Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ , সময়- ৫:৪৯ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
ঠাকুরগাঁও সদর উপজেলায় গণসংযোগে মির্জা ফখরুল  বিতর্কিত সাবেক রাষ্ট্রপতি এরশাদ ও তাঁর রাজনীতি  প্রমাণিত হলো বিএনপি সন্ত্রাসী দল : কাদের  বিবাহবার্ষিকীতে দোয়া চাইলেন ক্রিকেট সুপারস্টার সাকিব টুঙ্গিপাড়া থেকে নির্বাচনী প্রচারণা শুরু করলেন সভানেত্রী শেখ হাসিনা  খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে রিটের আদেশ আগামীকাল  মনোনয়নপত্র ফিরে পাচ্ছেন স্বতন্ত্র প্রার্থী হিরো আলম নির্বাচনী প্রচার শুরু করবেন শেখ হাসিনা, ১২ ডিসেম্বর সিঙ্গাপুর যাচ্ছেন সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য ২০১৫ থেকে টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০

উচ্চ মাধ্যমিকে পাসের হার ৬৬.৬৪ শতাংশ


অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ১৯ জুলাই ২০১৮ ১:১৪ পিএম:
উচ্চ মাধ্যমিকে পাসের হার ৬৬.৬৪ শতাংশ

উচ্চ মাধ্যমিক (এইচএসসি), আলিম ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। মোট ১০টি বোর্ডে এ বছরের পাসের হার ৬৬.৬৪ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২৯ হাজার ২৬২ জন। এবছর মোট পাস করেছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন। গত বছর পাসের হার ছিল ৬৮.৯১ শতাংশ। সেই তুলনায় পাসের হার কমেছে ২.২৭ শতাংশ।

পাশাপাশি জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও কমেছে। গত বছর জিপিএ-৫’র সংখ্যা ছিল ৩৭ হাজার ৯৬৯ জন। এ বছর ৮ হাজার ৭০৭ জন কমেছে। বৃহস্পতিবার সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এ বছরের ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এরপর একে একে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন বোর্ড প্রধানরা। পরে প্রথমে ডিজিটাল পদ্ধতিতে এবং পরে হস্তান্তর করা ফলগুলোর মোড়ক উন্মোচন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

বেলা দেড়টা থেকে আনুষ্ঠানিকভাবে সব কলেজ, মাদ্রাসা, এসএসসি ও অনলাইনে ফল জানা যাবে।

প্রকাশিত ফলাফলে এ বছর শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান মোট ৪শ’টি। গত বছরের চেয়ে এ সংখ্যা ১৩২টি কমেছে। তবে শূন্য পাসের হার থাকা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের চেয়ে ১৭টি কমে এ বছর ৫৫টিতে দাঁড়িয়েছে।

মোট শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে ফলাফল প্রকাশের সময় জানান শিক্ষামন্ত্রী। যার অর্থ হলো, দেশের আরও বেশি মানুষ শিক্ষার সঙ্গে সম্পৃক্ত হচ্ছে।

চলতি বছরের ২ এপ্রিল পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হয়। সেই হিসেবে ৫৮ দিনের মধ্যে এই ফল প্রকাশ করা হচ্ছে। এবার সারা দেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে ৮ হাজার ৯৪৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন পরীক্ষায় অংশ নেয়। গত বছরের তুলনায় এবার ১ লাখ ২৫ হাজার ৩৮৭ জন পরীক্ষার্থী বেড়েছে।

গেল এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠলেও এইচএসসি পরীক্ষা ছিল যে কোনো ধরনের অভিযোগ মুক্ত।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top