ই-লোন কি ?

অনেক সময় অনলাইন বিজনেস ভালো চললেও, ব্যাঙ্ক থেকে অনলাইন বিজনেস দেখিয়ে লোন পাওয়া যায়না। ক্ষুদ্র অনলাইন উদ্যোগগুলি যেন সহজেই, এবং অল্প সময়ের মধ্যেই লোন পেতে পারে সেই উদ্যোগ নিয়েই শপ আপ ই-লোন প্রোগ্রাম চালু করা। লোনগুলি আমাদের লেন্ডিং পার্টনারদের মাধ্যমে দেয়া হয়। বর্তমানে আমাদের লেন্ডিং পার্টনার ব্র্যাক।
 
আমি লোন নিতে চাচ্ছিলাম, কি করবো?

আপনি যদি লোন নিতে চান, তাহলে shopup.com.bd/eloan এ গিয়ে এপলাই করুন। শুধু মাত্র এই ডকুমেন্ট গুলো দিয়েই এপ্লিকেশন কমপ্লিট করতে পারবেন: - আপনার NID/জন্মসনদ - আপনার নমিনির NID/জন্মসনদ - আপনার পাসপোর্ট সাইজ ছবি, - আপনার ব্যাঙ্ক ইনফরমেশন, - আপনার 6 মাসের ব্যাঙ্ক স্টেটমেন্ট - আপনার ইলেক্ট্রিসিটি/পানির বিলের কপি
 
ই-লোন পরিমাণ, ঋণ পরিশোধ, ইন্টারেস্ট রেট
 
আমি কত টাকা লোন পেতে পারি?

আমরা ২৫,০০০ থেকে ৩ লাখ টাকা পর্যন্ত লোন দিয়ে থাকি। আপনি কত টাকা পাবেন তা নির্ভর করবে আপনার বর্তমান সেল এর উপর। এর কারণ হল, আমরা চাই যেন আপনি সময় মতো লোনের ইনস্টলমেন্ট গুলো দিতে পারেন। প্রথমে খুব বেশি বড় লোন নেয়ার চেষ্টা না করে, শুরুতে ছোট লোন নিয়ে, তারপর আপনার ক্রেডিট রেকর্ড বিল্ড করুন। মনে রাখবেন, আপনার ক্রেডিট রেকর্ড যত ভালো হবে, আপনি তত বেশি পরিমান এবং মেয়াদের জন্যে লোন পাবেন।
 
আমি কত দিনের জন্যে লোন পেতে পারি?

আমাদের লোন এর মেয়াদ সর্বোচ্চ ৯-১২ মাস। আমরা সবসময় সাজেস্ট করি প্রথমে স্বল্প মেয়াদের লোন নিয়ে, শোধ করে, প্রয়োজন হলে আরেকটা লোন নিতে। এতে করে আপনার ইন্টারেস্ট এর খরচ কম আসে।
 
আপনাদের ইন্টারেস্ট রেট কত?

আপনি কত টাকার ইন্টারেস্ট দেবেন, তা নির্ভর করবে আপনি কত দিনের জন্যে লোনটা নিচ্ছেন তার উপর। যদি আপনি ৩ মাসের জন্য ১০০ টাকা লোন নেন, এবং কোনো ইনস্টলমেন্ট ডেট মিস না করেন, আপনাকে মোট ১০৪ টাকা দিতে হবে। যদি ৬ মাসের জন্যে নেন , এবং কোনো ইনস্টলমেন্ট ডেট মিস না করেন, ১০৮ টাকা পরিশোধ করতে হবে। বিস্তারিত হিসাব এই লোন ক্যালকুলেটরে দেখে নিতে পারেন shopup.com.bd/eloan
 
লোন এর টাকা কিভাবে পরিশোধ করবো?

