Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮ , সময়- ৪:৫০ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
সাজাপ্রাপ্ত আসামীদের নিয়ে ডা. কামালের সরকারবিরোধী ঐক্য ব্যর্থ হবে : বাণিজ্যমন্ত্রী সিরিয়ায় মার্কিন বিমান হামলায় শিশুসহ ৩২ জন বেসামরিক ব্যক্তি নিহত আগামী নির্বাচনের রোডম্যাপ ঘোষণা আসছে, জাতীয় পার্টির মহাসমাবেশ আজ আওয়ামী লীগের জনপ্রিয়তা আকাশচুম্বি, জনগণ হৃদয় দিয়ে ভালোবাসে : স্বরাষ্ট্রমন্ত্রী | প্রজন্মকণ্ঠ মানুষের ভিড়ের ওপর দিয়ে চলে গেল ট্রেন, ৫০ জন নিহত | প্রজন্মকণ্ঠ তরুণী ও কম বয়সী রোহিঙ্গা মেয়েরা পাচারের শিকার হচ্ছে : জাতিসংঘ যারা বহিষ্কারের ঘোষণা দিয়েছেন তারা বিকল্পধারার কেউ নন : মাহী বি চৌধুরী  আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের স্বাধীনতা এখনও পুরোপুরি অর্জন করতে পারিনি : রাষ্ট্রপ্রতি সর্বত্র মানুষের মঙ্গলের সুযোগ করে দিতে শেখ হাসিনার সরকার কাজ করছে : অর্থমন্ত্রী  সংস্কৃতি অঙ্গনে কালো ছায়া নেমে এলো | প্রজন্মকণ্ঠ

পূবালী ব্যাংকে জুনিয়র ও ট্রেইনি অফিসার (ক্যাশ) পদে ৭০০ লোক নিয়োগ বিজ্ঞপ্তি 


অনলাইন ডেস্ক

আপডেট সময়: ১২ অক্টোবর ২০১৮ ১০:৪৮ এএম:
পূবালী ব্যাংকে জুনিয়র ও ট্রেইনি অফিসার (ক্যাশ) পদে ৭০০ লোক নিয়োগ বিজ্ঞপ্তি 

শিক্ষানবিশ জুনিয়র অফিসার ও ট্রেইনি সহকারী জুনিয়র অফিসার (ক্যাশ) পদে ৭০০ লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে পূবালী ব্যাংক লিমিটেড। অনলাইনে আবেদন করা যাবে ১৫ নভেম্বর পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন রায়হান রহমান

এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। পরে নেওয়া ১০০ নম্বরের লিখিত পরীক্ষা। বাকি ২৫ নম্বর বরাদ্দ মৌখিক পরীক্ষায়

বিভিন্ন সুযোগ-সুবিধার কারণে অনেকেরই প্রথম পছন্দ ব্যাংকের চাকরি। সম্প্রতি লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে পূবালী ব্যাংক লিমিটেড। ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট জুনিয়র অফিসার (ক্যাশ) পদে ৫০০ জন ও শিক্ষানবিশ জুনিয়র অফিসার পদে ২০০ জন লোক নেবে ব্যাংকটি। পদ দুটিতেই এক বছর শিক্ষানবিশ হিসেবে কাজ করতে হবে। নির্বাচিত শিক্ষানবিশ জুনিয়র অফিসারকে কমপক্ষে ৫ বছর কাজ করতে হবে। বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ৭ অক্টোবরের বাংলাদেশ প্রতিদিন ও ডেইলি স্টারে। পাওয়া যাবে http://www.pubalibangla.com/career.asp ওয়েবসাইট এবং http://bit.ly/2E3XK88, bit.ly/2RsUOVk লিংক দুটিতেও।

