু সাধারণই নয়, ডিভোর্সি, তার ওপর একটি আধকালো মেয়ে, যার পূর্বপুরুষ ছিল কালো ক্রীতদাস। ভালো লাগার মধ্যে রাজপরিবারের এই পরিবর্তনটুকুই।

আরও একটা পরিবর্তন চমৎকার। মেঘানের বাবা বিয়েতে আসেনি বলে গির্জার যে আইলে মেঘানের বাবার মেঘানকে নিয়ে হেঁটে আসার কথা, সে আইলে মেঘান একাই হেঁটেছে। হ্যাঁ একাই। বাবা তাঁর কন্যাকে কন্যার স্বামীর হাতে সমর্পণ করবেন, কন্যার ওপর কর্তৃত্ব করার অধিকার এক পুরুষ থেকে আরেক পুরুষে যাবে -- পিতৃতন্ত্রের এই ঘটনাটি ঘটেনি।

ফেসবুক স্ট্যাটাস লিঙ্ক : তাসলিমা নাসরিন 


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top