ধামরাইয়ের বেইলী ব্রীজটি এখন মানুষ মারার ফাঁদ  

মোঃ রওনক খান মজলিশ :  ধামরাই পৌরসভার ১নং ওয়ার্ডে পশ্চিম কাহেতপাড়ায় বংশী নদীর উপরে অবস্থিত বেইলী ব্রীজটি এখন মানুষ মারার ফাদে পরিণত হয়েছে। এই ব্রীজটি শরিফভাগ এবং কাহেতপাড়ার যোগাযুগের একমাত্র মাধ্যম। এই ব্রীজ দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকে। কিন্তু সম্প্রতি পাশের এলাকা আইঙ্গং এর বাইপাস ব্রীজ ভেঙ্গে সংস্কার কাজ চলাই এই ঝুঁকিপূর্ণ ব্রীজ এর ওপর ব্যাপক চাপ সৃষ্টি হয়। 

বেইলী ব্রীজটির অবস্থা এমনিতেই ঝুঁকিপূর্ণ থাকায় নির্বাহী প্রকৌশলী(সওজ)সড়ক বিভাগ মানিকগঞ্জ ব্রীজের উপর ৫ টনের বেশী মালামাল বহন থেকে সাবধানতা দিয়ে একটি সাইনবোর্ডও টানিয়ে রেখেছে।কিন্তু কে শুনে কার কথা ব্রীজের ওপর দিয়ে অবাদে চলছে ৫,১০,২০ এবং ৩০ টনের ভারী মালবাহী গাড়ী। এতে করে যেমন বাড়ছে ছোট গাড়ী যেমন টেম্পু, রিকশা, সিএনজী ও ব্যাটারি চালিত অটো রিকশা, ভ্যান, পিকআপ ইত্যাদি চলাচলের সমস্যা তেমনি সাধারণ জনগণের জীবনের ঝুকি বাড়ছে অনবরত। 

যেহেতু এই বেইলী ব্রীজের ওপর ৫ টনের বেশী মালামাল বহনে সাবধানতা আছে সেহেতু বলা যায় অতিরিক্ত মাল বহন কারি গাড়ী চলাচলের ফলে ব্রীজটি যেকোন মুহূর্তে ভেঙ্গে পরতে পারে। এতে করে যেমন ব্যাপক জান মালের ক্ষতি হবার সম্ভাবনা রয়েছে তেমনি ধামরাই পৌরসভার সাথে শরীফভাগ সহ নদীর অপারের সকল এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হবারও আশঙ্কা রয়েছে। তাই যথাযত কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি জাতে এই ব্যাপারে একটু দৃষ্টিপাত করেন।

পাঠকের মন্তব্য