Projonmo Kantho logo
About Us | Contuct Us | Privacy Policy
ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী ২০১৯ , সময়- ২:৩৯ পূর্বাহ্ন
Total Visitor: Projonmo Kantho Media Ltd.
শিরোনাম
প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী হলেন ফেরদৌস ও শাহ ফরহাদ নেতাজি'কে কেন রাষ্ট্রনায়কের মর্যাদা দেওয়া হল না, ক্ষুব্ধ মমতা সাংবাদিকদের একটা করে ফ্ল্যাট দেবে সরকার আ'লীগের নিরঙ্কুশ বিজয়ের পর জনগণ শান্তিতে : কাদের ফেব্রুয়ারি মাসে বিশ্ব ইজতেমা করার সিদ্ধান্ত ডাকসু নির্বাচন, আগামী ১১ মার্চ বিশ্ব চিন্তাবিদের তালিকায় এবার শেখ হাসিনা  যুবলীগ ও আ'লীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ, গুলিবিদ্ধ ১০ গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে চলবে : প্রধানমন্ত্রী দুদকের পরিচালক সাময়িক বরখাস্ত

১০টি অঞ্চলে পাঁচ ধাপে অনুষ্ঠিত হবে নির্বাচন


প্রজন্মকণ্ঠ অনলাইন রিপোর্ট

আপডেট সময়: ২১ জানুয়ারী ২০১৯ ১১:২৩ পিএম:
১০টি অঞ্চলে পাঁচ ধাপে অনুষ্ঠিত হবে নির্বাচন

আগামী মার্চ মাস থেকে ৪৯২ টি উপজেলার মধ্যে ৪৮০টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। সারাদেশকে ১০টি অঞ্চলে ভাগ করে পাঁচ ধাপে এবারের উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ করা হবে। প্রতিটি ধাপের জন্য আলাদা আলাদা তফসিল ঘোষণা করা হবে।

মঙ্গলবার (২২ জানুয়ারি) ইসির কমিশন সভায় তফসিল সংক্রান্ত বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে ফেব্রুয়ারির ৪ অথবা ৫ তারিখে প্রথম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ সারাবাংলাকে বলেন, আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করে মার্চের প্রথম সপ্তাহ থেকে পাঁচ ধাপে উপজেলা নির্বাচন করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তবে প্রয়োজনে উপজেলা নির্বাচন আরো একধাপ বাড়তে পারে।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে সব সদর উপজলোর কেন্দ্রগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি। তবে ইসির আগামী কমিশন সভায় বিষয়টি চুড়ান্ত করা হবে বলে জানান ইসি সচিব।

৪৮০ উপজেলায় ভোট হবে

ভোট হতে যাওয়া ৪৮০টি উপজেলা মধ্যে ঢাকা অঞ্চলে ৩৩টি, চট্টগ্রাম অঞ্চলে ৪৭টি, রাজশাহী অঞ্চলে ৬৭টি, খুলনা অঞ্চলে ৫৯টি, সিলেট অঞ্চলে ৩৬ টি, বরিশাল অঞ্চলে ৪২টি, রংপুর অঞ্চলে ৫৭টি, ময়মনসিংহ অঞ্চলের ৫৯টি, ফরিদপুর অঞ্চলে ২৯টি এবং কুমিল্লা অঞ্চলে ৫১ টিতে ভোট গ্রহণ করা হবে।

১২ উপজেলায় ভোট হবে না

মেয়াদ শেষ না হওয়া এবং বিভিন্ন আইনি জঠিলতার কারণে এবার ১২ উপজেলায় নির্বাচন করা যাচ্ছে না। উপজেলাগুলো হলো, ঢাকা অঞ্চলের নারায়ণগঞ্জের সদর উপজেলা, চট্টগ্রাম অঞ্চলের কর্ণফুলী উপজেলা ও খাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলা, রংপুর অঞ্চলের মিঠাপুকুর উপজেলা, ময়মনসিংহ অঞ্চলের তারাকান্দা উপজেলা, কুমিল্লা অঞ্চলের দাউদকান্দি ও লালমাই উপজেলা এবং নোয়াখালী সদর উপজেলা, সিলেট অঞ্চলের ফেঞ্চুগঞ্জ ও ওসমানীনগর উপজেলা, সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা এবং হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলা।

দেশে উপজেলা পরিষদের সংখ্যা

১৯৮৫ সালে দেশে প্রথমবারের মতো উপজেলা পরিষদ গঠিত হয়। উপজেলা পরিষদ গঠিত হওয়ার সময় দেশে উপজেলার সংখ্যা ছিল ৪৬০টি। ১৯৯০ সাল পর্যন্ত উপজেলার সংখ্যা একই ছিল। অর্থাৎ ১৯৮৫ ও ১৯৯০ সালে অনুষ্ঠিত প্রথম ও দ্বিতীয় উপজেলা পরিষদ নির্বাচনেও উপজেলার সংখ্যা ছিল ৪৬০টি। পরর্তীতে দেশে উপজেলার সংখ্যা বাড়তে থাকে। ২০০৯ সালে তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচন হয় ৪৮১টি উপজেলায়। সর্বশেষ ২০১৪ সালে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন হয় ৪৮২টি উপজেলায়। আর আগামী মার্চ মাস থেকে সারাদেশের ৪৯২টি উপজেলার মধ্যে ৪৮০টিতে ভোট গ্রহণ করা হবে।

ধাপে ধাপে উপজেলা নির্বাচন

উপজেলা পরিষদ গঠিত হওয়ার পর প্রথম তিনটি উপজেলা পরিষদের নির্বাচন একদিনে অনুষ্ঠিত হয়। নির্বাচন তিনটি যথাক্রমে ১৯৮৫, ১৯৯০ ও ২০০৯ সালে অনুষ্ঠিত হয়। অন্যদিকে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন সাত দিনে হয়। আর আগামী মার্চ মাস থেকে অনুষ্ঠিত পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন পাঁচ দিনে করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

দলীয় প্রতীকে ও ইভিএমে উপজেলা নির্বাচন

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন প্রথমবারের মত দলীয় প্রতীকে অনুষ্ঠিত হচ্ছে । যদিও স্থানীয় সরকার সংশোধনের ফলে ২০১৭ সালের মার্চ মাসে দলীয় প্রতীকে প্রথমবারে তিনটি উপজেলায় ভোট গ্রহণ করা হয়। তবে পঞ্চম উপজেলা পরিষদে প্রথমবারের মতো সব উপজেলায় দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে।


আপনার মন্তব্য লিখুন...

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ন বেআইনি
Top