এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতির দায়িত্ব পেলেন পাপন

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতির দায়িত্ব পেলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। আগামী দুই বছর তিনি এই দায়িত্ব পালন করবেন। শনিবার বিদায়ী সভাপতি এহসান মানির কাছ থেকে তিনি দায়িত্ব বুঝে নিয়েছেন।

পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত এসিসির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) পাপনের কাছে দায়িত্ব হস্তান্তর করেছেন মানি। এসিসির সভায় আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তারা ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল।

এর আগে দুই বাংলাদেশী এ দায়িত্ব (এসিসির সভাপতি) পালন করেছিলেন। ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত আলী আসগর লবি এবং ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত সংস্থাটির প্রধান ছিলেন আ হ ম মোস্তফা কামাল।

পাপনের আগে বাংলাদেশি হিসেবে ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত এসিসি প্রধানের দায়িত্বে ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি আলী আসগর লবি। এরপর ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত সংস্থাটির প্রধান ছিলেন আ হ ম মোস্তফা কামাল।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের যাত্রা শুরু হয়েছিল ১৯৮৩ সালে। সেবার এসিসির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন প্রয়াত ভারতীয় রাজনীতিক নরেন্দ্র কুমার সালভ।

পাঠকের মন্তব্য