ভারতীয় সিনেমা নিষিদ্ধ করলো পাকিস্তান

কথিত জঙ্গিঘাঁটি ধ্বংসের নামে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাক ভূখণ্ডে বিমান হামলা চালানোর ঘটনায় ভারতীয় সিনেমা ও বিজ্ঞাপনের ওপর কড়া নিষেধাজ্ঞা আরোপ করেছে পাকিস্তান। এরফলে ভারতীয় সিনেমার প্রযোজকরা পাকিস্তানে তাদের ছবি রিলিজ করতে পারবেন না।

মঙ্গলবার পাকিস্তানের তথ্য ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ হুসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, পাক ডিস্ট্রিবিউটররা ভারতীয় সিনেমাকে বয়কট করবেন। এছাড়া ভারতে তৈরি বিজ্ঞাপনের ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানান তিনি। এর আগে ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় সিআরপিএফ জওয়ানদের গাড়িতে আত্মঘাতী জঙ্গি মামলায় ৪৪ জনেরও বেশি জওয়ান প্রাণ হারান। ওই হামলার প্রতিবাদের মঙ্গলবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে বিমান হামলা করে ভারত।

তবে ভারতীয় এই বিমান হামলার ব্যাপারে দেশ দুটি ভিন্ন ভিন্ন বক্তব্য দিচ্ছে। দিল্লি বলছে, তাদের এই আকস্মিক অভিযানে তারা জইশ-ই-মোহাম্মদের বহু সদস্যকে হত্যা করেছে।

অন্যদিকে পাকিস্তান বলছে, খোলা মাঠে চালানো এই হামলায় কেউ হতাহত হয়নি। পাকিস্তানের ভেতরে ভারত-বিরোধী জঙ্গিরা তৎপর - দিল্লির এই অভিযোগও অস্বীকার করেছে ইসলামাবাদ। পাকিস্তান বলছে, তারাও সময় মতো এই হামলার জবাব দেবে। এদিকে দুটি দেশের প্রতি সংযম প্রদর্শনের আহবান জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন এবং চীন।

পাঠকের মন্তব্য