জাহালম নিয়ে সিনেমা তৈরির ওপর নিষেধাজ্ঞা চায় দুদক

সোনালী ব্যাংকের ঋণ জালিয়াতির ২৬ মামলার ভুল আসামি জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা তৈরির ওপর নিষেধাজ্ঞা চাইতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন। সোমবার (১৮ মার্চ) এমন তথ্য জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

তিন বছর কারাভোগ করে হাইকোর্টের নির্দেশে মুক্তি পেয়েছেন দুদকের করা ২৬ মামলার আসামি নিরীহ পাটকল শ্রমিক জাহালম। সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলায় তাকে আসামি করা হয়। অথচ আসল আসামি হলেন আবু সালেক নামের একজন।

তার চেহারার সঙ্গে মিল থাকায় জেল খাটতে হয়েছে জাহালমকে। ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি দুদকের মামলায় গেফতার হন জাহালম। পরে আদালতের নির্দেশে ৩ ফেব্রুয়ারি মুক্তি পান টাঙ্গাইলের জাহালম। এবার তার জীবনী নিয়ে রুপালি পর্দায় নির্মিত হবে ছবি। জাহালমকে নিয়ে ছবি নির্মাণ করবেন মারিয়া তুষার। চলচ্চিত্র পরিচালক সমিতিতে নাম নিবন্ধন করা হয়েছে। ছবিটির নাম রাখা হয়েছে ‘জাহালম’।

জানা গেছে ছবিতে জাহালমের চরিত্রে অভিনয় করবেন রিয়াজুল রিজু। এ ছবিটি নিয়ে নির্মাতা মারিয়া তুষার বলেন, জাহালমের দুঃখের জীবনের সংবাদটা ছিল সাড়া জাগানো। তার সাক্ষাৎকার দেখার পর মনে হলো, এটা নিয়ে কাজ করা উচিত। আমার কাছে ব্যাপারটা স্পর্শকাতরও মনে হয়েছে।

জাহালমের জীবনী নিয়ে ছবি বানাতে চলতি মাসেই তার সঙ্গে দেখা করবেন পরিচালক। নিজের নামে চলচ্চিত্র নির্মাণের কথা জানতেন না জাহালম। গণমাধ্যমের কাছ থেকেই তিনি জানতে পারেন। ছবিটি নিয়ে জাহালম বলেন, ব্যাপারটা ভালোই লাগছে। মিথ্যা মামলায় আমি অনেক কষ্ট করছি। 

আমার জীবনের সেই কষ্টের কথা সিনেমায়ও দেখা যাবে, এটাতে আমি অনেক বেশি আনন্দিত। জাহালম চান, তার মতো কেউ যেন বিনা দোষে এমন শান্তি না পান। আর এ বিষয়টি যেন ছবিতে থাকে তার দাবি। আর এ ছবিটি প্রযোজনা করছে নির্মাতার প্রযোজনা প্রতিষ্ঠান মারিয়া তুষার ফিল্মস।

পাঠকের মন্তব্য