বাংলাদেশ-মায়ানমারের সাইবার স্পেসে লাগাতার হামলা

মায়ানমারের সাইবার হামলার বিপরীতে পাল্টা হামলা চালাল বাংলাদেশের দুটো সাইবার টিম। মায়ানমারের হ্যাকারদের কব্জায় চলে যাওয়া ৫৫টি বাংলাদেশি সাইটের বড় অংশ উদ্ধার করেছে তারা। পাশাপাশি, মায়ানমায়ের বেশ কিছু সাইটেও তারা পাল্টা সাইবার হামলা চালিয়েছে বলে জানা গিয়েছে। বাংলাদেশের সাইবার টিম দুটো হল ডন’স টিম ও সাইবার ৭১।

স্থানীয় সংবাদমাধ্যমে এক সাইবার হ্যাকার জানিয়েছে, মায়ানমারের কিছু হ্যাকার কোনও কারণ ছাড়া বাংলাদেশের সাইবার স্পেসে হামলা করে। গত ১৫ মার্চ থেকে তারা বাংলাদেশের সরকারি-বেসরকারি অন্তত ৫৫টি ওয়েবসাইট হ্যাক করে তাদের পতাকা ঝুলিয়ে দিয়েছে। জাতিগত নিধনের অভিযোগ অস্বীকার করে রোহিঙ্গাদের ‘বাঙালি’ উল্লেখ করে তাদের ঠিকানা বাংলাদেশ বলেই উল্লেখ করেছে তারা। 

এদিকে তাদের হামলার প্রতিবাদে মঙ্গলবার বাংলাদেশের ডন্স টিম ও সাইবার৭১ নামক দুটি টিমের যৌথ নেতৃত্বে বাংলাদেশি হ্যাকার কমিউনিটি সম্মিলিতভাবে ‘OP Myanmar’-এর মাধ্যমে মায়ানমার সাইবার স্পেসে পাল্টা আক্রমণ শুরু করেছে।

তারা মায়ানমারের আইন, বাণিজ্য, জনসংযোগ মন্ত্রণালয় ও ব্যাংকের বেশকিছু সাইট ডাউন করে দিয়েছে। বাংলাদেশি হ্যাকাররা সাইট হ্যাক করে লিখেছে, ‘অনেকদিন যাবত তোমাদের সাইবার স্পেস পরিদর্শন করা হয় না। মনে হচ্ছে, মায়ানমারের ওয়েবসাইট প্রতিদিন কমে যাচ্ছে। আমাদের নিয়ে প্রোপাগাণ্ডা বন্ধ কর। তোমরা খেলা শুরু করেছ, আমরা শেষ করবো। জয় বাংলা।’

শেষ খবর পাওয়া পর্যন্ত মায়ানমারও হ্যাক হওয়া কয়েকটি সাইট উদ্ধার করতে সক্ষম হয়েছে।

পাঠকের মন্তব্য