বিশ্বখ্যাত ১০০ ক্রীড়াবিদের তালিকায় বাংলাদেশী তিনজন

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও বিখ্যাত ক্রীড়াবিদ কে? সাধারণভাবে প্রশ্নটা করলে কেউ বা বলবেন লিওনেল মেসি। কেউ বা বলবেন ক্রিস্তিয়ানো রোনালদো। তবে দ্বিধাদ্বন্দ্বের এই ঝামেলাটা দূর করে দিয়েছে ইএসপিএন নেটওয়ার্ক।

এই প্রতিষ্ঠানটির গবেষণায় উঠে এসেছে, ২০১৯ সালের বিশ্বের বিখ্যাত ক্রীড়া তারকাদের মধ্যে এক নম্বরে ক্রিস্তিয়ানো রোনালদো। তার প্রতিদ্বন্দ্বী মেসি আছেন তিন নম্বরে।

তবে রোনালদোর এক নম্বরে থাকা নয়। ইএসপিএনের করা বিশ্বের বিখ্যাত ১০০ জনের তালিকায় সবচেয়ে বড় চমকটা রয়েছে বাংলাদেশের জন্য। এই প্রথম বারের মতো ইএসপিএনের এই বিখ্যাত ১০০ ক্রীড়া তারকার তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের তিনজন ক্রিকেটার। তারা হলেন—সাকিব আল হাসান, মুশফিকুর রহীম ও মাশরাফি বিন মুর্তজা।

স্বাভাবিকভাবেই এই তিন বাংলাদেশির মধ্যে এগিয়ে সাকিব আল হাসান। তিনি আছেন সেরা ১০০-এর ৯০ নম্বরে। মুশফিক আছেন ৯২ নম্বরে। মাশরাফির জায়গা হয়েছে ৯৯ নম্বরে।

গুগলে ক্রীড়া তারকাদের খোঁজ করা, ফেসবুক-টুইটার-ইনস্টাগ্রামে তারকাদের অনুসারির সংখ্যা ও বিজ্ঞাপনী চুক্তি তথা বিভিন্ন পণ্যের দূতিয়ালি থেকে আয়-মূলত এই তিনটি বিষয়ের ভিত্তিতেই তালিকাটা করা হয়েছে।

বাংলাদেশের তিনজন ছাড়াও তালিকায় আছেন আরও ৮ জন ক্রিকেটার। মজার ব্যাপার হলো, সেই ৮ জনই ভারতের। মানে ভারত ও বাংলাদেশ ছাড়া আর কোনো দেশের ক্রিকেটাররাই তালিকায় স্থান পাননি!

তালিকায় থাকা ভারতের ৮ ক্রিকেটারের মধ্যে অধিনায়ক বিরাট কোহলি জায়গা করে নিয়েছেন ৭ নম্বরে। এ ছাড়া মহেন্দ্র সিং ধোনি ১৩, যুবরাজ সিং ১৮, সুরেশ রায়না ২২, ররিচন্দ্রন অশ্বিন ৪২, রোহিত শর্মা ৪৬, হরভজন সিং ৭৪ ও শেখর ধাওয়ান আছেন ৯৪ নম্বরে।

তালিকার এক নম্বরে রোনালদো। তিনে মেসি। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মাঝখানে ঢুকে পড়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা লেব্রন জেমস। পিএসজির ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার আছেন ৪ নম্বরে।

সেরা ১০০-তে মাত্র তিন নারী ঠাই পেয়েছেন। সেই তিনজনই টেনিস তারকা। যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস আছেন ১৭ নম্বরে। রুশ সুন্দরী মারিয়া শারাপোভা ৩৭ এবং ভারতের টেনিস সেনসেশন সানিয়া মির্জা আছেন ৯৩ নম্বরে। মানে ঠিক মুশফিকের পেছনে।

পাঠকের মন্তব্য