Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ , সময়- ৫:৩৪ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
খালেদা জিয়ার চিকিৎসা বিতর্ক কেন ? বিএনপি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাত শেষে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী | প্রজন্মকণ্ঠ পছন্দের হাসপাতালে চিকিৎসার জন্য আবেদন খালেদা জিয়ার | প্রজন্মকণ্ঠ খালেদা জিয়া কারাগারের বাইরে থাকার সময়ও জনগণ তার ডাকে সাড়া দেয়নি : ওবায়দুল কাদের বিএনপি-জামায়াত ক্লিনহার্ট অপারেশন চালিয়ে আ'লীগের অসংখ্য নেতাকর্মীকে নির্যাতনের শিকার করেছিল : প্রধানমন্ত্রী  ধর্মমন্ত্রী ও ভূমিমন্ত্রীর  কড়া সমালোচনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল করেছে বিএনপি আ'লীগের প্রতিনিধিদলের উত্তরবঙ্গ সফর শুরু । প্রজন্মকণ্ঠ   বিজিবি-বিএসএফ সম্মেলন : সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনার অঙ্গীকার | প্রজন্মকণ্ঠ  সেমিফাইনাল নিশ্চিত করতে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ, আগামীকাল | প্রজন্মকণ্ঠ

পান পাতায় রয়েছে ভাল থাকার চাবিকাঠি


প্রজন্মকণ্ঠ অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ৭ সেপ্টেম্বর ২০১৮ ৯:০৩ পিএম:
পান পাতায় রয়েছে ভাল থাকার চাবিকাঠি

পান এমন একটা নাম, যেটা একদিকে পুজোর কাজে লাগে। অন্যদিকে আবার সেটাই উদরপূর্তির পর হজমের কাজে ব্যবহার করা হয়।  যে কোনও শুভ কাজ শুরু করতেও পান দরকার পড়ে। তাই পানের সঙ্গে প্রতিটি বাঙালির মন প্রাণ ভীষণভাবে জড়িত। তবে সম্ভবত অনেকেই জানেন না যে এই পানের আবার কয়েকটি ঔষধি গুণও রয়েছে। 

ধরুন, আপনার শরীরের কোনও অংশে কেটে গিয়েছে,  সেখানে যদি পান পাতা বেটে সেই রস লাগিয়ে দেন তবে তা দ্রুত আপনার ক্ষত নিরাময় করতে সাহায্য করবে। আবার আপনার মুখের ভিতর যদি কোনওরকম ঘা হয়, তবে পান খেলে তাও দ্রুত সেরে যেতে পারে। এমনকী  মুখে স্বাদ না থাকলে পান খেলে মুখের হারানো স্বাদ ফিরে পাওয়া যায়।

পেটের ব্যথা , কোষ্ঠকাঠিন্যের জন্যও পান খুব ভাল কাজ দেয়। তাই পেটের কোনও সমস্যায় পান পাতা বেটে তার রস খেলে উপকার মিলতে পারে সহজেই। গলা খুশখুশ বা সর্দি-কাশির সমস্যায় পান পাতার রস অল্প গরম জলে মিশিয়ে খেলে কমতে পারে সমস্যা। এছাড়া পান হজম শক্তি বাড়াতে, রক্ত চাপ কমাতেও সাহায্য করে। পান খেলে গলার আওয়াজও স্পষ্ট হয়। হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করতেও পান কাজে লাগে।

তবে পান খাওয়ার সময় অবশ্যই কয়েকটা বিষয় মাথায় রাখা প্রয়োজন। যেমন –

পান কখনওই খালি পেটে খাওয়া উচিত নয়। আবার জর্দা মিশিয়ে পান খেলে পানের গুনগুলি নষ্ট হয়ে যায়। পানের সঙ্গে খয়ের মিশিয়ে খেলে অনেক সময়  ফুসফুসে সমস্যা দেখা দিতে পারে। অন্যদিকে আবার শিশুদের বা গর্ভবতী মহিলাদের বেশি পান খাওয়া উচিত নয়, কারণ এতে শরীরের নানা রকমের ক্ষতির সম্ভাবনা রয়েছে। বিশেষজ্ঞদের মতে, বেশি পরিমাণে পান খেলে মুখের স্বাদকোরকগুলি নষ্ট হয়ে যায়।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top