প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ছাত্রলীগের প্রস্তুতি সভা অনুষ্ঠিত

বাংলাদেশ ছাত্রলীগ বাংলাদেশের একটি প্রধান রাজনৈতিক ছাত্র সংগঠন। এটি ভারত বিভক্তিক্রমে পূর্ব পাকিস্তানের উদ্ভবের কিছু পর গঠিত হয়। এটি বাংলাদেশ আওয়ামী লীগের ভাতৃপ্রতিম সংগঠন হিসেবে স্বীকৃত। 

আগামী ৪ঠা জানুয়ারি, বাংলাদেশ ছাত্রলীগের ৭১ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (২ জানুয়ারি) ২৩ বঙ্গবন্ধু এভিনিউ এ দলীয় কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। 

১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠাকালীন সময়ে এর নাম ছিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ ছাত্রলীগ বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন অধিকার সংক্রান্ত আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো, বাংলা ভাষা আন্দোলন, শিক্ষার অধিকার, বাঙালির স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা, গণঅভ্যুত্থান, স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলন।

প্রস্তুতি সভায় বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী প্রতিষ্ঠাবার্ষিকীকে সফল করার জন্য নেতাকর্মীদের দিক নির্দেশনা দেন। এসময় ঢাকার অন্তর্গত জেলা সমমানের বিভিন্ন ইউনিটের সভাপতি এবং সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন। 

পাঠকের মন্তব্য