বিশালাকার বাঁধাকপি বানিয়ে ৭০ হাজার টাকা পেল চতুর্থ শ্রেণীর ছাত্রী

এই বিশালাকার বাঁধাকপিটি বানিয়েছে আমেরিকার চতুর্থ শ্রেণীর ছাত্রী। ছবি সোশ্যাল মিডিয়ার সৌজন্যে। আমেরিকায় স্কুল স্তরের ছাত্র ছাত্রীদের মধ্যে বিভিন্ন সব্জি ফলানোর প্রতিযোগিতা হয়ে থাকে। সে দেশের স্কুলে এই সংক্রান্ত কর্মসূচি চলে সারা বছর ধরেই। ন্যাশনাল বনি প্ল্যান্টস থার্ড গ্রেড ক্যাবেজ প্রোগ্রামের অংশ হিসাবে একটি দৈত্যাকার বাঁধাকপি ফলিয়ে সবুজ সবজি প্রদর্শনী প্রতিযোগিতায় প্রথম হয়েছে আমেরিকার পেনসিলভেনিয়ার চতুর্থ শ্রেণীর এক ছাত্রী।

পিটসবার্গের পেবলস এলিমেন্টারি স্কুলে পড়া ওই ছাত্রীর নাম লিলি রিয়েস। বিশালাকার এই বাঁধাকপি বানিয়ে প্রথম হওয়ায় জন্য এক হাজার ইউ এস ডলার পুরস্কার পেয়েছে। ভারতীয় মুদ্রায় ৭০ হাজার টাকা পেয়েছে সে।

এই পুরস্কার পেয়ে উচ্ছ্বসিত লিলি বলেছে, ‘‘এই বাঁধাকপি বানানোর জন্য আমি বিশেষ কিছু করিনি। শুধু নিয়ম করে রোজ প্রচুর জল দিতাম। অ্যালিসন পার্কের বাগানে প্রচুর রোদ আসত।’’ লিলির মা মেগান রিসেয় বলেছেন, ‘‘এত বড় বাঁধাকপি তৈরি করা নিয়ে আমাদের কোনও ধারণা ছিল না। আমরা শুধু বড় করে গেছি।’’

পেনসিলভেনিয়ার এই সব্জি প্রতিযোগিতায় মোট ৩২ হাজার জন অংশগ্রহণ করেছিল। তাদের মধ্যে লিলির তৈরি বিশালাকার বাঁধাকপি সবথেকে বেশি লোকের দৃষ্টি আকর্ষণ করেছে।

পাঠকের মন্তব্য