Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮ , সময়- ৪:১১ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
আগামী নির্বাচনের রোডম্যাপ ঘোষণা আসছে, জাতীয় পার্টির মহাসমাবেশ আজ আওয়ামী লীগের জনপ্রিয়তা আকাশচুম্বি, জনগণ হৃদয় দিয়ে ভালোবাসে : স্বরাষ্ট্রমন্ত্রী | প্রজন্মকণ্ঠ মানুষের ভিড়ের ওপর দিয়ে চলে গেল ট্রেন, ৫০ জন নিহত | প্রজন্মকণ্ঠ তরুণী ও কম বয়সী রোহিঙ্গা মেয়েরা পাচারের শিকার হচ্ছে : জাতিসংঘ যারা বহিষ্কারের ঘোষণা দিয়েছেন তারা বিকল্পধারার কেউ নন : মাহী বি চৌধুরী  আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের স্বাধীনতা এখনও পুরোপুরি অর্জন করতে পারিনি : রাষ্ট্রপ্রতি সর্বত্র মানুষের মঙ্গলের সুযোগ করে দিতে শেখ হাসিনার সরকার কাজ করছে : অর্থমন্ত্রী  সংস্কৃতি অঙ্গনে কালো ছায়া নেমে এলো | প্রজন্মকণ্ঠ চার দিনের সরকারি সফর শেষে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী আজ | প্রজন্মকণ্ঠ পবিত্র ওমরাহ পালন করেছেন প্রধানমন্ত্রী, দেশবাসীর জন্য দোয়া প্রার্থনা | প্রজন্মকণ্ঠ

সিআইডিতে ‘সাইবার পুলিশ সেন্টার’ নামে নতুন ইউনিট গঠন


প্রজন্মকণ্ঠ অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ১১ অক্টোবর ২০১৮ ১১:২৬ পিএম:
সিআইডিতে ‘সাইবার পুলিশ সেন্টার’ নামে নতুন ইউনিট গঠন

সাইবার অপরাধ রোধে পুলিশের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি) এ ‘সাইবার পুলিশ সেন্টার’ নামে নতুন একটি ইউনিট গঠন করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় সংঘটিত অপরাধ দমন, তদন্ত, পর্যবেক্ষণ করতে এই ইউনিট কাজ করবে।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ শাখা-৩ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. কামরুল আহসান তালুকদারের সই করা এই অনুমোদনের চিঠি মন্ত্রণালয়ের হিসাব শাখায় পাঠানো হয়েছে।

সাইবার ইউনিটে একজন ডিআইজির নেতৃত্বে ৩৪২ জন জনবল দেশব্যাপী কাজ করবে। ইউনিটে ১টি বড় বাসসহ ৪৯টি যানবাহন থাকবে।

সাইবার পুলিশ সেন্টারে অনুমোদিত পদগুলোর মধ্যে একজন ডিআইজি, দুজন অতিরিক্ত ডিআইজি, তিনজন পুলিশ সুপার, ছয়জন অতিরিক্ত পুলিশ সুপার, ১৮ জন সহকারী পুলিশ সুপার, ৪৫ জন পরিদর্শক, ১৪০ জন উপ পরিদর্শক, ৩০ জন সহকারী উপ পরিদর্শক, ৭৬ জন কনস্টেবলসহ সিস্টেম এনালিস্ট, প্রোগ্রামার পদ রয়েছে। মোট ৩৪২টি পদের মধ্যে স্থায়ীভাবে ৩০টি ক্যাডার পদ, বাকি ৩১২টি পদ অস্থায়ী সৃজন করা হবে।

পরিবহনের মধ্যে রয়েছে-১২টি জীপ, ১৪টি পিকআপ, ১টি মাইক্রোবাস, ১টি বড় বাস, ১টি মিনিবাস ও ২০টি মোটরসাইকেল। মোট ৪৯টি যানবাহন।

সিআইডি সূত্রে জানা যায়, এরই মধ্যে বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় ২০ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর সাইবার ইনভেস্টিগেশন সেন্টার (সিআইসি) নির্মাণ করা হয়েছে। সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ব্যুরো সাইবার ক্রাইম অপারেশন ও ইনভেস্টিগেশন, আইটি ফরেনসিক, সাইবার ক্রাইম গবেষণা কার্যক্রম চালাবে। এরই মধ্যে সিআইসিতে অত্যাধুনিক যন্ত্রপাতির সমন্বয় করা হয়েছে। পাশাপাশি সাইবার অপরাধ ঠেকাতে সেখান থেকে পুলিশ সদস্যদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা হবে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top