লোনের টাকা তিন ভাবে পরিশোধ হতে পারে: ডেলিভারি থেকে: আপনি যদি আমাদের মাধ্যমে ডেলিভারি করেন, তাহলে প্রতি সপ্তাহে পেমেন্ট দেয়ার সময় আমরা রিপেমেন্ট এর টাকা কেটে রাখবো। বিকাশ: প্রতি সপ্তাহে আপনি আপনার ইনস্টলমেন্ট এমাউন্ট এই নম্বর এ বিকাশ করে দিয়ে পেমেন্টের ট্রানসাকশান আইডি আমাদেরকে জানিয়ে দিতে পারেন। ক্যাশ ডিপোসিট: আপনারা আমাদের ব্যাংক একাউন্ট এ রিপেমেন্টের টাকা ডিপোজিট করে দিয়ে আমাদেরকে ডিপোজিট স্লিপ পাঠিয়ে দিতে পারেন। ইনস্টলমেন্টের টাকা দেয়ার জন্যে মাসের শেষ পর্যন্ত অপেক্ষা না করে, সাপ্তাহিক ইনস্টলমেন্ট দিতে চেষ্টা করুন। এতে করে ইনস্টলমেন্টের বেপারটা আপনার মাথায় থাকবে, এবং মাসের শেষে একসাথে অনেক বেশি প্রেসার পড়বেনা।
 
ই-লোন কতদিনের মধ্যে পাবো?

আপনি যদি সমস্ত ডকুমেন্ট জমা দিয়ে থাকেন, তাহলে এগ্রিমেন্ট সাইনিং এর ৭ দিনের মধ্যে আপনার ব্যাংক একাউন্ট এ লোনের টাকা ডিপোজিট হবে ।
 
লোন পাওয়ার যোগ্যতা
 
আমি নতুন বিজনেস শুরু করার জন্যে লোন নিতে চাচ্ছি। আমি কি পাবো?

যেকোনো লোন নেয়ার জন্যে, এই লিংক এ গিয়ে এপলাই করুন: ShopUp.com.bd/eloan বেশিরভাগ ক্ষেত্রেই নতুন বিজনেসের জন্যে লোন পাওয়া টা কঠিন। তার কারণ হলো, অনেক ক্ষেত্রেই নতুন বিজনেস রিস্কি। বিজনেসটায় লাভ ও হতে পারে, আবার লস ও হতে পারে। বিজনেস এর লস হলেও লোনটা সময় মতো পরিশোধ করতে হবে। সেই ক্ষেত্রে অনেক সময় উদ্যোক্তাদের উপর অতিরিক্ত চাপ পড়ে যায়, এবং তাদের ভবিষ্যৎ নষ্ট হয়। শুরুতেই লোন না নিয়ে, ছোট করে শুরু করে অন্তত ২-৩ মাস চালিয়ে দেখুন বিজনেসটায় লাভ করতে পারছেন নাকি। এর পরে বিজনেস আরো বড় করার জন্যে লোন নিন।
 
আমার নিজের কোনো ব্যাংক একাউন্ট নেই। কি করবো?

বিজনেস চালাতে আর বড় করতে হলে ব্যাংক একাউন্ট জরুরী। বিজনেস ব্যাংক একাউন্ট না হলেও, আপনি একটা পার্সোনাল ব্যাংক একাউন্ট খুলে ফেলতে পারেন। এরপরও যদি আপনার ব্যাংক একাউন্ট না থাকে, তাহলে আপনার মা/বাবা বা ইমিডিয়েট ফ্যামিলির কারোর একাউন্ট ব্যবহার করতে পারবেন।
 
আমার অফলাইন বিজনেস আছে, আমি কি লোন পাবো?

আমরা আপাতত অনলাইন বিজনেস গুলোকে বেশি প্রাধান্য দিচ্ছি। কারণ অনলাইন বিজনেসদের ক্যাপিটাল পাওয়ার সুযোগ তুলনামূলক ভাবে কম। আশা করি শীঘ্রই অফলাইন বিজনেস গুলোকেও লোন দিতে পারবো
 
আমার সার্ভিস বেসড পেজ। আমি কি লোন পাবো?

আমরা যেকোনো অনলাইন বিজনেসদের লোন দেই, যদি আমরা তাদের অনলাইন সেল সম্পর্কে যথাযত তথ্য বা সাপোর্টিং ডকুমেন্ট খুঁজে পাই।
যদি আপনি কোন উত্তর খুঁজে না পান, হেল্পলাইন ০৯৬৭৮৭৭১২৮৮ কল করুন।

পাঠকের মন্তব্য