Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ , সময়- ৯:০৮ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
এ পর্যন্ত ১১টি টেস্ট জিতেছে বাংলাদেশ  আতঙ্কিত ও ক্ষুব্ধ রোহিঙ্গারা, প্রত্যাবাসন স্থগিত  ক্ষমা চাইতে ফখরুলকে ছাত্রলীগের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিলো ছাত্রলীগ জাতীয় সংসদ নির্বাচন বানচালের যড়যন্ত্র সফল হবে না : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩০ ডিসেম্বরই নির্বাচন, পেছানোর সুযোগ নেই : নির্বাচন কমিশন সচিব প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আগামী রবিবার বোনের প্রতি প্রধানমন্ত্রীর ভালোবাসা বিএনপিকে রাজনৈতিক দল বলা যায় না, তারা একটি সন্ত্রাসী সংগঠন : সজীব ওয়াজেদ  নির্বাচনী সহিংসতা ঠেকাতে সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করেছে পুলিশ | প্রজন্মকণ্ঠ বেগম খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে আদেশ আগামী রোববার

নারীদের থেকে গোপন কষ্ট ছেলেরাই লুকিয়ে রাখেন বেশি


প্রজন্মকণ্ঠ অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ২৫ অক্টোবর ২০১৮ ২:৩৬ এএম:
নারীদের থেকে গোপন কষ্ট ছেলেরাই লুকিয়ে রাখেন বেশি

পুরুষরা তাদের মনের গোপন কষ্টগুলো মেয়েদের থেকে বেশি গোপন রাখতেই পছন্দ করেন। সম্প্রতি আমেরিকার ভার্জিনিয়া ইউনিভার্সিটির মনোস্তত্ত্ববিদ বিভাগের গবেষকগণ এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু গবেষক যৌথ প্রচেষ্টায় একটি গবেষণার পর এই সিদ্ধান্তে পৌঁছেছেন। তাঁরা মোট ১১টি পর্যায় সমীক্ষা এবং গবেষণা পরিচালনা করে এই তথ্য পেয়েছেন।

এই গবেষনা থেকে যে তথ্য সামনে এসেছে তা হল, মনের দুঃখ শেয়ার করার পরিবর্তে পুরুষরা তা নিজেদের মধ্যেই আবদ্ধ রাখতে চেষ্টা করেন বেশিরভাগ সময়। মনস্তত্ত্ব বিভাগের গবেষকরা এই বিষয়ে জানিয়েছেন, এই গবেষণা থেকে পুরুষ মনস্তত্ত্ব সম্পর্কে বেশ কিছু নতুন তথ্য তাঁদের সামনে এসেছে ।

১৮ থেকে ৭৭ বছরের পুরুষদের মধ্যে এই সমীক্ষা নেওয়া হয়েছে। এই সমীক্ষা থেকে জানা যায়, বেশিরভাগ পুরুষরা দুঃখ নিয়ে খুব বেশু ভাবনা চিন্তা করেন না এবং এটি যে শেয়ার করা যায় সেই নিয়ে খুব বেশি আমলও দেন না। এমনকি নিজের খুব কাছের মানুষের কাছ থেকেও তাঁরা এই সংক্রান্ত বিষয় গোপন করে যান।

এই সমস্যাগুলো এড়ানোর জন্য পুরুষরা বাইরের জগত বা অন্য ধরনের কাজের সঙ্গে নিজেদের যুক্ত করে রাখেন। কিন্তু সর্বদা এর ফল ভাল হয় না বরং এই কারণে পুরুষদের মধ্যে মানসিক সমস্যা ক্রমাগত বাড়তে দেখা যাচ্ছে এমনটাই জানা যায় গবেষণা থেকে।

নিজেদের সমস্যার কথা শেয়ার না করার ফলে তা এক না এক সময়ে মাথার মধ্যে চেপে বসে এবং সমস্যাটি সমাধানের আপ্রাণ চেষ্টা করে বিফল হলে তা মানসিক ভারসাম্যের পরিবর্তন ঘটায়। এছাড়াও সমস্যার হাত থেকে নিস্কৃতি পাওয়ার জন্য পুরুষতা অনেক সময় অপরাধপ্রবণ কাজের দিকে এগিয়ে যায়

অনেকসময় পরিস্থিতির আত্মহনন পর্যন্ত চলে যায়। তাই গবেষক ও মনস্তত্ববিদদের মত, নিজের যে কোন সমস্যা কাছের মানুষের সঙ্গে খোলাখুলিভাবে আলোচনা করুন। তাতে কিছুটা হলেও সমস্যার সমাধান হবে। অার মন থাকবে কিছুটা চিন্তামুক্ত।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top