নওগাঁয় দায়িত্ব পালনকালে প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ চলছে। দেশের ১৬ জেলার ১১৬ উপজেলায় সোমবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৪টা পর্যন্ত। এ নির্বাচনে নওগাঁর মহাদেবপুরে দায়িত্ব পালনের সময় মাজেদুল ইসলাম (৪৮) নামে এক প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু হয়েছে।

আজ সোমবার সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার পাঠাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। নিহত মাজেদুল মহাদেবপুর হাজী ধনেজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন বলে জানা গেছে। তার বাড়ি একই এলাকায়।

জেলার মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোবারক হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। বলেছেন, সোমবার সকালে পাঠাকাঠা কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মাজেদুল ইসলাম ভোটগ্রহণের প্রস্তুতি নিচ্ছিলেন। এ সময় হঠাৎ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। তবে এতে ওই কেন্দ্রের ভোটগ্রহণের কোনও সমস্যা হয়নি।

এদিকে, এ নির্বাচনে নওগাঁর ১০ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। ৬০৮টি কেন্দ্রে চার হাজার ৫৭৫টি বুথে ভোটগ্রহণ চলছে। এ সব কেন্দ্রে নিরাপত্তার জন্য পুলিশের পাশাপাশি আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, ১৮ মার্চকে ভোটগ্রহণের দিনক্ষণ ঠিক করে গত ৭ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল দেয় ইসি। দ্বিতীয় ধাপের ভোটের আগে ও পরে দুইদিনসহ মোট ৫ দিন মাঠে থাকছে আইন শৃঙ্খলা বাহিনী। এর অংশ হিসেবে শনিবার পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশ, ব্যাটালিয়ান আনসার সদস্যরা মাঠে নেমেছেন। আচরণবিধি প্রতিপালন ও বিশৃঙ্খলা ঘটনা রোধে মাঠে রয়েছেন নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট। নির্বাচনে প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ, আনসার, ভিডিপি সদস্য ও গ্রাম পুলিশ থাকবে সাধারণ ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রভেদে। সাধারণ কেন্দ্রে ১৪ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৫/১৬ জন নিয়োজিত থাকবেন।

আগামী ২৪ মার্চ তৃতীয় ধাপের, ৩১ মার্চ চতুর্থ ধাপের ভোট হবে এবং পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন। এর আগে গত ১০ মার্চ প্রথম ধাপে ৭৮ উপজেলায় ভোট হয়, ভোট পড়ে ৪৩ শতাংশ। প্রথম ধাপে ৮৭ উপজেলায় ভোট হওয়ার কথা থাকলেও নানা কারণে ভোট হয় ৭৮ উপজেলায়।

পাঠকের মন্তব্য