Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ , সময়- ৩:০৯ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
বৈশ্বিক ক্ষুধা সূচকে গত বছরের তুলনায় আরও দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ রাষ্ট্রদ্রোহ মামলার পর এবার ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে চাঁদাবাজির মামলা চলতি বছরেই বাংলাদেশে চালু হচ্ছে ই-পাসপোর্ট শেষ পর্যন্ত ভর্তুকি দিয়ে গ্যাসের দাম না বাড়ানোর সিদ্ধান্ত : বিইআরসি নরসিংদীর ‘জঙ্গি আস্তানায়’ যৌথবাহীনির অভিযান সমাপ্ত  এই মুহূর্তে কোনও রাজবন্দি নাই, যারা আছে তারা সবাই অপরাধী : তথ্যমন্ত্রী অনুসন্ধানী সাংবাদিকতা ছাড়া দুদক টিকবে না : দুর্নীতি দমন কমিশন নরসিংদীর 'জঙ্গি আস্তানা' থেকে দু'টি লাশ উদ্ধার, জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান ৮ হাজার রোহিঙ্গার প্রথম তালিকা যাচাই করে তথ্য স্বীকার করেছে মায়ানমার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই : পানি সম্পদ মন্ত্রী

আসছে বাজেটে ঋণখেলাপীর জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের পরামর্শ

আসছে বাজেটে ঋণখেলাপীর জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের পরামর্শ


নিজস্ব প্রতিবেদক, প্রজন্মকণ্ঠ

আপডেট সময়: ২৭ মে ২০১৮ ১২:৫৮ এএম:
আসছে বাজেটে ঋণখেলাপীর জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের পরামর্শ

আসছে বাজেটে ঋনখেলাপীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করার সুপারিশ করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। একই সঙ্গে আর্থিক খাতের জন্য আলাদা ন্যায়পাল গঠনেরও সুপারিশ তাদের। রয়েছে ঘুষ-দুর্নীতি কমিয়ে ধনী-দরিদ্রের মধ্যে বৈষম্য বিলুপ করে, দেশজ উৎপাদনশীলতা বৃদ্ধির সুপারিশ।

শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবে মোট ৯৯ বিষয়ে ১২ লাখ ১৬ হাজার ৪শ কোটি টাকার বাজেট ঘোষনার প্রস্তাব করেন সংগঠনটির সভাপতি ড. আবুল বারাকাত। ভ্যাট আদায়ের পদ্ধতিতে সংস্কার এনে কালো টাকা সাদা করার সংস্কৃতি বন্ধেরও পরামর্শসহ আসছে বাজেটে মোট ৯৯টি বিষয়ে ১২ লাখ ১৬ হাজার ৪শ কোটি টাকার প্রস্তাবনা তুলে ধরে অর্থনীতি সমিতি।

বরাবরের মতো এবারও আসছে অর্থ বছরের বাজেটে নিজেদের প্রস্তাব তুলে ধরে বাংলাদেশ অর্থনীতি সমিতি।

গেল ৩০ বছরে অর্থনৈতিক পরিস্থিতি তুলে ধরে বলা হয়, দেশের অর্থনৈতিক উন্নয়নে অন্যতম নেতিবাচক দিক ধনী -দরিদ্রের বৈষম্য অনেক বেড়েছে। আর এই বৈষম্যের দিকে সরকার নজর না দিলে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

সরকারি কর্মকানন্ডে ঘুষ-দুর্নীতি বেড়েছে। এসব কমানোর সুপারিশ বাজেট প্রস্তাবে। গেল কয়েক বছরে ব্যাংকিং খাতে বিশৃংখলা উল্লেখ করে এখাতে ঋন খেলাপিদের মোকাবেলায় বিশেষ ট্রাইব্যুনাল গঠনের সুপারিশ করা হয় বাজেট প্রস্তাবে।

আরো বলা হয়, সন্ত্রাস -জঙ্গীবাদের উথ্থান থামাতে পারলেও ধর্মীয় মৌলবাদ দিন দিন বাড়ছে। তবে নারী উন্নয়ন, নারী ক্ষমতায়নের সূচকে বাংলাদেশ এখন বিশ্বে অনুকরনীয়।

শিক্ষা, স্বাস্থ্য, কৃষিতে বরাদ্দ বৃদ্ধির পাশপাশি গুরুত্ব দেয়ার কথা বলা হয়েছে, বাজেট বাস্তবায়নে মন্ত্রণালয়ভিত্তিক জবাবদিহিতা নিশ্চিতের জায়গায়। আরো প্রস্তাব থাকে, বৈদেশিক ঋন নির্ভরতা কমিয়ে দেশজ উৎপাদন বৃদ্ধি করা, প্রতিরক্ষাসহ বিভিন্ন খাতের অপ্রর্দশিত ব্যয় প্রকাশ করা, কর-রাজস্ব ফাঁকি রোধ করে কালো টাকা উদ্ধার করা, অর্থ পাচার বন্ধে সুনির্দিষ্ট সিদ্ধান্ত চান বাজেটে।

সামাজিক নিরাপত্তা বেস্টনীতে বরাদ্দ বৃদ্ধি করে তার সুফল যাতে পিছিয়ে পড়া মানুষ পেতে পারে সেবিষয়েও বিস্তারিত প্রস্তাব তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে। সংগঠনটির কর্ণধাররা মনে করেন, মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গঠন করতে চাইলে এসব ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top