Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী ২০১৯ , সময়- ২:৪৬ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী হলেন ফেরদৌস ও শাহ ফরহাদ নেতাজি'কে কেন রাষ্ট্রনায়কের মর্যাদা দেওয়া হল না, ক্ষুব্ধ মমতা সাংবাদিকদের একটা করে ফ্ল্যাট দেবে সরকার আ'লীগের নিরঙ্কুশ বিজয়ের পর জনগণ শান্তিতে : কাদের ফেব্রুয়ারি মাসে বিশ্ব ইজতেমা করার সিদ্ধান্ত ডাকসু নির্বাচন, আগামী ১১ মার্চ বিশ্ব চিন্তাবিদের তালিকায় এবার শেখ হাসিনা  যুবলীগ ও আ'লীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ, গুলিবিদ্ধ ১০ গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে চলবে : প্রধানমন্ত্রী দুদকের পরিচালক সাময়িক বরখাস্ত

প্রেমে পড়লেই দেহের ওজন বাড়ে : সমীক্ষা তাই বলছে


প্রজন্মকণ্ঠ অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ২ জানুয়ারী ২০১৯ ৫:৪৩ পিএম:
প্রেমে পড়লেই দেহের ওজন বাড়ে : সমীক্ষা তাই বলছে

ঠিকই পড়ছেন। প্রেমে পড়লেই দেহের ওজন বাড়ে। অনেক সময় তা বিপুল পরিমাণে বাড়ে, অনেক সময় ওজন বাড়ে, কিন্তু বোঝা যায় না। কিন্তু প্রেমে পড়লে কমবেশি সকলের ওজনই বাড়ে। অন্তত সমীক্ষা তাই বলছে।

অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় এই নিয়ে একটি সমীক্ষা করেছিল। সেখানে দেখা গিয়েছে প্রেমে পড়লে সত্যিই মানবদেহের ওজন বৃদ্ধি পায়। প্রায় ১৫ হাজার মানুষ এই সমীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে দম্পতিরা যেমন ছিল, সম্পর্কে জড়ায়নি এমন পুরুষ ও মহিলাও ছিল। এদের লাইফস্টাইল, খাবার রুচি, পছন্দ অপছন্দ বিভিন্নরকম। সমীক্ষা চলাকালীন পুরুষ ও মহিলা, উভয়ের বডি মাস ইনডেক্স বা BMI পরীক্ষা করা হয়। এর পরই প্রকাশ পায় এই মারাত্মক তথ্য।

সম্পর্কে সিরিয়াসলি জড়ালে জীবনে প্রচুর পরিবর্তন আসে। এর মধ্যে প্রথম ও প্রধানতম হল লোকের চোখে আকর্ষণীয় হওয়ার ইচ্ছা কমে যাওয়া। তখন কাউকে ইমপ্রেস করার চেষ্টা থাকে না। চাপ অনেক কমে যায়। অতএব নিজের ইচ্ছামতো কাজ করা যায়। যে খেতে ভালবাসে, সে পছন্দমতো খাবার খেতে থাকে। ফলে বাড়তে থাকে দেহের ওজন।

প্রেমে পড়ার পর কাজ ছাড়া বেশিরভাগ সময়টাই কাটে বাড়িতে। গল্প করেই সময় কেটে যায়। যারা কারণে অকারণে বাড়ির বাইরে যেত, তারা ওই সময়টুকু নষ্ট না করে সঙ্গীকে দিতেই পছন্দ করে। শরীরচর্চা করার সময় কমে আসে। অনেকসময় তো রুটিন থেকে শরীরচর্চার সময়টুকুই বাদ পড়ে যায়। অনেকসময় এও দেখা যায় একজনের অস্বাস্থ্যকর অভ্যাসের প্রভাব পড়ে আর একজনের উপর। যাদের দেহের ওজন ব্যালেন্সে রাখার অভ্যাস রয়েছে, তাদের লাইফস্টাইল একটি নির্দিষ্ট নিয়মে বাঁধা থাকে। যতদিন তারা সিঙ্গল থাকে, হাজার ব্যস্ততার মধ্যেও ঠিক শরীরচর্চার জন্য সময় বের করে নেয়। কিন্তু প্রেমে পড়লে ঘেঁটে যায় সব রুটিন। আর এর ফলেই দেহের ওজন বৃদ্ধি হয়।

তবে এগুলিই শুধু কারণ নয়। হরমোনও এক্ষেত্রে বিরাট ভূমিকা পালন করে। প্রেমে পড়লে দেহে হ্যাপি হরমোনের নিঃসরণ বেড়ে যায়। অক্সিটোসিন ও ডোপামিনের মতো হরমোন বেশি পরিমাণে নির্গত হয়। এর ফলে চকোলেট, ওয়াইন ও  ক্যালোরিযুক্ত খাবারের প্রতি আসক্তি বেড়ে যায়। এর প্রভাব পড়ে মানসিক অবস্থার উপর। আর তারপর কী হয়? নিশ্চয়ই বলে দিতে হবে না।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top