বিরল গুণের অধিকারী

মহানায়ক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী

বাঙালির এক স্বপ্নের নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার ৯৯তম জন্ম বার্ষিকীতে এই মহানায়ককে আমরা স্মরণ করি শ্রদ্ধা ভালোবাসা ও শোকের সঙ্গে। ৭৫ এর ঘৃণিত পট পরিবর্তনের পর থেকে তার নাম উচ্চারণ এই দেশে নিষিদ্ধ ছিল। তার সুযোগ্য উত্তরসূরি শেখ হাসিনা বহু চড়াই উৎরাই পেরিয়ে ১৯৯৬ সালে ক্ষমতায় এলে বঙ্গবন্ধু রাষ্ট্রীয় স্বীকৃতি পায় প্রায় ২১ বছর পর।

স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মানবিক গুণাবলির শ্রেষ্ঠতম অনুষঙ্গ ঔদার্য। সভ্যতার সহস্র সহস্র বছরের ইতিহাসে হাতেগোনা কিছু মানুষ এই বিরল গুণের অধিকারী ছিলেন। 

বঙ্গবন্ধু তাঁর বিশাল মানবিক ঔদার্য দিয়েই লক্ষ মানুষের নেতা হয়েছেন, লক্ষ মানুষকে স্বপ্ন দেখাতে পেরেছেন, তাদের নিষ্প্রাণ দেহে প্রাণ সঞ্চার করতে পেরেছেন, সর্বেপরি বাঙালির জন্য একটি স্বাধীন ভূখণ্ড, একটি স্বাধীন রাষ্ট্রের বাস্তবায়ন করে দিয়েছেন। আর সেই সুমহান ঔদার্যের প্রশ্রয়ে বেড়ে উঠেছিল কতিপয় হীন কৃতঘ্ন অমানুষ। এই পথভ্রষ্ট কতিপয় উম্মাদ তাকে দৈহিকভাবে নিষ্প্রাণ করে দিলেও, তাঁর ঔদার্যের কণামাত্র স্পর্শ করতে পারেনি।

বাঙালির এক অতিকায় মহাপুরুষ বঙ্গবন্ধু। হাজার বছরের পিছিয়ে পড়া, পশ্চাৎপদ, অপমানিত, পরাধীন বাঙালির জন্য একটি স্বাধীন রাষ্ট্রের স্বপ্নকে বাস্তবায়ন করা বিরল এক সিংহহৃদয় নেতা বঙ্গবন্ধু। নিরন্ন, দলিত-শোষিত বাঙ্গালির আজ যে স্বাধীন উত্থান, বিশ্বসভায় দাঁড়ানোর যে শক্তি, আত্মমর্যাদার অহংকার-এসবই একজন বড় মাপের মানুষের অবদান। তাকে নৃশংসভাবে হত্যা করে, বাঙালি যে কৃতঘ্নতার পরিচয় দিয়েছে, তাকে অস্বীকার করে, তাকে সংকীর্ণ-দলীয় বৃত্তে আবদ্ধ করে আমরা আরো অধিক অধঃপতিত, আরো পর্বতপ্রমাণ গ্লানিতে চাপা পড়ছি। অকৃতজ্ঞ জাতির ললাটে যুক্ত হয়েছিল কলঙ্কের গাঢ় রেখা। আমরা সেই কলঙ্কের রেখা এখন কিছুটা হলেও মুছতে পেরেছি সাম্প্রতিক সময়ে।

গত এক দশক ধরে ক্ষমতায় আছে আওয়ামী লীগ। আগামী বছর ইতিহাসের এই মহানায়ক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। সরকার ইতিমধ্যে তার জন্মশত বার্ষিকী ঘিরে কর্মসূচি নিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী ১৭ মার্চ ২০২০ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে মুজিব বর্ষ হিসাবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাঙালি ইতিহাসের অমর কবিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম বার্ষিকীতে আমাদের সশ্রদ্ধ ম্মরণ তাকে।

পাঠকের মন্তব্য