একজন জনপ্রিয় ব্যক্তিত্ব ‘সোলায়মান সুখন’

সোলায়মান সুখন

সোলায়মান সুখন

বয়স ৩৫ এর কোঠা পার হলেও চলনে বলনে কথাবার্তায় এখনো তরুণ সোলায়মান সুখন। ফেসবুকে নানা ধরনের অনুপ্রেরণামূলক স্ট্যাটাস, ছবি ও ভিডিওর পোষ্ট করার কারণে ইতিমধ্যেই তরুণদের কাছে জনপ্রিয়তার শীর্ষে আছেন তিনি।

বাংলাদেশে মোটিভেশন শব্দটা কেউ উচ্চারণ করলেই বক্তা হিসেবে সবার আগে উঠে আসবে ‘সোলায়মান সুখন’ (Solaiman Shukhon)’এর নাম। দেশের সবচেয়ে জনপ্রিয় এবং শ্রেষ্ঠ বক্তা তিনি।১৯৮০ সালের ২০ ফেব্রুয়ারী জন্মগ্রহণ করেন সোলায়মান সুখন। গ্রামের বাড়ী ব্রাহ্মনবাড়ীয়া হলেও বাবার সামরিক বাহিনীর চাকরি সুবাধে দেশের বিভিন্ন শহরের বিভিন্ন স্কুলে আর কলেজে পড়ালেখা করেছেন। স্কুল জীবনে দেয়াল পত্রিকায় লিখে লেখালেখির শুরু করেন। কলেজে বাস্কেটবল আর বিতর্কের ভক্ত ছিলেন। 

বিতর্ক আর উপস্থিত বক্তৃতার স্ক্রিপ্ট লিখে দিতেন সহপাঠিদের। ১৯৯৭ সালে বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দিয়ে ২০০০ সালে নৌ কর্মকর্তা হিসেবে কমিশন লাভ করেন। যুদ্ধ জাহাজে টহল দেয়ার দিন গুলোতে নিয়মিত দিনপঞ্জিকা লিখতেন যা এখনো সযত্নে রেখে দিয়েছেন। 

২০০১ সালে তিনি নৌবাহিনীর চাকরী ছেড়ে দিন। চাকরী ছেড়ে দিয়ে ঢাকায় চলে আসেন। তখন পকেটে ছিল মাত্র ৭০০ টাকা। যেহেতু উনার জীবন যাত্রা শুরু হয় ৭০০ টাকা দিয়ে। তাই উনি ওনার প্রায় প্রত্যেকটা বক্তৃতায়’ই ৭০০ টাকার গল্পটা বলেন। ২০০৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে IBA সম্পন্ন করেন। IBA সম্পন্ন করার পরে প্রাইভেট প্রতিষ্ঠানে চাকরী শুরু করেন। গত ১৪ বছর ধরে বাংলাদেশের বেশ কিছু সনামধন্য প্রতিষ্ঠানের বিক্রি এবং বিপননের কাজ করছেন সোলায়মান সুখন।

২০১০ সাল থেকে ক্ষুদ্র ব্লগ এবং ভিডিও ব্লগ শুরু করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।তিনি দেশের অন্যতম শীর্ষ ভিডিও ব্লগার।এ পর্যন্ত তার অনুপ্রেরণা মূলক ভিডিওর সংখ্যা ৩০০’র বেশি যা ৫ কোটি বারের বেশি দেখা হয়েছে ইন্টারনেটে। তিনি দেশে এবং বিদেশে প্রায় ৩৫০ টি মোটিভেশনাল বক্তব্য দিয়েছেন।সুইডেন ভিত্তিক পাট গবেষণা প্রতিষ্ঠান ‘জুটবর্গ’এ তিনি গ্লোবাল সোশ্যাল মিডিয়া অ্যাম্বাসেডর।

সোলায়মান সুখনের ১টি ফেসবুক প্রোফাইল এবং ১টি ফ্যান পেইজ রয়েছে।

বাংলাদেশের ফেসবুক সেলেব্রিটিদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং অন্যতম ফেসবুক সেলেব্রিটি হলেন সোলায়মান সুখন। বর্তমানে সুখনের ফেসবুক প্রোফাইল অনুসরণকারীর সংখ্যা ৫ লক্ষ ৪০ হাজার এবং প্রোফাইলটিতে ফেসবুক কর্তৃপক্ষ ব্লু ভেরিফাইড ব্যাজ দিয়েছেন।এবং ফ্যানপেইজে লাইকের সংখ্যা ১লক্ষ ৬০ হাজারের বেশি।

২০১৯ অমর ২১শে বই মেলায় সোলায়মান সুখনের প্রথম বই প্রকাশ হয়েছে। বইয়ের নাম ‘মস্তিষ্কের ক্যানভাস’।বইটি রকামারীর অনলাইনে বেষ্ট সেলার’এর ৬ নাম্বার তালিকায় রয়েছে।এবং রকমারীর ওয়েবসাইট ডেভেলপার বলেছেন ‘মস্তিষ্কের ক্যানভাস’ বইটিতে সবচেয়ে বেশি রিভিউ রয়েছে।

পাঠকের মন্তব্য