আবেদনের যোগ্যতা : ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট জুনিয়র অফিসার (ক্যাশ) পদে আবেদনের জন্য যেকোনো বিষয়ে স্নাতক হতে হবে। তবে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা বিভাগ থাকা চলবে না। ইংরেজি ও বাংলায় ভাষা দক্ষতা থাকতে হবে। আবেদন করতে পারবে ঢাকা, গাজীপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, শেরপুর, টাঙ্গাইল, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, ভোলা, পটুয়াখালী, বরগুনা, ফরিদপুর, গোপালগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, কুষ্টিয়া, মাগুরা, রাজশাহী, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, জয়পুরহাট, নওগাঁ, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, দিনাজপুর, লালমনিরহাট, নীলফামারী, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার স্থায়ী বাসিন্দারা। তবে ডিপেনডেন্ট ক্যাটাগরিতে (পূবালী ব্যাংকের সাবেক ও বর্তমান কর্মীদের সন্তান) সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

শিক্ষানবিশ জুনিয়র অফিসার পদে চাওয়া হয়েছে মাস্টার্স ডিগ্রি। কমপক্ষে দুটি পরীক্ষায় প্রথম শ্রেণি বা বিভাগ থাকতে হবে। কোনো পরীক্ষায় তৃতীয় শ্রেণি বা বিভাগ থাকা চলবে না। বাংলা, ইংরেজিতে দখল থাকতে হবে। কম্পিউটার ব্যবহারে দক্ষ হতে হবে। উভয় পদে ৩১ আগস্ট সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর। পূবালী ব্যাংকের কর্মচারীদের জন্য সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। ট্রেইনি সহকারী জুনিয়র অফিসার (ক্যাশ) পদে ডিপেনডেন্ট ক্যাটাগরিতে বয়সসীমা ৩২ বছর।

আবেদন যেভাবে : আবেদন করতে হবে অনলাইনে। ১৫ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন করতে হবে http://www.pubalibankbd.com/vacancy/Vacancy.aspx ওয়েবলিংকে প্রবেশ করে। আবেদন ফরম পূরণের আগে পাসপোর্ট সাইজের রঙিন ছবি স্ক্যান করে নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। নির্দেশনা অনুসারে প্রয়োজনীয় সব তথ্য দিয়ে আবেদনপত্র সাবমিট করতে হবে। সাবমিট করার পরে অ্যাপ্লিক্যান্ট আইডেন্টিফিকেশন নম্বর পাওয়া যাবে। এটি সংরক্ষণ করতে হবে।

পরীক্ষা পদ্ধতি : পূবালী ব্যাংকের মানবসম্পদ বিভাগ সূত্রে জানা গেছে, মোট ২২৫ নম্বরের পরীক্ষা হবে। এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। পরে নেওয়া হবে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা। পরীক্ষার মানবণ্টন বাংলা ৩০, ইংরেজি ৩০, গণিত ও অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি ৪০ নম্বর। বাকি ২৫ নম্বর বরাদ্দ মৌখিক পরীক্ষায়।

বাংলা : বাংলায় ব্যাকরণ ও সাহিত্য অংশ থেকে প্রশ্ন আসে। সাহিত্য অংশে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্য বইয়ের বিভিন্ন গল্প, প্রবন্ধ ও কবিতা রচয়িতার নাম, গল্পের চরিত্র, লেখকের জন্ম তারিখ, লেখকের বিখ্যাত গ্রন্থের নাম থেকে প্রশ্ন আসতে পারে। ব্যাকরণ অংশে কারক-বিভক্তি, প্রকৃতি, প্রত্যয়, সমাস, পদপ্রকরণ, ধ্বনি, বর্ণ, এককথায় প্রকাশ, বাগধারা, বিপরীতার্থক শব্দ, প্রতিশব্দ, পারিভাষিক শব্দ ও শুদ্ধ-অশুদ্ধ নির্ণয় থেকে প্রশ্ন আসে। অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ে রচনা আসতে পারে।

