Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ , সময়- ২:০১ অপরাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
আয়কর মেলার শেষ দিন আজ দুর্নীতিসহ ১১ সূচকে রেড জোনে বাংলাদেশ : এমসিসি  চিকিৎসা বিষয়ে খালেদা জিয়ার রিটের আদেশ আজ  নাজমুল হুদাকে ৪৫ দিনের মধ্যে আদালতে আত্মসমর্পণের নির্দেশ  নির্বাচনকালীন সম্ভাব্য নাশকতা মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে সরকার  একজন শিশুকে পিইসি পরীক্ষার জন্য যেভাবে পরিশ্রম করতে হয়, সত্যিই অমানবিক : সমাজকল্যাণমন্ত্রী নির্বাচনকে সামনে রেখে আদর্শগত নয়, কৌশলগত জোট করছে আওয়ামী লীগ : সাধারণ সম্পাদক থার্টিফার্স্ট উদযাপন নিষিদ্ধ : স্বরাষ্ট্র মন্ত্রণালয় শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে পেশাদারিত্ব বজায় রাখবে সেনাবাহিনী  মহাজোটের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে নির্বাচনে যাওয়ার শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা আসছে 

অনলাইনেও মনোনয়নপত্র দাখিল করা যাবে, জেনে নিন কিভাবে 


প্রজন্মকণ্ঠ অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ১৬ নভেম্বর ২০১৮ ২:৩৭ পিএম:
অনলাইনেও মনোনয়নপত্র দাখিল করা যাবে, জেনে নিন কিভাবে 

আগামী ৩০ ডিসেম্বর ২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২৮ নভেম্বর ২০১৮ মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ। প্রার্থীগণ রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের নিকট সরাসরি মনোনয়নপত্র দাখিল করতে পারবে। এছাড়া অনলাইনেও মনোনয়নপত্র দাখিল করা যাবে।

সরাসরি মনোনয়নপত্র দাখিল : সরাসরি মনোনয়নপত্র দাখিলের ক্ষেত্রে প্রত্যেকটি মনোনয়নপত্র সংশ্লিষ্ট প্রার্থী বা প্রস্তাবকারী বা সমর্থনকারী কর্তৃক উহা দাখিলের নির্ধারিত তারিখের মধ্যে বা উহার পূর্বে রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের নিকট দাখিল করতে পারবেন এবং রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসার উহার প্রাপ্তির তারিখ ও সময় মনোনয়নপত্রের উপর লিপিবদ্ধ করে প্রাপ্তি স্বীকারপত্র প্রদান করবেন। 

অনলাইনে মনোনয়ন দাখিল : গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ অনুচ্ছেদের (৩) দফার (বি) উপদফার বিধান এবং নির্বাচন পরিচালনা বিধিমামলা, ২০০৮ এর ৩ বিধির (১)(খ), (২) ও (৩) উপবিধি অনুসারে অনলাইনের মাধ্যমে মনোনয়নপত্র দাখিলের ক্ষেত্রে নিম্নরূপ পদ্ধতি অনুসরণ করতে হবে।

প্রথমেই নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইট (www.ecs.gov.bd) এ প্রবেশ করতে হবে।

এরপর ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনলাইনে প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা’ লিংকে ক্লিক করে মনোনয়নপত্র দাখিলে ইচ্ছুক প্রার্থীর নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর (১৩ ডিজিট অথবা ১৭ ডিজিট অথবা ১০ ডিজিট), জন্মতারিখ, মোবাইল নম্বর টাইপ করে বিভাগ, জেলা এবং যে সংসদীয় নির্বাচনী আসনে মনোনয়নপত্র দাখিল করতে ইচ্ছুক তা নির্ধারণ করে ‘রেজিষ্ট্রার করুণ’ বাটনে ক্লিক করবেন।

এরপর মোবাইলে একটি মেসেজ আসবে যেখানে ৬ ডিজিটের একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) থাকবে। প্রাপ্ত ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) এন্ট্রি করে আপনার রেজিষ্ট্রেশন সম্পন্ন করবেন। রেজিষ্ট্রেশন সম্পন্ন করার পর মোবাইল ফোনে একটি ইউজার নেম ও পাসওয়ার্ড আসবে।

অনলাইনে মনোনয়নপত্র সংগ্রহ : মেন্যু হতে লগইন এ ক্লিক করে ইউজার নেম ও পাসওয়ার্ড প্রদান করতে হবে। এরপর ডাউনলোড অপশনে ক্লিক করে মনোনয়নপত্রের পিডিএফ ডাউনলোড করে প্রিন্ট করতে হবে।

অনলাইনে মনোনয়নপত্র জমা : মনোনয়নপত্র যথাযথভাবে পূরণ করে পূরণকৃত মনোনয়নপত্র এবং অর্থ পরিশোধের চালানের কপি সাদাকালো স্ক্যান করে পিডিএফ ফাইল প্রস্তুত করতে হবে।

অনলাইন হতে মনোনয়নপত্র সংগ্রহ না করে থাকলে রেজিষ্ট্রেশন পদ্ধতি অনুসরণ করে ইউজার নেম ও পাসওয়ার্ড সংগ্রহ করতে হবে। অনলাইনে মনোনয়নপত্র সংগ্রহ করে থাকলে পূর্বে রেজিষ্ট্রেশনকৃত ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করতে হবে।

লগইন করার পর প্রার্থীর জন্য নির্ধারিত পেজটি দেখা যাবে। সেখানে আপলোড বাটনে ক্লিক করে পূরণকৃত মনোনয়নপত্রের পিডিএফ টি আপলোড করতে হবে। সঠিকভাবে আপলোড করা হলে প্রার্থীর মোবাইল ফোনে একটি ম্যাসেজ আসবে; যেখানে উল্লেখ থাকবে প্রার্থী কর্তৃক দাখিলকৃত মনোনয়নপত্রটি সঠিকভাবে আপলোড করা হয়েছে।

রিটার্নিং অফিসারের প্রাপ্তি স্বীকারপত্র সংগ্রহ : প্রার্থী তার ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর তার পেজের বাম দিকের মেন্যুতে নোটিফিকেশন সাবমেন্যু হতে রিটার্নিং অফিসার কর্তৃক প্রাপ্তি স্বীকারপত্রের পিডিএফ কপি ডাউনলোড করতে পারবেন।

উল্লেখ্য, প্রার্থীকে অনলাইনে দাখিলকৃত মনোনয়নপত্রে সংশ্লিষ্ট কাগজপত্রাদির মূল কপি মনোনয়নপত্র বাছাইয়ের জন্য নির্ধারিত দিনে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে দাখিল করতে হবে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top