প্রয়াত হলেন কিংবদন্তি কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন কিংবদন্তি কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ। রবিবার রাত ১টার নাগাদ রাজধানী বারিধারায় অবস্থিত বাসভবনে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। দীর্ঘদিন ধরেই স্বাস্থ্যজনিত কারণে ভুগছিলেন তিনি। রবিবার ঢাকার বনানী কবরখানায় তাঁকে কবর দেওয়া হবে।

১৯৫২ সালে জন্মগ্রহণ করা শাহনাজ রহমতুল্লাহ ১৯৭৩ সালে আবুল বাশার রহমতুল্লাহর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বর্তমানে ওই দম্পতির এক কন্যা ও এক পুত্র রয়েছে। তাঁরা হলেন নাহিদ রহমতুল্লাহ এবং এ কে এম সায়েফ রহমতুল্লাহ।

১৯৬৪ সালে আনুষ্ঠানিকভাবে রেডিও এবং সিনেমায় গান গাইতে শুরু করেন শাহনাজ। ২০১৪ সালে পঞ্চাশ বছর পূর্তি হয় তাঁর কেরিয়ারের। দীর্ঘদিনের কেরিয়ার তিনি গেয়েছেন অসংখ্য কালজয়ী গান। অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাচসাস পুরস্কার। রাষ্ট্র তাঁকে সম্মানিত করেছে একুশে পদকেও। তবে শাহনাজ রহমতুল্লাহ চিরকাল শ্রদ্ধার আসনে থাকবেন বাংলা গানের ইতিহাসে সেরা বিশের তালিকায় থাকা চারটি গানের শিল্পী হিসেবে।

২০০৬ সালের মার্চ মাস জুড়ে বিবিসি বাংলার শ্রোতারা তাঁদের বিচারে সেরা যে পাঁচটি গান মনোনয়ন করেছেন, তার ভিত্তিতে বিবিসি বাংলা তৈরি করেছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকা। সেই তালিকায় চারটি গান শাহনাজ রহমতুল্লাহর গাওয়া। তার মধ্যে ৯ নম্বরে আছে ‌‌‌’এক নদী রক্ত পেরিয়ে’ গানটি। এই গানের গীতিকার ও সুরকার খান আতাউর রহমান। 

১৩ নম্বর স্থান দখল করে আছে শাহনাজের গাওয়া ‘জয় বাংলা বাংলার জয়’ গানটি। এই গানের গীতিকার মাজহারুল আনোয়ার ও সুরকার শিল্পীর বড় ভাই আনোয়ার পারভেজ। ১৯৭০ সালে এই গানটি স্বাধীন বাংলা বেতারের সূচনা সংগীত হিসেবে তৈরি করা হয়। এটি বাঙালির জাতীয় স্লোগানও।

তালিকায় থাকা ১৫ নম্বর গানটি ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’। শিল্পী শাহনাজ রহমতুল্লাহর গাওয়া এই গানের গীতিকার মাজহারুল আনোয়ার ও সুরকার আনোয়ার পারভেজ। ‘একতারা তুই দেশের কথা বল’ গানটি রয়েছে ১৯ নম্বর স্থানে। এই গানটিও আনোয়ার পারভেজের সুরে গাজি মাজহারুল আনোয়ারের কথায় গেয়েছেন শাহনাজ রহমতুল্লাহ। 

গাজি মাজহারুল আনোয়ারেরই লেখায় ‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ’ গানটি দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি তাদের দলীয় সংগীত হিসেবে বেছে নিলে কিছুটা বিতর্কের মধ্যেও পড়ে যান শাহনাজ রহমতুল্লাহ। এই গানটিও তুমুল জনপ্রিয় বাংলা গানের শ্রোতাদের কাছে। সদ্যপ্রয়াত এই গায়িকার বড় ভাই সুরকার আনোয়ার পারভেজ ও ছোট ভাই প্র‍য়াত চলচ্চিত্র অভিনেতা জাফর ইকবাল।

পাঠকের মন্তব্য