অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে হোল্ডার

উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি ও বল হাতে গুরুত্বপূর্ণ দুই উইকেটের কল্যাণে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে বড় জয় পেয়েছে উইন্ডিজ। আইসিসির সর্বশেষ প্রকাশিত টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাকিবকে সরিয়ে সবার উপরে উঠে এসেছেন হোল্ডার।

বার্বাডোজে ঘরের মাঠের দর্শকদের সামনে টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির দেখা পান হোল্ডার। দ্বিতীয় ইনিংসে দল যখন ব্যাটিং বিপর্যয়ে তখন একহাতে দলকে সামনে থেকে সামাল দেন হোল্ডার। ইংল্যান্ডের বিপক্ষে ২০২ রানের অপরাজিত ইনিংস খেলে মাঠ ছাড়েন হোল্ডার। ব্যাটিংয়ের পর বল হাতে ইংল্যান্ড অধিনায়ক জো রুট ও জেনিংসের উইকেট তুলে নেন এই উইন্ডিজ অধিনায়ক।

পুরস্কার স্বরূপ দীর্ঘদিন আইসিসি টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে রাজত্ব করে আসা সাকিব আল হাসানকে টপকে র‍্যাঙ্কিংয়ের সবার উপরে উঠে এসেছেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। ৪৪০ রেটিং নিয়ে শীর্ষে তিনি। দ্বিতীয় স্থানে থাকা সাকিবের রেটিং ৪১৫ এবং র‍্যাঙ্কিংয়ের তিনে থাকা রবিন্দ্র জাদেজার রেটিং ৩৮৭। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের পর ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়েও এগিয়েছেন হোল্ডার। ২৫ ধাপ এগিয়ে বর্তমান অবস্থান ৩৩।

উইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট দিয়ে র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন ডওরিচ ও শিমরন হেটমায়ার। হোল্ডারের পাশাপাশি ব্যাট হাতে ১১৬ রানের ইনিংস খেলেন এই ক্যারিবিয়ান উইকেটকিপার ব্যাটসম্যান। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়ে ৪৭ এ উঠে এসেছেন ডওরিচ। ১১ ধাপ এগিয়ে ৪০ নম্বরে উঠে এসেছেন হেটমায়ার। এছাড়াও ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে রয়েছেন বিরাট কোহলি। তার রেটিং ৯২২।

৮৯৭ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। তিনে রয়েছেন চেতেশ্বর পূজারা। বাংলাদেশিদের মধ্যে ৬১৬ রেটিং নিয়ে র‍্যাঙ্কিংয়ের ২৬ নম্বরে রয়েছেন সাকিব আল হাসান। ৩০১ রেটিং নিয়ে ৩১ নম্বরে মুমিনুল হক এবং এক রেটিং কম নিয়ে তার পরেই রয়েছেন মুশফিকুর রহিম।

৫৬৯ রেটিং নিয়ে ৩৫ নম্বরে রয়েছে তামিম ইকবাল। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৭ রান দিয়ে ৫ উইকেট লাভ করাতে বোলিং র‍্যাঙ্কিংয়ে ২০ নম্বরে উঠে এসেছেন কেমার রোচ।

পাঠকের মন্তব্য