Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ , সময়- ৮:২৫ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
নারায়ণগঞ্জে ইলেকট্রিক ট্রেন চালুর প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা  আ'লীগের মনোনয়ন পেতে যাচ্ছেন বদির স্ত্রী শাহীনা ও রানার বাবা     ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাব্বানী আইসিইউতে চিকিৎসাধীন জাতীয় পার্টির ভূমিকাকে ‘অকার্যকর' বলছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ ইসি সচিব ও ডিএমপি কমিশনারের শাস্তি দাবি করেছে বিএনপি চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেনের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে সেরা অবস্থানে মুশফিক-মিরাজরা জাপার ক্ষমতার সময় যে উন্নয়ন হয়েছে, তা আর কেউ করতে পারেনি : মুহম্মদ এরশাদ নীতিমালার বাইরে কোনো কর্মকাণ্ড করলে নিবন্ধন বাতিল  টাঙ্গাইলের রানা ও কক্সবাজারের বদিকে মনোনয়ন দিচ্ছে না আওয়ামী লীগ

সফলভাবে সম্প্রচার শুরু বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১  | প্রজন্মকণ্ঠ 


প্রজন্মকণ্ঠ অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ৫ সেপ্টেম্বর ২০১৮ ২:২২ পিএম:
সফলভাবে সম্প্রচার শুরু বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১  | প্রজন্মকণ্ঠ 

মঙ্গলবার স্যাটেলাইটটির মাধ্যমে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন চ্যাম্পিয়নশিপের (সাফ) খেলা সম্প্রচার করা হয়। এই সাফল্যে রীতিমতো খুশির ছোঁয়া বিজ্ঞানীদের মধ্যে।

সাত দেশের অংশগ্রহণে সাফ চ্যাম্পিয়নশিপ বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বিকেলে সরাসরি সম্প্রচার করে বাংলাদেশ টেলিভিশন-বিটিভি। যদিও সাফ চ্যাম্পিয়নশিপের সম্প্রচার স্বত্ত্ব বেসরকারি টিভি চ্যানেল নাইনের। সম্প্রচারকালে চ্যানেল নাইনের কাছ থেকে সিগন্যাল নিয়ে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে বিটিভিকে ফিড দেওয়া হয়। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, “বঙ্গবন্ধু স্যাটেলাইটের এটা পরীক্ষামূলক সম্প্রচার ছিল। আমরা সফল হয়েছি। সম্প্রচারে ছবি খুবই স্বচ্ছ ছিল। আমরা বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেলকে সিগন্যাল দিয়েছি।”

জানা গিয়েছে, গ্রাউন্ড স্টেশন থেকে ট্র্যাকিং ও কন্ট্রোলিংয়ের কাজ হচ্ছে এবং পুরো সিস্টেমটিকে টেস্ট করা হচ্ছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। এর ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য এবং বাকিগুলো ভাড়া দেওয়া হবে। সরকার আশা করছে, বর্তমানে বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ যে ১৪ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট সেই অর্থের সাশ্রয় করবে।

উল্লেখ্য, মে মাসেই ফ্যালকন-৯ রকেটে চেপে মহাজাগতিক রহস্যের সন্ধানে পাড়ি দেয় বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’। মার্কিন যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে রওনা দেয় দেশের প্রথম উপগ্রহটি। সাফল্যের সঙ্গে সেটিকে স্থাপন করা হয় কক্ষপথে। বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বঙ্গবন্ধু-১। দেশের প্রত্যন্ত এলাকায় টেলিকম ও ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে সাহায্য করবে উপগ্রহটি। বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলির সম্প্রচারে সুবিধা হবে। আরও উন্নত হবে ডিটিএইচ পরিষেবা। ট্রিপল প্লে- অর্থাৎ ডিশ, ইন্টারনেট ও কলিং- এ তিনটি পরিষেবা একসাথে ডিটিএইচ এর মাধ্যমে পাওয়া যাবে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top