বিক্ষোভ ও প্রতিবাদ অব্যাহত

পিছালো যুবরাজের পাকিস্তান সফর

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পাকিস্তান সফর অজ্ঞাত কারণে একদিন পিছিয়ে গেছে । আজই (শনিবার) তার পাকিস্তানে পৌঁছার কথা ছিল। তবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বিবৃতিতে বলেছে, আজ থেকে সৌদি যুবরাজের সফর শুরুর কথা থাকলেও তার সফরের সময়সূচিতে কিছুটা পরিবর্তন এসেছে। তিনি আগামিকাল পাকিস্তানে পৌঁছবেন। 

এদিকে, সৌদি যুবরাজের আসন্ন সফরের বিরুদ্ধে বিক্ষোভ ও প্রতিবাদ অব্যাহত রয়েছে। গতকাল (শুক্রবার) রাওয়ালপিন্ডিতে জুমার নামাজের পর মুসল্লিরা যুবরাজকে পাকিস্তানে ঢুকতে না দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

তারা বলেছেন, যুবরাজ হচ্ছে মানুষ হত্যাকারী। ইয়েমেনসহ বিভিন্ন দেশে হাজার হাজার মানুষ হত্যার পেছনে তার হাত রয়েছে। গতকালের মিছিল ও সমাবেশে বিভিন্ন দল ও সংগঠনের নেতা-কর্মী এবং রাজনৈতিক ও ধর্মীয় ব্যক্তিত্বরা অংশ নেন।

এর আগে গত রোববার রাজধানী ইসলামাবাদে জাতীয় প্রেস ক্লাবের সামনে সৌদি যুবরাজের সফরের বিরোধিতা করে বিক্ষোভ করেছেন বহু মানুষ। তারা বলেছেন, নরঘাতক মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে বন্ধুত্ব হতে পারে না। সৌদি যুবরাজের নেতৃত্বে এখনও প্রতিদিনই ইয়েমেনে মানুষ হত্যা করা হচ্ছে বলে তারা উল্লেখ করেন। সৌদি যুবরাজ ফিলিস্তিনিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে ইহুদিবাদী ইসরাইলের পক্ষে কাজ করছেন বলেও অভিযোগ করেন বিক্ষোভকারীরা। 

যুবরাজের সফর উপলক্ষে ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এই দুই শহরে এক হাজারের বেশি চেকপয়েন্ট স্থাপন করা হয়েছে।

এর আগে বলা হয়েছে, রাওয়ালপিন্ডির নুর খান বিমান ঘাঁটিতে যুবরাজকে বহনকারী বিমান অবতরণ করবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নিজে সেখানে তাকে স্বাগত জানাবেন।

পাঠকের মন্তব্য