Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী ২০১৯ , সময়- ২:৪৩ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী হলেন ফেরদৌস ও শাহ ফরহাদ নেতাজি'কে কেন রাষ্ট্রনায়কের মর্যাদা দেওয়া হল না, ক্ষুব্ধ মমতা সাংবাদিকদের একটা করে ফ্ল্যাট দেবে সরকার আ'লীগের নিরঙ্কুশ বিজয়ের পর জনগণ শান্তিতে : কাদের ফেব্রুয়ারি মাসে বিশ্ব ইজতেমা করার সিদ্ধান্ত ডাকসু নির্বাচন, আগামী ১১ মার্চ বিশ্ব চিন্তাবিদের তালিকায় এবার শেখ হাসিনা  যুবলীগ ও আ'লীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ, গুলিবিদ্ধ ১০ গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে চলবে : প্রধানমন্ত্রী দুদকের পরিচালক সাময়িক বরখাস্ত

কীভাবে ছাড়বেন ধূমপান ? জেনে নিন 


প্রজন্মকণ্ঠ অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ৫ জানুয়ারী ২০১৯ ৯:০৮ পিএম:
কীভাবে ছাড়বেন ধূমপান ? জেনে নিন 

ধূমপান যে ক্যানসারের কারণ, তা আজকের দিনে কারোর অজানা নয়। সিগারেটের প্যাকেট থেকে শুরু করে অনেক জায়গাতেই দেখা যায় এই সতর্কবাণী। কিন্তু তা সত্ত্বেও অভ্যাস বদলায় কই? কিন্তু চেষ্টা তো করাই যায়। বিশ্ব তামাকমুক্ত দিবসে জেনে নিন তারই কয়েকটি উপায়।

১) বাড়িকে পরিষ্কার করুন : যখনই আপনি সিদ্ধান্ত নেবেন, ধূমপান ছাড়বেন, বাড়ি পরিষ্কার করে ফেলুন। জামাকাপড়, কার্পেট, আসাবাবপত্র সব ধুয়ে ফেলুন। ধূমপানের কোনও গন্ধ যেন বাড়ির কোথাও থেকে না থাকে।

২) ধূমপানের উপকরণ ফেলে দিন : মনে কষ্ট হবে। কিন্তু তবুও ধূমপানের যাবতীয় উপাচার ছুঁড়ে ফেলে দিন। সিগারেটের প্যাকেট তো বটেই, অ্যাসট্রে বা লাইটারেরও যেন কোনও চিহ্ন না থাকে।

৩) রোজ শরীরচর্চা করুন : শরীর সুস্থ রাখার একমাত্র উপায় শরীরচর্চা। তাই নিয়ম মেনে শরীরচর্চা করুন। দৌড় বা সাইক্লিং আপনার শরীরকে ফিট রাখতে সাহায্য করবে। ধূমপান ছাড়তে এগুলি আপনাকে সাহায্য করবে। সেই সঙ্গে আপনার শরীরকে দ্রুত সুস্থ করবে।

৪) মুখকে ব্যস্ত রাখুন : যখনই সিগারেট ধরানোর জন্য মুখ উসখুশ করবে, সঙ্গে সঙ্গে মুখে কিছু দিয়ে দিন। হতে পারে মুখশুদ্ধির কোনও উপাদান বা চুইংগাম। মোটকথা মুখে কিছু রাখুন। তাহলে ধূমপানের ইচ্ছা থাকলেও উপায় থাকবে না। ধূমপান ছাড়ানোর সবচেয়ে উপযোগী হল ফল। সম্ভব হলে প্রতিদিন ফল খান। আঙুর অ্যান্টিটক্সিডেন্টের কাজ করে। এছাড়া ফল দেহের নিকোটিনের মাত্রাকেও কমিয়ে দেয়।

৫) স্বাস্থ্যকর খাবার খান : ধূমপান ছাড়ার পর আপনার খিদে পাবে বেশি। তখন হাতের কাছে যা পাবেন, তা না খেয়ে কিছু স্বাস্থ্যকরী খাবার খান। দরকার হলে যেখানে যাচ্ছেন, সঙ্গে করে খাবার নিয়ে যান। এটি আপনার হাতকে যেমন ব্যস্ত রাখে, তেমনই মুখকেও ব্যস্ত রাখে।

৬) সঙ্গে রাখুন স্ট্রেস বল : ধূমপান যখনই ছাড়ার কথা ভাববেন, সঙ্গে রাখুন স্ট্রেস বল। এটি আপনাকে রিল্যাক্স রাখবে। নিকোটিন থেকে আপনাকে দূরে রাখতে সাহায্য করবে। এটি আপনাকে নতুন ভালো অভ্যাস তৈরিতেও সাহায্য করবে।

৭) ক্যাফাইন কম খান : নিকোটিন ক্যাফাইনের প্রভাবকে কমিয়ে রাখে। ফলে ধূমপান করা ছেড়ে দিলেই ক্যাফাইন আপনার শরীরে খারাপ প্রভাব ফেলতে শুরু করবে। ফলে যতটা সম্ভব কম কফি খান। ক্যাফাইনের প্রভাবে অনিদ্রা রোগ পর্যন্ত আপনার আসতে পারে।

৮) হবি তৈরি করুন : নতুন করে হবি তৈরি করুন। এমন কোনও হবি যা আপনাকে ধূমপান থেকে দূরে রাখতে পারে। সেটা হতে পারে বই পড়া, হতে পারে ছবি আঁকা, হতে পারে কবিতা লেখা। রান্নাও হতে পারে আপনার অন্যতম হবি। এর সাহায্যে আপনি ধূমপান থেকে দূরে থাকতে পারবেন।

৯) ধ্যান করুন : ধূমপান ছাড়ার জন্য সবার আগে দরকার মানসিক প্রস্তুতি। তার জন্য সবচেয়ে ভাল উপায় ধ্যান করা। এটি আপনার মনোসংযোগে সাহায্য করবে। সাধারণ কয়েকটি পদ্ধতি আপনার চিন্তাভাবনা সঠিক পথে চালিত করবে।

১০) প্রচুর জল খান : নিকোটিন দেহের বাইরে বের করতে সবচেয়ে বেশি সাহায্য করে জল। বেশি জল খেলে ফুসফুসও সতেজ থাকে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top