সিনেট কর্তৃক বাংলাদেশ ইমিগ্রেশন ডে হিসেবে ঘোষণা

১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া বাংলায় ভাষণের তারিখকে নিউইয়র্ক স্টেট সিনেট কর্তৃক বাংলাদেশ ইমিগ্রেশন ডে হিসেবে ঘোষণা করা হয়েছে।

এ ঘোষণার সনদ তথা ঘোষণাপত্র গতকাল বুধবার বিকেলে বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংগ্রহ ও প্রদর্শনের জন্য হস্তান্তর করা হয়। বাংলাদেশ জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে অনুষ্ঠিত এ হস্তান্তর অনুষ্ঠানে ঘোষণাপত্রটি প্রদান করেন নিউইয়র্ক মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিৎ সাহা।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের পক্ষে ঘোষণাপত্রটি গ্রহণ করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. রিয়াজ আহম্মদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সচিব মো. আবদুল মজিদ।

অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ অর্জন যা অর্থমূল্য দিয়ে নিরূপণ করা যাবে না। বিষয়টি প্রদর্শনী ও ব্যাপক প্রচারণার মাধ্যমে সাধারণ জনগণকে অবহিত করা হবে।

উল্লেখ্য, ঘোষণাপত্রটি বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান লবিতে দর্শকদের জন্য প্রদর্শন করা হবে বলে জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে।

পাঠকের মন্তব্য