জয় করলেন ডাকসু ভিপি ‘ছাত্রবন্ধু’ নুরুল হক

‘ছোটবেলায় আমি মাকে হারিয়েছি। আপনার মাঝে আমি আমার মায়ের প্রতিচ্ছবি খুঁজে পাই।’ তখন প্রধানমন্ত্রী তাকে পাশে বসান- প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নবনির্বাচিত সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর বলেছেন, ‘ছোটবেলায় আমি মাকে হারিয়েছি। আপনার মাঝে আমি আমার মায়ের প্রতিচ্ছবি খুঁজে পাই।’ তখন প্রধানমন্ত্রী তাকে পাশে বসান। এ সময় প্রধানমন্ত্রীর পা ছুঁয়ে সালাম করেন নুর।

শনিবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে গিয়ে এসব কথা বলেন নুর। ডাকসু ভিপির বক্তব্য দেয়ার পর আমন্ত্রিত নেতাদের উদ্দেশে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী

কোটা আন্দোলনের নেতা হিসেবে পরিচিত সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রার্থী নুরুল হক নুরু প্রায় দুই হাজার ভোটের ব্যবধানে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে হারিয়েছেন।

নুরুল হক নুর একজন আলোচিত ছাত্রনেতা। ২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনের নেতা হিসেবে তিনি আলোচনায় আসেন। তিনি ২০১৯ সালের ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন।

প্রাথমিক জীবন : নুরুল হক নুর বরিশাল বিভাগের পটুয়াখালি জেলাস্থ গলাচিপা উপজেলার চরবিশ্বাস ইউনিয়নে জন্মগ্রহন করেন। তাঁর পিতা ইদ্রিস হাওলাদার একজন ব্যবসায়ী এবং সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য। নুরুলের ছয় বছর বয়সে তাঁর মা নিলুফা বেগম মৃত্যুবরন করেন। তিন ভাই ও পাঁচ বোনের মধ্যে দ্বিতীয় নুরুলহক নুর। নুরুল হক নুরের বাবা ইদ্রিস হাওলাদার বর্তমানে কৃষি কাজের পাশাপাশি উপজেলার চর বিশ্বাস ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বুধবারবাজারে একটি চায়ের দোকান দিয়ে সংসার চালান। ১৯৯১ সালে নুরের বাবা ৪ নং ওয়ার্ডের মেম্বার নির্বাচিত হয়েছিলেন। 

গত তিন বছর আগে চর বিশ্বাস ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি হাতেম আলীর মেয়ে মরিয়ম আক্তারকে বিয়ে করেন নুর। তার স্ত্রী মরিয়ম স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা হিসেবে কর্মরত।

শিক্ষা জীবন : নুরুল সপ্তম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেছেন পটুয়াখালীর চর বিশ্বাস জনতা মাধ্যমিক বিদ্যালয়ে। গাজীপুরের কালিয়াকৈর গোলাম নবী মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে ২০১০ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করেন এবং ঢাকার উত্তরা হাই স্কুল এন্ড কলেজ থেকে ২০১২ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করেন। মাঝখানে তিনি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও ভর্তি হয়েছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগে ২০১৩–১৪ শিক্ষাবর্ষে ভর্তি হন।

রাজনৈতিক জীবন : নুরুল হক নুর বাংলাদেশের অন্যতম আলোচিত ছাত্র আন্দোলন কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্বে আসার পরে দেশব্যাপী পরিচিতি লাভ করেন। তিনি বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্যতম যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বিতর্ক, অভিনয়সহ বিভিন্ন অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে যুক্ত। সাধারণ ছাত্রদের অধিকার নিয়ে কাজ করার জন্য ছাত্ররা তাকে "ছাত্রবন্ধু" উপাধিতে ভূষিত করে।

সমালোচনা : কোটা আন্দোলন চলাকালে কিছু সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামানের আবাসিক বাসভবন ভাংচুর করলে সেখানে নুরুল হক সহ বেশ কয়েকজন নেতাকে আসামী করে মামলা করা হয়। ২০১৯ সালের ডাকসু নির্বাচন চলাকালীন রোকেয়া হলের প্রভোস্টকে লাঞ্ছিত ও ভাঙচুরের অভিযোগে নুরুল হক সহ ৫ জনের বিরুদ্ধে মামলা করে।

পাঠকের মন্তব্য