ঢাকায় বুকারজয়ী লেখক অরুন্ধতী রায়ের অনুষ্ঠান স্থগিত

ঢাকায় বুকারজয়ী লেখক ও অ্যাকটিভিস্ট অরুন্ধতী রায়ের পূর্বনির্ধারিত একটি অনুষ্ঠানের অনুমতি বাতিল করেছে পুলিশ। আয়োজক প্রতিষ্ঠান ছবিমেলার সম্পাদক ও আলোকচিত্রী শহিদুল আলম এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। 

বিবৃতিতে বলা হয়, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) শেষ রাতে (সোমবার) জানিয়েছে যে, গত ১৬ই ফেব্রুয়ারি আমাদের আবেদনের প্রেক্ষিতে কৃষিবিদ ইনস্টিটিউট অডিটরিয়ামে অরুন্ধতী রায়ের বক্তব্য রাখার জন্য যে অনুমতি দেয়া হয়েছিল অনিবার্য কারণে তা প্রত্যাহার করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, এই অনুষ্ঠান আয়োজনে অনেক প্রস্তুতি নেয়া হয়েছিল। আমরা এই সিদ্ধান্তে অত্যন্ত অবাক হয়েছি এবং সবাই জানি এই বিখ্যাত লেখকের প্রথমবারের বাংলাদেশ সফরে তাকে দেখার জন্য যারা অপেক্ষা করছিলেন তাদের জন্য এটা কতটা হতাশার।

ডিএমপির এমন সিদ্ধান্তের প্রেক্ষিতে অনুষ্ঠান বাতিল করার জন্য বিবৃতিতে সবার কাছে ক্ষমা চেয়েছেন আয়োজকরা।

জানা গেছে, এশিয়ার মর্যাদাপূর্ণ আলোকচিত্র উৎসব ছবি মেলায় অংশ নিতে গত ৩রা মার্চ ঢাকা এসেছেন বুকার পুরস্কার বিজয়ী ভারতীয় লেখক অরুন্ধতী রায়। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘অ্যাটমোস্ট এভরিথিং’ শীর্ষক আলোচনায় সভা অংশ নেয়ার কথা ছিল তার। এতে অংশ নিতে আগ্রহীদের জন্য অনলাইন নিবন্ধনও চালু করেছিলেন আয়োজকরা।

এ ব্যাপারে ডিএমপির তেজগাঁও থানার ওসি মাজহারুল ইসলাম কাজল গণমাধ্যমকে বলেন, ‘অনিবার্য কারণবশত কৃষিবিদ ইনস্টিটিউটে ছবি মেলা উৎসবের ‘অ্যাটমোস্ট এভরিথিং’ শীর্ষক আলোচনা সভা বাতিল করা হয়েছে।

পাঠকের মন্তব্য