Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ , সময়- ৪:৩৬ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
দ্বিতীয় স্যাটেলাইট ও দ্বিতীয় যমুনা সেতুর পরিকল্পনা করছি ৩৭ এজেন্সিকে শাস্তি, মামলার নির্দেশ আইসিসি নতুন সিইও হিসেবে নির্বাচিত মানু সোহনি সরকারের সঙ্গে অব্যাহতভাবে কাজ করবে ইউরোপীয় ইউনিয়ন সরকারের অধীনে আর কোনো নির্বাচনে যাবে না বিএনপি ব্লগার হত্যার তদন্তে অগ্রগতি নেই অনিবার্য কারণবশত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন স্থগিত ‘বিজয় উৎসব’ উপলক্ষে ডিএমপি’র ট্রাফিক নির্দেশনা বর্তমানে দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ রয়েছে : খাদ্যমন্ত্রী হঠাৎ করেই আলোচনায় চিত্রনায়িকা মৌসুমী

বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ১ সেপ্টেম্বর ২০১৮ ১২:০৯ পিএম:
বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আজ ১ সেপ্টেম্বর বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৮ সালের এই দিনে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান এই দল গঠন করেন। দীর্ঘ ৩৯টি বছর সংঘাত-বিক্ষোভ, চড়াই-উৎরাইয়ের পথপরিক্রমায় বিএনপি আজ দেশের অন্যতম বড় রাজনৈতিক দল। দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলের সর্বস্তরের নেতাকর্মী, শুভানুধ্যায়ী এবং দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

১৯ দফা কর্মসূচির আলোকে প্রতিষ্ঠার পাঁচ মাসের মাথায় ১৯৭৯ সালের ফেব্রুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ২০০টি আসন লাভ করে। এ দলের নেতাকর্মীরা বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে অবস্থানকালে সেনাবাহিনীর একটি গ্রুপের হামলায় তিনি নিহত হন। বিএনপি দেশ শাসন করেছে ১৮ বছর। ২০০১ সালে ক্ষমতায় এসে পাঁচ বছর দায়িত্ব পালন করে ২০০৬ সালের অক্টোবরে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দেয়।

২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিএনপিকে কিছু প্রতিকূল পরিস্থিতির মধ্যে পড়তে হয়। কারাগারে নিক্ষিপ্ত হন দলের নেত্রী খালেদা জিয়া ও তারেক রহমান। তারেক রহমান লন্ডনে যান চিকিৎসা নিতে। এখনো সেখানে তিনি। ২০১৪ সালের সর্বশেষ নির্বাচন বর্জন করে বিএনপি। শীর্ষস্থানীয় প্রায় সব নেতাকে একাধিকবার কারাগারে যেতে হয়েছে। এই রাজনৈতিক পরিস্থিতির মধ্যে বিএনপি আজ তার প্রতিষ্ঠা দিবস পালন করতে যাচ্ছে।

এবারেই একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের আমলে কারাবন্দি আছেন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। আর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হুলিয়া নিয়ে সুদূর লন্ডনে অবস্থান করায় দলীয় কোনো কর্মসূচিতে অংশ নিতে পারছেন না। দলের দুই শীর্ষ নেতার অনুপস্থিতি নেতাকর্মীদের কিছুটা হতাশ করলেও আগামী দিনে নেতাকর্মীদের মনের শক্তিকে পুঁজি করে এগিয়ে যাওয়ার প্রত্যয় তাদের।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ ভোরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, সকাল ১১টায় শেরে বাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ। দুপুর ২টা নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রতিষ্ঠাবার্ষিকীর মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে দলের মহাসচিবসহ শীর্ষ নেতারা বক্তব্য রাখবেন। সমাবেশে থেকে শীর্ষ নেতারা দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে দ্রুত মুক্তি দিতে দাবি জানাবেন সরকারের কাছে।

এ ছাড়া নির্বাচনে ইভিএম বাতিল, শীর্ষ নেতাদের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহার, নির্বাচনে সব দলের জন্য সমান সুযোগ, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিসহ গুম হওয়া ব্যক্তিদের স্বজনদের কাছে ফিরিয়ে দেয়ার আহ্বান জানাবে দলটি। এ ছাড়া সমাবেশ থেকে দলটির শীর্ষ নেতারা কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা দিতে পারেন। এমনটি জানিয়েছেন দলটির একাধিক নেতা।

আগামীকাল ২ সেপ্টেম্বর রোববার বিকেল ৩টায় রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে পোস্টার প্রকাশ করা হয়েছে। এ ছাড়া সারা দেশে দলের সব মহানগর-জেলা-উপজেলা, ইউনিয়ন শাখাগুলোতে প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে নিজস্ব কর্মসূচি পালন করবেন সংগঠনটির নেতারা।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top