Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ , সময়- ৩:১০ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
বৈশ্বিক ক্ষুধা সূচকে গত বছরের তুলনায় আরও দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ রাষ্ট্রদ্রোহ মামলার পর এবার ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে চাঁদাবাজির মামলা চলতি বছরেই বাংলাদেশে চালু হচ্ছে ই-পাসপোর্ট শেষ পর্যন্ত ভর্তুকি দিয়ে গ্যাসের দাম না বাড়ানোর সিদ্ধান্ত : বিইআরসি নরসিংদীর ‘জঙ্গি আস্তানায়’ যৌথবাহীনির অভিযান সমাপ্ত  এই মুহূর্তে কোনও রাজবন্দি নাই, যারা আছে তারা সবাই অপরাধী : তথ্যমন্ত্রী অনুসন্ধানী সাংবাদিকতা ছাড়া দুদক টিকবে না : দুর্নীতি দমন কমিশন নরসিংদীর 'জঙ্গি আস্তানা' থেকে দু'টি লাশ উদ্ধার, জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান ৮ হাজার রোহিঙ্গার প্রথম তালিকা যাচাই করে তথ্য স্বীকার করেছে মায়ানমার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই : পানি সম্পদ মন্ত্রী

কুকুর কেন শোওয়ার আগে গোল হয়ে পাক খায় ! আজব তথ্য 


ডেস্ক রিপোর্ট

আপডেট সময়: ১০ আগস্ট ২০১৮ ১০:৩২ পিএম:
কুকুর কেন শোওয়ার আগে গোল হয়ে পাক খায় ! আজব তথ্য 

এই অভ্যাস আসলে বুনো কুকুরদের। প্রায় প্রাগৈতিহাসিক সময় থেকেই এমন কাজ করে তারা। বুনো হোক বা পোষা, সব কুকুরই এমন কাণ্ড করে শোওয়ার আগে।

মানুষের সবচেয়ে প্রিয় পোষ্য কী? এ ব্যাপারে ফাইনাল লড়াইটা যে কুকুর ও বিড়ালের মধ্যে হবে, তাতে সন্দেহ নেই। সারাক্ষণ চোখের সামনে কুকুর ও বিড়ালের আশ্চর্য সব আচরণও আমাদের চোখে পড়ে। তেমনই এক কাণ্ড হল, কুকুর শোওয়ার আগে তার চারপাশে বৃত্তাকারে চক্কর মারে! 

কেন এমন আজব কাজ করে তারা? আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘লাইভসায়েন্স’-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, এই অভ্যাস আসলে বুনো কুকুরদের। প্রায় প্রাগৈতিহাসিক সময় থেকেই এমন কাজ করে তারা। জিনবাহিত হয়ে গৃহপালিত কুকুররাও এমন আচরণ করে। ‘ইফ ইউ টেম মি: আন্ডারস্ট্যান্ডিং আওয়ার কানেকশন উইথ অ্যানিম্যালস’ গ্রন্থের প্রণেতা কলোরাডো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেসলি ইরভিন জানিয়েছেন, এটা কুকুররা মূলত করে ‘নিরাপদ আশ্রয়’ তৈরি করার জন্য। 

জঙ্গলে থাকা কুকুরদের জন্য তো আর কেউ সুন্দর বিছানা-বালিশ তৈরি করে দেয় না। তাই শোওয়ার জন্য তারা চার পা দিয়ে লম্বা ঘাস ও ঝোপকে চাপড়িয়ে ও মাড়িয়ে তাদের বিছানা তৈরি করে ফেলে। কেবল তাই-ই নয়, আশপাশের পোকামাকড়, সাপ ইত্যাদির থেকে নিজেদের রক্ষা করার জন্যও এই কাজ করে তারা। শোওয়ার আগে চারপাশটা সরেজমিনে পরীক্ষা করে নেওয়া আর কী।

এছাড়াও আরও একটি কারণ রয়েছে। এইভাবে কুকুরটি অন্য কুকুরদের কাছে বার্তা পৌঁছে দেয়, সে শোওয়ার জন্য এই জায়গাটি বেছে নিয়েছে। 

বুনো কুকুরদের এই অভ্যাস রয়ে গিয়েছে ঘরের পোষা কুকুরদের ক্ষেত্রেও। সোফা বা নরম বিছানাতে শোওয়ার আগেও ঘুরপাক না খেয়ে শুতে পারে না তারা। হাজার হোক, হাজার হাজার বছরের অভ্যাস !


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top