ইংরেজি :  ইংরেজিতে বেসিক ভালো হলে নিয়োগ পরীক্ষায় ভালো করা যাবে। Right Form of Verbs, Parts of Speech, Tense, Number, Preposition, Voice, Completing Sentence, Analogy, Phrase and Idioms, Correct Spelling, Synonym, Antonym থেকে প্রশ্ন আসে।

প্যারাগ্রাফ এবং বাংলা থেকে ইংরেজি অনুবাদ আসতে পারে। ফ্রি হ্যান্ড রাইটিংয়ের অভ্যাস করতে হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ভালোমানের গ্রামার বই পড়তে হবে।

গণিত : গণিতে ঐকিক নিয়ম, অনুপাত, ল.সা.গু, গ.সা.গু, সুদকষা, বীজগণিতের সূত্রাবলি প্রভৃতি সাধারণ বিষয় থেকে প্রশ্ন আসে। জ্যামিতি থেকেও প্রশ্ন আসতে পারে। অষ্টম-দশম শ্রেণির পাঠ্য বইয়ের গণিত চর্চা করলে কাজে দেবে।

অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি ব্যাংক নিয়োগ পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ। বাজারে সহায়ক বই পাওয়া যায়। এসব বই থেকে প্রস্তুতি নিতে পারেন।

বিগত বছরের প্রশ্ন : বিগত ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান করতে হবে। এতে পরীক্ষার প্রশ্ন সম্পর্কে পরিষ্কার একটি ধারণা তৈরি হবে। শুধু পূবালী ব্যাংকের প্রশ্নই নয়, বিভিন্ন ব্যাংকের প্রশ্ন সংগ্রহ করে সমাধান করতে হবে।

ভাইভার প্রস্তুতি : ভাইভার নির্দিষ্ট গণ্ডি নেই। স্নাতক বা স্নাতকোত্তরের বিষয়ের ওপর প্রশ্ন হয়। এ ছাড়া ব্যাংক রিলেটেড প্রশ্নও করা হয়ে থাকে। তবে সবচেয়ে বেশি প্রশ্ন করা হয় আপনি কেন ব্যাংকে চাকরি করতে এসেছেন? আপনাকে নিয়োগ দিলে ব্যাংকের কী লাভ হবে? এত প্রার্থী থাকতে আপনি কেন? আপনার মধ্যে কী কী গুণ আছে? আপনার দুর্বল দিক কী? আপনার জেলার দর্শনীয় স্থান, বিখ্যাত খাবার কী? জানতে চাইতে পারে খ্যাতিমান মানুষের নাম, এলাকার মুক্তিযুদ্ধের তথ্য।

নিয়মিত পত্রপত্রিকা পড়তে হবে। নিজেকে আপডেট রাখতে হবে। প্রতিটি প্রশ্নের উত্তর সহজ ও সাবলীল ভাষায় দিতে হবে। বাংলায় প্রশ্ন করলে বাংলায় এবং ইংরেজিতে প্রশ্ন করলে ইংরেজিতে উত্তর দিতে হবে।

বেতন ও সুযোগ-সুবিধা : শিক্ষানবিশ জুনিয়র অফিসার পদে শিক্ষানবিশকালে মাসিক ২৫০০০ টাকা দেওয়া হবে। ট্রেইনি সহকারী জুনিয়র অফিসার (ক্যাশ) পদে শিক্ষানবিশ অবস্থায় পাওয়া যাবে ২০০০০ টাকা। দুটি পদেই এক বছরের শিক্ষানবিশকাল শেষে নির্ধারিত বেতন স্কেল অনুসারে বেতন দেওয়া হবে। তখন ব্যাংকের অন্যান্য সুযোগ-সুবিধাও পাওয়া যাবে।

যোগাযোগ : দরকারি তথ্যের জন্য যোগাযোগ করা যাবে পূবালী ব্যাংক, মানবসম্পদ বিভাগ, প্রধান কার্যালয়, ২৬ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ ঠিকানায়। চোখ রাখতে হবে পূবালী ব্যাংকের ওয়েবসাইটে (http://www.pubalibankbd.com)|


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top