প্রেসের ফ্রিডমকে ইউকে’র পর্যায়ে নিতে চাই

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের গণমাধ্যম অনেক দেশের তুলনায় বেশি স্বাধীনতা ভোগ করে। গণমাধ্যমের স্বাধীনতা যুক্তরাজ্যের পর্যায়ে নিয়ে যেতে চাই। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সার্কভুক্ত দেশের প্রেস কাউন্সিল প্রধানদের সঙ্গে মতবিনিময়কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

সাংবাদিকদের স্বাধীনতা নেই বলে গণমাধ্যমের একটি খবর প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, কোনো কাগজে নিউজ আসলে তা যে শতভাগ সত্যি সেটা বলার তো অবকাশ নেই। আমি মনে করি, বাংলাদেশের গণমাধ্যম অনেক দেশের তুলনায় অনেক বেশি ফ্রিডম ভোগ করে।

তিনি বলেন, যুক্তরাজ্যে কোনো ভুল সংবাদ, কোনো অসত্য সংবাদ, ফেব্রিকেটেড সংবাদ কেউ যদি পরিবেশন করে সে ক্ষেত্রে সেই সংবাদ মাধ্যমকে জরিমানা গুণতে হয়। ইউকে-তে (যুক্তরাজ্য) একশ বছরের, একশ আট বছরের পুরনো পত্রিকা ভুল সংবাদ পরিবেশনের কারণে বন্ধ হয়ে গেছে। ইউকে-তে বিবিসির মতো প্রতিষ্ঠান একজন এমপির বিরুদ্ধে ভুল সংবাদ, অসত্য সংবাদ পরিবেশনের কারণে বিবিসির প্রধান নির্বাহী থেকে শুরু করে সবাইকে পদত্যাগ করতে হয়েছে। বাংলাদেশে এমন কোনো ঘটনা আজ পর্যন্ত হয়নি।

তথ্যমন্ত্রী বলেন, আমরা প্রেসের ফ্রিডমকে ইউকে’র পর্যায়ে নিতে চাই। একই সঙ্গে প্রেসের দায়িত্বশীলতাও আমি মনে করি সেই পর্যায়ে নেয়া প্রয়োজন।

এ সময় আরও উপস্থিত ছিলেন তথ্য সচিব আব্দুল মালেক, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ, প্রেস কাউন্সিলের সদস্য মনজুরুল আহসান বুলবুল ও সার্কভুক্ত দেশের প্রেস কাউন্সিল প্রধানরা।

পাঠকের মন্তব্য